Search Any Post Of WizBD.Com
 HomeUncategorizedস্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার জন্য যে যে বিষয়গুলো আপনার মেনে চলা উচিত

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার জন্য যে যে বিষয়গুলো আপনার মেনে চলা উচিত

তথ্যপ্রযুক্তির এই যুগে আমাদের এক মাত্র দৈনন্দিন সঙ্গী হলো স্মার্টফোন।যেকোনো প্রয়োজনে আমরা এই স্মার্টফোন ব্যবহার করে থাকি। আর এই স্মার্টফোনের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো ব্যাটারি।এই ব্যাটারি যদি সঠিকভাবে চার্জ করা না হয়ে থাকে তাহলে কম সময়ে তা নষ্ট হয়ে যেতে পারে।প্রতিটি ব্যাটারির একটি নির্দিষ্ট জীবন মেয়াদ থাকে।ব্যাটারির বয়স বৃদ্ধির সাথে সাথে এর ব্যবহারযোগ্যতাও কমে। এছাড়া সঠিক নিয়মে রিচার্জ-ডিসচার্জ না করলেও ব্যাটারি ব্যাকআপ ক্ষতিগ্রস্ত হয়।ফোন ব্যবহারের উপর ব্যাটারির আয়ু অনেকাংশ নির্ভর করে।কিন্তু আমাদের কিছু অসতর্কতার কারণে ফোনের ব্যাটারীর আয়ু শেষ হওয়ার অনেক আগেই নষ্ট হয়ে যায়।তাই আজ আমি কিছু টিপস শেয়ার করবো যেগুলো মেনে চললে আপনার ফোনের ব্যাটারির আয়ু অনেক বেড়ে যাবে।তো চলুন শুরু করা যাক:-

১.ব্যাটারি 80% পর্যন্ত চার্জ দেয়া:-
আমরা অনেকেই প্রতিদিন আমাদের হাতের স্মার্টফোন এর ব্যাটারি সম্পূর্ণ রিচার্জ করে ফেলি এবং এরপর তা আবার পুরোপুরি নিঃশেষ করে ফেলি। কিন্তু নতুন একটি গবেষণা বলছে ভিন্ন কথা।

স্মার্টফোনের ব্যাটারি ১০০% পর্যন্ত চার্জ করা ঠিক নয়! বরং এর চার্জ সব সময় ৪০-৮০% এর মধ্যে রাখার পরামর্শ দেয়া হয়েছে। অর্থাৎ, আপনার ফোনের ব্যাটারির চার্জ সবসময় ৪০-৮০ শতাংশের মধ্যে রাখলে সেটাই তার পারফর্মেন্সের জন্য সর্বোত্তম হবে। এমনকি ওয়্যারলেস চার্জিং এড়িয়ে চলার পরামর্শও দেয়া আছে এতে।

থার্ড পার্টি এপপ্স ব্যবহার না করা:-
আমরা অনেকেই মাঝে মাঝে বিভিন্ন থার্ড পার্টির এপপ্স যেমন Ram cleaner , Battery saver pro, Battery master ইত্যাদি নানা এপপ্স ডাউনলোড করে থাকি ফোনের ব্যাটারি ভালো রাখার জন্য।কিন্তু এই এপপ্স গুলো কখনো ফোনের ব্যাটারি ভালো রাখতে পারে না।ওপর দিকে ফোনের Ram খায়।আবার ফোনের স্টোরেজ ও বুকিং করে রাখে।তাই এই থার্ড পার্টির এপপ্স গুলো ব্যবহার না করাই ভালো।

ফোন চার্জে লাগিয়ে ঘুমিয়ে না পরা:-
এই সমস্যাটি প্রায় সবারই দেখা যায় যে স্মার্টফোন চার্জ দিয়ে ঘুমিয়ে যাওয়া।এক্ষেত্রে দেখা যায় ফোনের চার্জ 100% হয়ে যায় কিন্তু চার্জার না ছুটানোর কারণে চার্জ হতেই থাকে।এর ফলে ফোনের ব্যাটারি ফুলে যায় এবং তাড়াতাড়ি ব্যাটারি নষ্ট হয়ে যায়।

বার বার চার্জ না দেয়া:-
ফোন দিনে বার বার চার্জ না দেয়া ভালো কারণ বার বার চার্জ দিলে ফোন গরম হয়ে যায় এবং ব্যাটারি ফুলে যায়।

অন্য ফোনের চার্জার দিয়ে চার্জ না দেয়া:-
অনেকেই জানেন না কখন, কিভাবে ফোনটি চার্জ দিতে হবে। এছাড়া কোন চার্জার দিয়ে চার্জ দেয়া উচিত বা উচিত নয় তাও অজানা অনেকের।

পাওয়ার ব্যাংক খুব কম ব্যবহার করা:-
আমরা সাধারণত ফোনের ব্যাটারির জন্য অতিরিক্ত ভাবে বাজার থেকে পাওয়ার ব্যাংক কিনে থাকি। এবং বিভিন্ন কারণে অনেক সময় পাওয়ার ব্যাংক দিয়ে ফোন চার্জ দিয়ে থাকি।কিন্তু এক গবেষণায় বলা হয়েছে যে পাওয়ার ব্যাংক দিয়ে যত কম চার্জ দেয়া যায় তত ভালো।কারণ বাজারে যেই পাওয়ার ব্যাংক বিক্রি হয় সেগুলোর বেশিরভাগই ফোনের জন্য উপযোগী নয়।তাই পাওয়ার ব্যাংক খুব কমই ব্যবহার করা উচিত।

কেস খুলে রাখা:-
ফোন এর ব্যাটারি চার্জ দেয়ার সময় ফোনের কেস খুলে রাখা উচিত কারণ ফোন চার্জ হবার সময় ফোন থেকে যেই তাপমাত্রা উৎপন্ন হয় সেটা কেস থাকাকালে বাহিরে বের হতে পারে না তাই সবসময় কেস খুলে চার্জ দেয়া প্রয়োজন।

পরিশেষে বলা যায় যে প্রতিটি ব্যাটারির একটি নির্দিষ্ট জীবন মেয়াদ থাকে।ব্যাটারির বয়স বৃদ্ধির সাথে সাথে এর ব্যবহারযোগ্যতাও কমে। এছাড়া সঠিক নিয়মে রিচার্জ-ডিসচার্জ না করলেও ব্যাটারি ব্যাকআপ ক্ষতিগ্রস্ত হয়।কিন্তু আমাদের কিছু সতর্কতার কারণে ফোনের ব্যাটারীর আয়ু অনেকাংশে বেড়ে যায়।

4 months ago (8:03 pm) 520 views
Report

About Author (74)

Author

নিজে শিখুন এবং অন্যকে শিখতে সাহায্য করুন

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019