Search Any Post Of WizBD.Com
 HomeUncategorizedচলুন জেনে নেই গুগলের কিছু অসাধারণ সারচিং টিপস-(পর্ব-৩)

চলুন জেনে নেই গুগলের কিছু অসাধারণ সারচিং টিপস-(পর্ব-৩)

মানুষ প্রতিদিন নতুন কিছু জানতে চায়, নতুন কিছু শিখতে চায়।আর এই জানার আগ্রহ মানুষের আদিম কাল থেকেই বয়ে যাচ্ছে।থাকার জন্য কিভাবে বাসস্থান করবে,খাওয়ার জন্য কিভাবে পশু শিকার করবে,খাবার রান্নার জন্য কিভাবে আগুন জ্বালাবে ইত্যাদি মানুষ আদিম কাল থেকেই জেনে এসেছে।তাই এই জানার আগ্রহ মানুষের ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়েছে।কিন্তু সমস্যা হলো এই শেখার উপকরণগুলো সব আবার এক জায়গাতেই নেই। ছড়িয়ে ছিটিয়ে রয়েছে নানান জায়গায়। প্রতিদিন নতুন কিছু জানার জন্য আমরা বিভিন্ন ভিডিও দেখি, অডিও শুনি, আর্টিকেল, বাংলা, ইংলিশ ইত্যাদি সব কিছু জানতে চাই। তাই নিজের দরকারি জিনিস টা খুঁজে পেতে গুগোল মামার যেন কোন বিকল্প নেই। কিন্তু অনেকে জানে না গুগল মামাকে কিভাবে সঠিকভাবে কাজে লাগাবে।সঠিকভাবে কিওয়ার্ড দিয়ে সার্চ না দেয়ার কারণে অনেক তথ্য থেকে আমরা অজানা থাকি,চোখ এড়িয়ে যাচ্ছে অনেক কিছু কিংবা দরকারের থেকে অনেক বেশি সময় নিয়ে ফেলছে এই সার্চ অভিযান যেটা কিনা হতে পারতো আরও অনেক কম সময়ে। চাইলেই কিন্তু বাঁচানো যায় এই প্রয়োজনীয় সময় গুলি কিছু সাধারণ ইফেক্টিভ ট্রিক্স এপ্লাই করে গুগোল এ সার্চ করার সময়।
তো আসুন, জেনে নেই সিম্পিল কিছু উপায় গুগলে নিজের কাঙ্কিত জিনিস খুঁজে পাওয়ার:-

১.সটিক শব্দ দিয়ে সার্চ দেয়া:-
আমরা যখন গুগলে সার্চ করি কোনো কিছু ,তখন গুগল আমাদের সঠিক রেজাল্ট এনে দেয় না ।কারণ আমরা গুগলে আমরা সঠিক কিওয়ার্ড দিয়ে সার্চ দিতে পারি না।তাই আমাদের আগে বুঝতে হবে সটিক কিওয়ার্ড কোন গুলি। তার পর সেটা সার্চ করতে হবে। যেমন আমরা যদি লিখি I want to learn html language ।তাহলে গুগল আমাদের সঠিক রেজাল্ট এনে দিতে পারবে না।তাই আমাদের লিখা দরকার Learn html language or how to learn html language । তাহলেই আমরা খুঁজে পাবো সঠিক উত্তর।

২.বাড়তি শব্দ না লেখা:-
আমরা অনেক সময় যখন গুগলে কিছু সার্চ করতে চাই ,তখন গুগলকে নিজের আপন মনে করে শুরু করে দেই আলাপ-আলোচনা। যেমন যদি আমরা কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে চাই, আমরা লিখি Where can I learn a programming language which teaches me quickly? ,please help! 😃😃 আপনি একবার চিন্তা করুন এত বাড়তি শব্দ গুগোল কিভাবে সার্চ করে এনে দেবে আপনাকে।এক্ষেতে আপনি ফলাফল পাবেন কিন্তু সঠিক রেজাল্ট পাবেন না। আর তাই আমাদের লিখতে হবে outsourcing institute nearby ইত্যাদি।

৩.ব্যবহার করুন সিমিলার শব্দ:-
আমরা মাঝে-মধ্যে সময় অনেক সমস্যার সমাধান খুঁজে পাইনা গুগলে।বা পেলেও সেটা আমাদের সন্তুষ্টি করতে পারে না। তখন আমরা হাল ছেড়ে দেই। কিন্তু গুগলে একই সমস্যার সমাধান একাধিক ভাবে থাকতেই পারে। যেমন আমরা যদি লিখি How to update my android phone এবং লিখে কিছু না পাই, আমরা সিমিলার শব্দ বা বাক্য ব্যাবহার করে আমাদের কাঙ্খিত সমাধান খুঁজে পেতে পারি। যেমন Updated my android software, অথবা android software updated, বা installation massmallow operating software ।

৪.খুঁজে বের করুন দরকারি ফাইল:-
আজকাল আমরা অনেকেই গুগলে নানা ফাইল খুঁজি। যেমন পিডিএফ,দকঃ,কোনো এপপ্স এর জিপ ফাইল বা পিএসডি ফাইল ইত্যাদি।যখন যা দরকার সেইটা গুগলে সার্চ করি।কিন্তু আমরা যদি গুগলে স্পেসিফিক বলে দেই যে কোন ফাইল আমরা খুঁজে পেতে চাচ্ছি তাহলে এর জন্য আমাদের ব্যাবহার করতে হবে ফাইলটাইপ এই কি ওয়ার্ড টি। যেমন আমরা যদি বই খুঁজতে চাই তাহলে আমাদের লিখতে হবে
Book name filetype:pdf যেমন Lilaboti filetype:pdf

৫.ডাউনলোড করুন যে কোন মুভি:
যদিও এই উপায় হয়তো দুনিয়ার সব মুভি বা ভিডিও খুঁজতে কাজে দেবে না, তার পরেও যদি চান নরমাল কোন মুভি বা ভিডিও বা সিরিয়াল ডাউনলোড করতে, ব্যবহার করতে পারেন index of এই কি ওয়ার্ড টার। যেমন যদি Game of thrones English সিরিয়াল টি ডাউনলড করতে চান তাহলে লিখুন index of game of thrones, প্রথম এর কয়েকটি লিঙ্ক এ ঢুকে দেখুন ভিডিও ফরম্যাট গুলি দেয়া আছে।সেখান থেকে ফাইল এর উপরে ক্লিক করলেই শুরু হয়ে যাবে ডাউনলড।

আশা করি আপনাদের দৈনন্দিন সার্চ রুটিনে উপরোক্ত টিপসগুলো কাজে লাগবে।যা খুঁজতে চান তা খুব সহজেই খুঁজে পাবেন আরও দ্রুত।এরই মধ্য দিয়ে শেষ করলাম আমার আজকের এই টিউটোরিয়াল।ইনশাল্লাহ আবার কোনো টিউটোরিয়াল নিয়ে আপনাদের মাঝে হাজির হবো।

3 weeks ago (8:00 pm) 320 views
Report

About Author (65)

Author

নিজে শিখুন এবং অন্যকে শিখতে সাহায্য করুন

1 responses to “চলুন জেনে নেই গুগলের কিছু অসাধারণ সারচিং টিপস-(পর্ব-৩)”

  1. JS Masud JS Masud
    Administrator
    says:

    আপনার গুগলের সার্চ টিপস এর পোস্টগুলো ৬০% কপি।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019