Search Any Post Of WizBD.Com
 HomeWordpressক্যারিয়ার হিসেবে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট

ক্যারিয়ার হিসেবে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট

ওয়ার্ডপ্রেস হচ্ছে একটি সিএমএস বা ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর সফটওয়ার হিসেবে ধরে নিতে পারেন। সিএমএস এর সংক্ষিপ্ত বর্ণনা হচ্ছে এই সিএমএস এর দ্বারা ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর প্রোগ্রাম গুলো আগে থেকেই করা থাকে যেটা দ্বারা একজন সিএমএস ইউজার খুবই অল্প সময়ে বিভিন্ন প্রকার ওয়েবসাইট এর পরিবর্তন আনতে পারে। সিএমএস যে কেও ব্যাবহার করতে পারে তাতে কোনও কোডিং ধারনা থাকতে হয় না। ওয়ার্ডপ্রেস হচ্ছে ঠিক এই রকম একটি সিএমএস। আরও সিএমএস আছে কিন্তু ওয়ার্ডপ্রেস জনপ্রিয়। ওয়ার্ডপ্রেস দ্বারা আপনি ওয়েবসাইট ডিজাইন এর ৯৫ ভাগ কাজ করে ফেলতে পারবেন কোনও কোডিং জ্ঞান ছাড়া। যেটা একজন কর্পোরেট লেভেল এর ইউজার তার ওয়েবসাইট নিয়ন্ত্রণ করতে পারবে কোনও কোডিং জ্ঞান ছাড়া।

ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য অনেক সুবিধা এই ওয়ার্ডপ্রেস এ দেওয়া আছে। এছাড়া আপনি একজন ডেভেলপার হিসেবে যদি নতুন কিছু তৈরি করতে চান তাহলে ওয়ার্ডপ্রেস এ আছে বিশাল সুবিধা যা আপনার কোডিং জ্ঞান দ্বারা ইচ্ছে মত ডেভেলপ করে নিতে পারবেন ।

কীভাবে ফ্রীলেন্সিং এ ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এ ক্যারিয়ার গড়া যায় ?

ক্যারিয়ার গড়ার জন্য আপনাকে যা করতে হবে ঃ

প্রথমে আপনাকে কাজগুলো শিখতে হবে ধৈর্য ধরে। কাজ শিখতে সময় লাগবে নুন্নতম ৩ থেকে ৪ মাস। আপনি যদি দিনে ৪ ঘণ্টা সময় দিয়ে থাকেন তাহলেই হবে।

শিখার পর আপনাকে বেছে নিতে যেকোনো একটি মার্কেটপ্লেস যেমনupwork.com, fiverr.com এবং freelancer.com. এই মার্কেটপ্লেস গুলো হচ্ছে ওয়ার্ল্ড এর বেস্ট মার্কেটপ্লেস গুলোর মধে অন্যতম। এই সকল মার্কেটপ্লেসে প্রতদিন বিলিয়ন ডলার এর কাজ করানু হচ্ছে।

কী কী উপায়ে শেখা যায় ?

যদি HTML,CSS,Javascript,JQuery এবং PHP-MySql নিয়ে ভাল ধারনা থাকে তাহলে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট শিখতে আপনার সময় লাগবে মাত্র ১ মাস। আমি বলবনা ১ মাসে আপনি ওয়ার্ডপ্রেস বস হয়ে যাবেন তবে ১ মাসে ওয়ার্ডপ্রেস এর বেপারটা বুঝতে সুবিধা হবে এবং আপনি ফ্রীলেন্সিং এ কাজ করতে পারবেন।

যা যা জানা দরকার ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টে ঃ

১) ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট
২) ওয়ার্ডপ্রেস প্লাগিন ডেভেলপমেন্ট
৩) ওয়ার্ডপ্রেস কাস্টমাইজেশন
৪) কাস্টমাইজ ওয়ার্ডপ্রেস থিম এন্ড প্লাগিন।

শেখার সময় ঃ

ওয়েব ডিজাইন শিখতে আপনাকে সময় দিতে হবে নুন্নতম ১ মাস ।
ওয়েব ডেভেলপমেন্ট এর সকল বিষয় যদিও বা শেষ করা সম্ভব নয় তাই আপনি কাজ শুরু করার জন্য আপনাকে সময় দিতে ২ থেকে ৩ মাস। প্রতিদিন ৪ ঘণ্টা বা তার থেকেও বেশী সময় দিতে পারেন।ইনশাল্লাহ এই বিষয়গুলো মাথায় রেখে এগিয়ে যেতে পারলে আপনিও হতে পারেন একজন দক্ষ ওয়ার্ডপ্রেস ডেভেলপার।

3 months ago (2:51 pm) 440 views
Report

About Author (105)

Author

আমি সাজিদ চৌধুরী ইমন।একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপার এবং কন্টেন্ট রাইটার।অন্যদের ওয়েব ডেভেলপমেন্ট করে দেয়ার পাশাপাশি আমি প্রতিনিয়ত আমার সাইট it-kothon.com এ ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট,ফ্রিল্যান্সিং, কন্টেন্ট রাইটিং সহ বিভিন্ন ডিজিটাল স্কিল রিলেটেড কন্টেন্ট লিখে যাচ্ছি।

 

1 responses to “ক্যারিয়ার হিসেবে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট”

  1. MN Shakil khan MN Shakil khan
    Author
    says:

    আপনি কি মিয়া ফ্রিল্যান্সার??

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019