Search Any Post Of WizBD.Com
 HomeWordpressWordPress কি? কেন ব্যবহার করবেন? কিভাবে ব্যবহার করবেন? [পর্ব ০১]

WordPress কি? কেন ব্যবহার করবেন? কিভাবে ব্যবহার করবেন? [পর্ব ০১]

WordPress কি? কেন ব্যবহার করবেন? কিভাবে ব্যবহার করবেন? [পর্ব ০১]

আস্সালামু আলাইকুম

পরম করুনা ময় আল্লাহর নামে শুরু করছি

আজকে ওয়ার্ডপ্রেস নিয়ে কথা আমি কারান

ওয়ার্ডপ্রেস একটি বিখ্যাত CMS (Content Management System)। সিএমএস এর মধ্যে ওয়ার্ডপ্রেস ১ নম্বর র‌্যাংকিং এ আছে। এরপর জুমলার অবস্থান। ওয়ার্ডপ্রেস ইনস্টল দেয়া, শেখা এমনকি এখানে কোডিং করা (প্লাগিন ডেভেলপমেন্ট) অন্যান্য সিএমএস এর চেয়ে অনেক সহজ। তাছাড়া ওয়ার্ডপ্রেস হালকা/লাইটওয়েট। আপনি যদি প্রোগ্রামিং নাও জানেন তবু এটা দিয়ে পূর্নাঙ্গ একটি ওয়েবসাইট বানাতে পারবেন। ওয়ার্ডপ্রেস দিয়ে মূলত ব্লগ বানানো হয় তবে ইদানিং ওয়ার্ডপ্রেসের প্রচুর প্লাগিন আছে যেগুলি ব্যবহার করে ইকমার্স সাইট, ফোরাম ইত্যাদি বানানো যায়।

এই app এ প্রথমে ওয়ার্ডপ্রেস দিয়ে একটা সাইট তৈরী (ব্লগ) এবং ম্যানেজমেন্ট এর টিউটোরিয়াল থাকবে। এরপর ওয়ার্ডপ্রেসের থিম ডেভেলপমেন্ট নিয়ে প্রচুর রিসোর্স থাকবে। ওয়ার্ডপ্রেস দিয়ে কাজ করার আগে CMS টি ডাউনলোড করে নিতে হবে। এটি একটি open source প্রজেক্ট সুতরাং বিনামূল্যে ডাউনলোড এবং ব্যবহার করতে পারবেন। ডাউনলোড লিংক

এখান থেকে সর্বশেষ ভার্সনটি ডাউনলোড করুন।………….https://wordpress.org/download/Download link

** ওয়ার্ডপ্রেস দিয়ে সাইট তৈরী করলে বাই ডিফল্ট লগিন, সাইনআপ,নতুন মেনু/পেজ যোগ, সর্বশেষ যোগকৃত আর্টিকেল প্রদর্শন ইত্যাদি অনেক কাজ এডমিন প্যানেল থেকে করা যায়। এমনকি আপনার যদি এমন কোন কাজ 👍👍দরকার যেটা বাই ডিফল্ট ওয়ার্ডপ্রেসে নেই তাহলে ওয়ার্ডপ্রেসেরে ফ্রি হাজার হাজার প্লাগিন আছে সেগুলি খুজে দেখতে পারেন।

** আপনি যদি নন-টেকনিকাল হন তবুও ওয়ার্ডপ্রেস দিয়ে নিজের সাইট বানাতে পারেন (শুধুমাত্র এডমিন প্যানেল দিয়েই)। তবে যদি পিএইচপি (এবং এইচটিএমএল, সিএসএস) মোটামুটি জানা থাকে তাহলে থিম ডেভেলপমেন্ট করতে পারবেন। ফলে নিজেই নিজের মত করে সাইটের আউটলুক তৈরী করতে পারবেন।

আজ এই পর্যন্তই দেখা হবে আগামি পর্ব। ভালো থাকুন,সুস্থ্য থাকুন wizbd.comএর সাথেই থাকুন|

ধন্যবাদ

7 months ago (10:42 pm) 652 views
Report

About Author (23)

Karan Khan
Author

share your knowledge

 

1 responses to “WordPress কি? কেন ব্যবহার করবেন? কিভাবে ব্যবহার করবেন? [পর্ব ০১]”

  1. NICE POST
    চালিয়ে জান ব্রো

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019