Search Any Post Of WizBD.Com
 HomeUncategorizedগরমে সুস্থ থাকতে যে যে বিষয়গুলো আপনার মেনে চলা উচিত

গরমে সুস্থ থাকতে যে যে বিষয়গুলো আপনার মেনে চলা উচিত

 এই রমজান মাস জুড়ে দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। এই তীব্র গরমে নিজেকে সুস্থ রাখা অনেক জরুরি। এই গরমে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। এ ছাড়া হিটস্ট্রোকের মতো সমস্যাও দেখা দিতে পারে।তাই এই গরমে আপনার কি কি করা উচিত চলুন জেনে নেই।

প্রচুর পানি পান করা
তৃষ্ণা না পেলেও প্রচুর পানি পান করুন। পানি ছাড়াও ডাব, জুস, লাচ্ছি, লেবুপানি, দই প্রভৃতি খেতে পারেন। এতে শরীর আর্দ্র থাকবে
পানি শুধু শরীরে আর্দ্রতা জোগায় না, ত্বককে করে তোলে সজীব। প্রচন্ড গরমে ঘামের মাধ্যমে ত্বকের আর্দ্রতা কমে যায়। এই সময় প্রচুর পানি খাওয়া দরকার। মোটকথা ত্বক সুন্দর রাখতে এ সময়ে প্রচুর পানি পান করতে হবে।

ত্বক পরিষ্কার রাখা
এই গরমে ত্বকের যত্ন নেয়া অনেক জরুরি। কারন আমাদের সুন্দর, সুস্থ আর চকচকে ত্বক ও ঝলমলে চুল প্রত্যাশা থাকলেও, কিন্তু গরমে এই ত্বক হয়ে যায় তেলতেলে ও ঘামযুক্ত। এতে ত্বক উজ্জ্বলতা হারিয়ে ফেলে। সূর্যের তাপ এবং ধুলাবালুর কারণে চুল ও ত্বকের অনেক ক্ষতি সাধন হচ্ছে। বিশেষ করে মেয়েদের।
তাই সকালে ও রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ত্বক পরিষ্কার করতে হবে। যদি এমন হয় সারা দিন বাইরে বের হননি তবুও রুটিন করে ত্বক পরিষ্কার করতে ভুলবেন না।

লেবুর শরবত খাওয়া
গরমে লেবুর শরবত হতে পারে আপনার স্বাস্থ্যের জন্য এক চমৎকার পানীয়। শরবতে একটু লবণ ও চিনি মিশিয়ে নিতে পারেন।

ঘরটাকে ঠাণ্ডা রাখা
লোডশেডিংয়ের ঝামেলায় দুঃসহ গরমে আপনার ঘর ঠাণ্ডা রাখার জন্য বিকল্প ব্যবস্থা নিতে হবে। দরজা-জানালায় সাদা রঙের পর্দা টানান, যাতে বাইরে থেকে ঢুকতে না পারে সূর্যের তীব্র আলো। সবসময় ঘরের জানালা গুলো খুলে রাখুন।এতে বাহিরের বাতাস আপনার ঘরে ঢুকতে পারবে আর ঘর সবসময় ঠান্ডা থাকবে।

পুষ্টিগুণ ফল খাওয়া
গরমের সময় প্রচুর মৌসুমী ফল খাওয়া যেতে পারে যেমন- তরমুজ, আম, আঙ্গুর। এসব সরাসরি ত্বকের পুষ্টি যোগায় এবং শরীরের ঘাম নিসসরণ করে। সুতরাং গরমে মৌসুমি ফল বেশি করে খাবেন।

রোদ থেকে বিরত থাকা :
সরাসরি রোদে যাওয়া থেকে বা অধিক পরিশ্রম থেকে বিরত থাকুন। বিশেষ করে বেলা ১১টা থেকে তিনটা পর্যন্ত সরাসরি রোদে যাবেন না। এই সময়টা দিনের সবচেয়ে বেশি গরম থাকে।

2 months ago (12:48 pm) 300 views
Report

About Author (65)

Author

নিজে শিখুন এবং অন্যকে শিখতে সাহায্য করুন

2 responses to “গরমে সুস্থ থাকতে যে যে বিষয়গুলো আপনার মেনে চলা উচিত”

  1. jahid jahid
    Author
    says:

    সুন্দর পোষ্ট। উপকারে আসলো

  2. SAjid imon
    Author
    says:

    ধণ্যবাদ

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019