Search Any Post Of WizBD.Com
 HomeUncategorizedওয়েব সাইট তৈরীর আগে ১০টি বিষয় সম্পর্কে জেনে নিন

ওয়েব সাইট তৈরীর আগে ১০টি বিষয় সম্পর্কে জেনে নিন

একটি ওয়েব সাইট হতে পারে আপনার জীবনের উপরের উঠার প্রধান সিরি। তাই আসুন যে কোন সাইট তৈরীর আগে এই বিষয় গুলো এডভান্স জানে নি।
.
১. আপনার ওয়েব সাইটের লক্ষ কি ?
একটা ওয়েব সাইট তৈরির আগে সব থেকে গুরুত্বপূর্ণ একটা প্রশ্ন হচ্ছে আপনার সাইট এর লক্ষ । লক্ষ ছাড়া কোন কাজে কখনোই সফল হওয়া যায়না । মনে করেন আপনি লক্ষ ছাড়া একটা ওয়েব সাইট তৈরি করলেন সেটার পিছনে সময় নষ্ট করলেন , টাকা খরজ করলেন , ওয়েব সাইট এর ডিজাইন করালেন । কিন্তু এক সময় আপনার মনে হবে এই সাইটার কোন প্রয়োজন নেই । আর তাই ওয়েব সাইট তৈরির আগে আপনার লক্ষ নির্ধারণ জরুরী ।
.
২. মার্কেটে আপনার টার্গেট কি ?
আপনি যখন আপনার প্রোজেক্ট শুরু করবেন তখন আপনাকে আপনার মার্কেট নির্ধারণ করতে হবে । মনে করেন আমরা একটা মার্কেট টার্গেট করে আমাদের কাজ শুরু করলাম এখন মার্কেটের চাহিদা অনুযায়ী আমাদের সাইটের ডিজাইন এবং কন্টেন্ট রেডি করতে হবে । যেহেতু আমরা মার্কেট টার্গেট করে কাজ করব সেহেতু আমাদের ওয়েব সাইটের লুকিংটা সুন্দর হতে হবে । আর সেই সকল পক্রিয়া শেষ হওয়ার পরই আপনাকে মার্কেট টার্গেট করে এগিয়ে যেতে হবে ।
.
৩.মানুষ আপনাকে গুগলে খুজে পাবে কী ভাবে?
আপনাকে অবশ্যই এই প্রশ্নটাকে সুস্পষ্ট করতে হবে । অনেক ওয়েব সাইটের মালিক আছেন যারা এই প্রশ্নের উত্তর দিতে সক্ষম নন । আর এটা সত্য যে অনেক ওয়েব সাইটের মালিক জানেনই না যে এসইও ( সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ) বলে কিছু আছে । আর এই এসইও ই আপনার ওয়েব সাইট কে গুগলে খুজে পেতে সাহায্য করে আর আপনার ওয়েব সাইটে ভিজিটর নিয়ে আসে ।
.
৪. আপনি কি ভিজিটরের কাছ থেকে ফিডব্যাক পেতে চান ?
একটা ওয়েব সাইটের জন্য ভিজিটরের ফিডব্যাক অনেক গুরুত্ব পূর্ণ । একজন ভিজিটর যখন আপনাদের সাইট ভিজিট করবে তখন তার ভাল লাগা মন্দ লাগা সব কিছু তারা তাদের মন্তব্বের মাধ্যমে জানাতে পারবে আর এর জন্য একটা ফিডব্যাক ফ্রম এড করে দিতে হবে । আর তাদের ফিড ব্যাক থেকে আপনি আপনার সফলতা এবং ব্যর্থতা জানতে পারবেন ।
.
৫. নির্ধারণ করুন আপনার ওয়েব সাইটের ডিজাইন কে করবে ?
এই সময় আপনার নিজেকে সৎ হতে হবে । একটি ওয়েব সাইট তৈরির জন্য যে প্রয়োজনীয় দক্ষতা দরকার তা আপনার আছে কি না ? মনে করেন আপনি কিছু বেসিক এইচটিএমএল শিখেছেন কোন এক জায়গা থেকে সেটা কি একটি পরিপূর্ণ ওয়েব সাইট তৈরি করার জন্য যথেষ্ট ? উত্তর অবশ্যই নয় । তাই আপনাকে ভাল একজন ওয়েব ডিজাইনার নির্ধারণ করতে হবে যে আপনার ওয়েব সাইট টা ডিজাইন করবে । অবশ্যই অবশ্যই প্রোফেসনাল মানের ডিজাইনার বেছে নিতে হবে ।
.
৬. ওয়েব সাইট তৈরির জন্য আপনার নিজের সময় আছে কি না ?
একটা ওয়েব সাইট তৈরির জন্য যে ক্ষমতা আপনার দরকার , যে সময় আপনার দরকার সেটা আপনার আছে কি না ? এই দুইটার মাঝে সময়টা থেকে বেশি গুরুত্ব পূর্ণ । একটা ওয়েব সাইট তৈরির জন্য অনেক সময় দরকার । ডিজাইনার একটা ওয়েব সাইট তৈরির জন্য কত সময় নিবে সেটা চিন্তা করে নিতে হবে । তা না হলে আপনি বিভিন্ন ডিজাইন প্রতিষ্ঠান কে একটি সাইট ডিজাইনের কাজ দিতে পারেন । 
.
৭. একটা ওয়েব সাইট পরিচালনা করার জন্য যে খরজ দরকার সেটা আপনার কাছে আছে কি না ?
ধরুন আপনি একটা ওয়েব সাইট তৈরি করলেন এবং সেটা রান করে দিলেন । আপনার ওয়েব সাইটে মনে করেন মোটামুটি ভিজিটর চলে আসল । কিন্তু একসময় দেখা গেল ওয়েব সাইটের ডিজাইন পরিবর্তন করা দরকার বা ডোমেইন রেজিঃ করা দরকার কিন্তু তখন আপনার কাছে টাকা নেই । আর তখন দেখা যাবে যে এই পর্যন্ত কষ্ট করে যে ভিজিটর নিয়ে এসেছিলেন তা নষ্ট হয়ে গেল ।

তাই এই বিষয় টাও খেয়াল রাখতে হবে ।

2 weeks ago (1:24 pm) 304 views
Report

About Author (106)

Author

নিজে শিখুন এবং অন্যকে শিখতে সাহায্য করুন

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019