Search Any Post Of WizBD.Com
 HomeTop-5পৃথিবীর দীর্ঘতম ৫ টি নদী – Top 5 largest river in the world

পৃথিবীর দীর্ঘতম ৫ টি নদী – Top 5 largest river in the world

আমাদের এই পৃথিবীতে জালের মতো ছড়িয়ে রয়েছে অসংখ্য নদীনালা।এসবের কিছু অনেক বড় আবার কিছু তুলনামূলকভাবে অনেক ছোট।আজ আমি আপনাদের জানাবো পৃথিবীর দীর্ঘতম ৫ টি নদী সম্পর্কে।তো চলুন শুরু করা যাক।

১.Nile River (নীল নদ) :

WizBD.Com

নীলনদ আফ্রিকা মহাদেশের একটি নদী। এটি বিশ্বের দীর্ঘতম নদী। এর দুইটি উপনদী রয়েছে, শ্বেত নীল নদ ও নীলাভ নীল নদ। এর মধ্যে শ্বেত নীল নদ দীর্ঘতর। শ্বেত নীল নদ আফ্রিকার মধ্যভাগের হ্রদ অঞ্চল হতে উৎপন্ন হয়েছে। এর দৈর্ঘ্য ৬৮৫৩ কিলোমিটার।

২. Amazon River(অামাজন নদী) :

amazon

আমাজন নদী দক্ষিণ আমেরিকায় অবস্থিত এবং এটি পৃথিবীর দ্বিতীয় দীর্ঘতম নদী।এর দৈর্ঘ্য ৬৪০০ কিলোমিটার। এর উৎসস্থল পেরুর আন্দিজ পর্বতের নেভাদো মিস্‌মি নামক চূড়া হতে। এই নদী যে পরিমাণ জল ধারণ করে তা বিশ্বের যেকোন নদীর তুলনায় বেশি। আমাজন নদী যেখানে সাগরে গিয়ে মিশেছে সেখানে প্রতি সেকেন্ডে ৪.২ মিলিয়ন ঘন ফুট জল সাগরে গিয়ে পড়ে। বর্ষা মৌসুমে এই পরিমাণ গিয়ে দাঁড়ায় প্রায় ৭ মিলিয়ন ঘন ফুট।

৩. Yangtze River(ছাং চিয়াং নদী) :

WizBD.Com

ছাং চিয়াং নদী  এশিয়ার দীর্ঘতম এবং বিশ্বের মধ্যে তৃতীয় দীর্ঘতম নদী। নদীটি ছিংহাই-তিব্বত নামক বরফাবৃত মালভূমি অঞ্চলে উৎপত্তিলাভ করে থেকে দক্ষিণ-পশ্চিম, কেন্দ্ৰীয় এবং পূর্ব চীনের মধ্য দিয়ে বয়ে গিয়ে সাংহাইয়ের কাছে পূর্ব চীন সাগরে পতিত হয়েছে। এর মোট দৈর্ঘ্য প্ৰায় ৬,৩০০ কিলোমিটার৷ এই নদী চীনের এক-পঞ্চমাংশ অঞ্চলের পানির প্ৰধান উৎস এবং এই নদীর উপত্যকায় চীনের এক-তৃতীয়াংশ জনসংখ্যার বাস।

৪. Mississippi-Missouri (মিসিসিপি-মিজুরি)

WizBD.Com

মিসিসিপি নদী মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় দীর্ঘতম নদী। এর নামকরণ করা হয়েছে  মিসি-জিবি হতে যার অর্থ “মহা নদী”। এই নদীটিতে যুক্তরাষ্ট্রের দীর্ঘতম নদী মিজুরি পতিত হয়েছে।  দুইটি নদীর দৈর্ঘ্য এক সাথে হিসাব করলে মিসিসিপি-মিজুরি উত্তর আমেরিকার দীর্ঘতম নদীর দৈর্ঘ্য ৬,২৭০ কিমি এবং এটি বিশ্বের চতুর্থ দীর্ঘতম নদী। মিসিসিপির প্রধান শাখা নদী হল ওহাইও নদী।

৫. Yenisei(ইয়েনিসেই) :

WizBD.Com

ইয়েনিসেই  রাশিয়ার সাইবেরিয়ার মধ্যভাগের একটি নদী। এর দৈর্ঘ্য প্রায় ৪,০৯০ কিলোমিটার।এটি পৃথিবীর পঞ্চম দীর্ঘতম নদী। সায়ান পর্বতমালায় তুভার পূর্ব অংশে বি-খেম এবং কা-খেম নদীদ্বয়ের মিলনে ইয়েনিসেই নদীর উৎপত্তি। এটি মোটামুটি উত্তর দিকে প্রবাহিত হয়েছে। নদীটি সায়ান পর্বতমালায় একটি গভীর গিরিখাতের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে।ইয়েনিসেইয়ের প্রধান উপনদীগুলির মধ্যে আছে কান, আঙ্গারা, কুরেইকা, আবাকান, ঊর্ধ্ব তুঙ্গুস্কা, পাথুরে তুঙ্গুস্কা, এবং নিম্ন তুঙ্গুস্কা।

Sujoy Biswas Sourov

8 months ago (1:46 pm) 1030 views
Report

About Author (103)

Sourov
Administrator

Error 505

 

4 responses to “পৃথিবীর দীর্ঘতম ৫ টি নদী – Top 5 largest river in the world”

  1. JS Masud JS Masud
    Administrator
    says:

    wow nice post bro 😲

  2. JD JD
    Administrator
    says:

    জানতে পারলাম অনেক কিছু। সুন্দর পোস্ট।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019