Search Any Post Of WizBD.Com
 HomeUncategorizedচলুন শিখে নিই গুগোলের কিছু অসাম সারচিং টিপস-পর্ব-২

চলুন শিখে নিই গুগোলের কিছু অসাম সারচিং টিপস-পর্ব-২

মানুষ প্রতিদিন নতুন কিছু জানতে চায়, নতুন কিছু শিখতে চায়।আর এই জানার আগ্রহ মানুষের আদিম কাল থেকেই বয়ে আসছে।থাকার জন্য কিভাবে বাসস্থান করবে,খাওয়ার জন্য কিভাবে পশু শিকার করবে,খাবার রান্নার জন্য কিভাবে আগুন জ্বালাবে ইত্যাদি মানুষ আদিম কাল থেকেই জেনে এসেছে।তাই এই জানার আগ্রহ মানুষের ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়েছে।কিন্তু সমস্যা হলো এই জানার বা শেখার উপকরণগুলো সব আবার এক জায়গাতেই নেই। ছড়িয়ে ছিটিয়ে রয়েছে নানান জায়গায়। তাই নিজের দরকারি জিনিস টা খুঁজে পেতে মানুষ এখন গুগোল মামার শরণাপন্ন হয়। কিন্তু অনেকে জানে না গুগল মামাকে কিভাবে সঠিকভাবে কাজে লাগাবে।সঠিকভাবে কিওয়ার্ড দিয়ে সার্চ না দেয়ার কারণে অনেক তথ্য থেকে আমরা অজানা থাকি,চোখ এড়িয়ে যাচ্ছে অনেক কিছু কিংবা দরকারের থেকে অনেক বেশি সময় নিয়ে ফেলছে।তাই আজ আমরা জানবো গুগলের কিছু অসাধারণ সার্চিং টিপস যেগুলো আমরা আমাদের সার্চিং এর সময় ব্যবহার করলে যেমন সময় বাঁচবে,তেমনি সঠিক তথ্য খুঁজে পাওয়া যাবে।
তো আসুন, জেনে নেই অসাম কিছু উপায় গুগলে নিজের কাঙ্কিত জিনিস খুঁজে পাওয়ার।

১.ব্যবহার করুন অংক করতে:-

আপনি চাইলেই আপনার সকল মেথমেথিক্যাল প্রবলেম গুগোল কে দিয়ে করিয়ে নিতে পারেন।যেমন ১৫+৩০ লিখে সার্চ করলে এর ফলাফল সরাসরি গুগল আপনাকে দিয়ে দিবে।আবার অন্যদিকে আপনি কোনো বিজ্ঞানির থিওরী, বা কোনো বীজগণিত সূত্র,বা কোনো জটিল অংকের সমাধানও গুগল এ সার্চ করলে খুব সহজেই সমাধান পেয়ে যাবেন।

২.ব্যবহার করুন একাধিক শব্দ খুঁজে পেতে:-

অনেক সময় আমাদের একাধিক শব্দ খুঁজে পাওয়ার দরকার হয়।তাই যখন আমরা গুগলে একাধিক শব্দ খুঁজে পাওয়ার জন্য কিওয়ার্ড লিখবো তখন সেই কিওয়ার্ড এর সাথে একটি শব্দ ব্যাবহার করতে পারি সেটা হলো or use করা। যখন সার্চ করবো তখন সার্চ করার শব্দ গুলি ডাবল কোটেশন এর মধ্যে রেখে মাঝে OR লিখে সহজেই পেয়ে যেতে পারি একাধিক শব্দের সার্চ রেজাল্ট যেমন “how to learn html ” OR “html bangla tutorial”।

৩.ব্যবহার করুন নির্দিষ্ট সার্চ রেজাল্ট খুঁজে পেতে:-

আমরা অনেক সময় নির্দিষ্ট কিছু তথ্যের জন্য গুগল ব্যবহার করে থাকি।কিন্তু কি কিওয়ার্ড লিখে সার্চ করবো তা আমাদের জানা থাকে না।তাই আপনার সেই নির্দিষ্ট তথ্য খুঁজে পেতে ইউস করতে পারেন ডাবল ডট। .. এইটা। আর এটা ব্যাবহার করা যায় দুই ভাবে। ১: কিছু লিখে ডাবল ডট দিয়ে যদি একটি সংখ্যা ব্যবহার করি , যেমন bollywood movie..2018 তাহলে গুগোল বুঝে নিবে যে আপনি শুধু এই 2018 সাল বা নাম্বার এর আওতায় তথ্য গুলি খুঁজতে চাচ্ছেন। তাহলে গুগল শুধু ২০১৮ এর তথ্য গুলি খুঁজে বার করবে। আর যদি লিখি bollywood movie 1994..2018 তার মানে সে ১৯৯৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বলিউড এ যে যে মুভি গুলো হয়েছে, তাহলে গুগল এই রেঞ্জ এর মধ্যেকার সব মুভি আপনাকে খুঁজে এনে দেবে ।

৪.কাছের জিনিসপত্র খুঁজে পান খুব সহজেই

গুগলের সাহায্যে নিজের কাছের জিনিসপত্র গুলো খুঁজে পেতে ব্যাবহার করুন গুগল।যেহেতু গুগোলে সব দেশের সব বিজনেস, জায়গা ইত্যাদি রেকর্ড করা থাকে,তাই আপনি চাইলেই খুব সহজে আপনার কাছের কোন জায়গা খুঁজে পেতে পারেন। এর জন্য কিওয়ার্ডএর সাথে লিখতে হবে nearby।যেমন আপনি চাচ্ছেন আপনার আশেপাশে কোনো রেস্টুরেন্ট খুঁজতে।এর জন্য আপনাকে লিখতে হবে Restuarent nearby।অনুরূপ hospital nearby।তাহলে আপনার লকেশান থেকে সব চেয়ে কাছের জায়গা গুলি সার্চ রেজাল্ট এ দেখাবে গুগোল।

৫.ধারাবাহিক রেজাল্ট খুঁজে বের করুন

অনেক সময় দেখা যায় আমরা আমাদের দরকারি রেজাল্টস টা খুঁজে পাওয়ার জন্য প্রথমেই গুগলের হোম পেজ টা দেখি।হোম পেজে আশানুরুপ ফলাফল না পেলে নেক্সট করতে করতে হয়রান হয়ে যেতে হয়। তাই আমাদের এই কাজটা গুগোল কে আরও ভালো করে বুঝিয়ে দিতে পারি try কি ওয়ার্ড এর মাধ্যমে। নিচের উদাহরণ দেখলেই তা ক্লিয়ার হয়ে যাবেন।
First try: Write CV
Second try: how to write a proper CV
Third try: best way to write a CV for a job interview
এর ফলে গুগোল আপনার ট্রাই গুলি বুঝে তার রেজাল্ট গুলি ফিলটার করে আপনাকে এনে দেবে হোম পেইজে।

আজ এখানেই বিদায় নিলাম।আশা করি উপরের ট্রিকস গুলো আপনার অনেক কাজে দিবে।আবারও নতুন কোনো টিউটোরিয়াল নিয়ে হাজির হবো ইনশাল্লাহ

4 months ago (5:12 pm) 584 views
Report

About Author (74)

Author

নিজে শিখুন এবং অন্যকে শিখতে সাহায্য করুন

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019