Search Any Post Of WizBD.Com
 HomeTechnology Updatea2i ২০১৯ সালে ৮ ডিজিটাল পাবলিক পরিষেবা চালু করেছে

a2i ২০১৯ সালে ৮ ডিজিটাল পাবলিক পরিষেবা চালু করেছে

ডিজিটাল উপায়ে ইউটিলিটি বিল এবং ফি প্রদানের সুবিধা এবং ই-কমার্স সহ বিভিন্ন সরকারী পরিষেবা পেতে জনগণকে সক্ষম করার লক্ষ্যে, অ্যাক্সেস টু ইনফরমেশন (a2i) গত বছর আটটি বড় ডিজিটাল পাবলিক সার্ভিসেস এবং প্ল্যাটফর্ম চালু করেছিল।

দেশকে একটি ‘ডিজিটাল বাংলাদেশে’ রূপান্তরিত করার সরকারের দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্য রেখে মন্ত্রিপরিষদ বিভাগ এবং ইউএনডিপি বাংলাদেশের সহায়তায় আইসিটি বিভাগের আওতাধীন a2i সেগুলি চালু করেছে।

‘ডিজিটাল বাংলাদেশের অবদান: এক ছাতার অধীনে সমস্ত সমাধান’ জনগণকে বিভিন্ন সরকারী পরিষেবা, ইউটিলিটি বিল এবং ফি প্রদানের সুবিধা এবং ই-কমার্সের পেতে সক্ষম করার প্রতিপাদ্য সহ তিনটি ডিজিটাল ওয়ান স্টপ সার্ভিস – একসেবা, একপে এবং একশপ চালু করা হয়েছিল।

প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় গত বছরের ২০ অক্টোবর নগরীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ আয়োজিত একটি অনুষ্ঠানে তিনটি ডিজিটাল ওয়ান স্টপ সার্ভিসের উদ্বোধন করেছিলেন।

ওয়ান স্টপ সার্ভিস সেন্টার- একচেবা- সমস্ত ডিজিটাল সরকারী পরিষেবা সরবরাহের প্ল্যাটফর্ম হিসাবে কাজ করবে। কর্মকর্তারা জানিয়েছেন, বর্তমানে ৭,১৪৯ টি অফিসের মোট ১৭২ টি সরকারি পরিষেবা প্ল্যাটফর্মের আওতায় আনা হয়েছে এবং পরিষেবা প্রার্থীদের তিনটি বিভাগে ভাগ করা হয়েছে – নাগরিক বা প্রতিষ্ঠান, ব্যবসায়ী, সরকারী কর্মকর্তা-কর্মচারী।

ধীরে ধীরে সমস্ত পরিষেবা (প্রায় ২৮০০) ডিজিটাল প্ল্যাটফর্মের সাথে সংযুক্ত হবে যা অনলাইন অ্যাপ্লিকেশন এবং পরিষেবা গ্রহণের উপায় তৈরি করে ই-গভর্নেন্স প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

যে কোনও পরিষেবা প্রার্থী অনলাইনে ফি প্রদানের মাধ্যমে একটি অনলাইন আবেদন জমা দিতে এবং সেই সাথে আবেদনটির সর্বশেষ স্থিতি পরীক্ষা করতে পারবেন।

‘একপে’ একক প্ল্যাটফর্ম থেকে অসংখ্য বিল পরিশোধের সুবিধা নিয়ে আসে। এটি ইউটিলিটি বিল, শিক্ষামূলক ফি এবং অন্যান্য সমস্ত ফিজের সহজ ও ঝামেলা-মুক্ত প্রদানের জন্য এক-স্টপ পেমেন্ট প্ল্যাটফর্ম।

একপে এর ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ্লিকেশন দিয়ে নিবন্ধভুক্ত হয়ে দেশের সমস্ত মানুষ যে কোনও সময় ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং, ডিজিটাল ওয়ালেট, ইন্টারনেট ব্যাংকিং, ডিজিটাল কেন্দ্র বা যে কোনও এজেন্ট পয়েন্টের মাধ্যমে প্রয়োজনীয় বিল পরিশোধ করতে পারবেন।

প্রায় ৯৯ মিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারী এবং ক্রমবর্ধমান জিডিপি সহ, বাংলাদেশ ই-কমার্স শিল্পের বিস্তারের জন্য বড় সম্ভাবনা রয়েছে।

‘একশপ’ বাংলাদেশের প্রথম গ্রামীণ সহায়ক ই-কমার্স প্লাটফর্মগুলির মধ্যে একটি, যা দ্রুত মানুষের দোরগোড়ায় প্রয়োজনীয় পণ্য সরবরাহ করতে সক্ষম হবে।

‘একশপ’-এর মাধ্যমে টি-শার্ট থেকে টেলিভিশন পর্যন্ত পণ্যগুলি সহজেই কেনা বেচা করা যায়, গ্রামীণ উত্পাদকরা সহজেই সমস্ত ই-কমার্স সাইটে পণ্যের স্পেসিফিকেশন এবং ফটোগুলি আপলোড করতে পারেন এবং বিভিন্ন ই-কমার্স সাইটের ক্রেতারা সেগুলি কিনতে সক্ষম হবেন।

এ ছাড়া ওষুধ, বই, পোশাক সহ দশ লক্ষেরও বেশি প্রয়োজনীয় পণ্য দেশের যে কোনও অঞ্চল থেকে অ্যাক্সেসযোগ্য হবে। ৪০০০ এরও বেশি ইউনিয়ন ডিজিটাল কেন্দ্র একশপের সাথে সংযুক্ত রয়েছে।

অন্যদিকে, পরিষেবা ইনোভেশন ফান্ড (এসআইএফ) দ্বারা চালু করা বিভিন্ন পরিষেবা রয়েছে যেমন: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ‘সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার’-তে ‘টেলিফোন ভিত্তিক হোম প্যালিটিভ কেয়ার সার্ভিস’ বিকাশ; অনলাইন জেনারেল ডায়েরি প্রবর্তন, এবং হারানো এবং পাওয়া পরিষেবা; মহিলাদের মানসিক স্বাস্থ্য সমস্যাগুলি মোকাবেলায় সেবা; অনলাইন কাইজন প্রশিক্ষণ প্রবর্তন; এবং, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর জন্য ই-ক্যাটালগিং এবং মান বিক্রয় চালু করা হচ্ছে।

2 weeks ago (11:45 pm) 328 views
Report

About Author (913)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019