Search Any Post Of WizBD.Com
 HomeTechnology Updateআইসিটি খাতকে সমৃদ্ধি করতে আসছে ‘মেড ইন বাংলাদেশ স্ট্র্যাটেজি’

আইসিটি খাতকে সমৃদ্ধি করতে আসছে ‘মেড ইন বাংলাদেশ স্ট্র্যাটেজি’

আইসিটি খাতকে বৃহত্তর কর্মসংস্থান তৈরি করতে এবং প্রতিবছর স্নাতক ডিগ্রি অর্জনকারী চাকরির বাজারে প্রবেশের জন্য একটি উইন্ডো খোলা করার জন্য সরকার আইসিটি খাতের জন্য একটি ‘মেড ইন বাংলাদেশ স্ট্র্যাটেজি’ তৈরি করছে।

আইসিটি বিভাগের অধীনে বিসিসির আইটি-আইটিইএস শিল্প প্রকল্পের (এলসিটি) প্রবৃদ্ধি ও কর্মসংস্থানের জন্য লিভারেজিং আইসিটি ইতিমধ্যে সরকার স্থানীয়ভাবে তৈরি ডিজিটাল ডিভাইস, সফটওয়্যার এবং আইটি-আইটিইএস পরিষেবা কেনার উপর জোর দিয়ে একটি খসড়া তৈরি করেছে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, “প্রতি বছর স্নাতকোত্তর প্রাপ্ত ৫ লক্ষ শিক্ষার্থীর জন্য বৃহত্তর কর্মসংস্থান ও সুযোগ তৈরির জন্য‘ মেড ইন বাংলাদেশ পলিসি’ গঠনের চূড়ান্ত লক্ষ্য নিয়েই মেড ইন বাংলাদেশ স্ট্র্যাটেজি চালু করা হচ্ছে।”

তিনি বলেন, আইসিটি খাতের জন্য কৌশলটি দেশের আইসিটি শিল্পের প্রসারণ এবং বৃহত্তর কর্মসংস্থান তৈরি করতে সহায়তা করবে যখন সরকার চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি নিচ্ছে।

পলক বলেন, “কৌশলটি বিদেশে বাংলাদেশি আইসিটি পণ্য ব্র্যান্ডিংয়ে সহায়তা করবে না তবে স্থানীয়ভাবে তৈরি পণ্য কেনার জন্য দেশপ্রেমকে জাগ্রত করবে।”

আইসিটি সচিব এন এম জিয়াউল আলম বলেছেন, ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়নের পথে যাত্রা শুরু করে সরকার আইসিটি খাতকে সমৃদ্ধ করতে একটি আইসিটি বাস্তুসংস্থান তৈরি করেছে।

তিনি আরও বলেন, “কৌশলটি সরকার ডিজিটাল ডিভাইস এবং সফ্টওয়্যার সহ স্থানীয়ভাবে তৈরি পণ্যগুলি সরকার দ্বারা সরবরাহ করার সুযোগ তৈরি করবে।” স্থানীয় শিল্পগুলি ৮৫ টিরও বেশি দেশে রফতানি করে মানসম্পন্ন সফ্টওয়্যার তৈরি করছে এবং রফতানি করছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব বলেছেন, কৌশলটি সমৃদ্ধ করার জন্য তারা বিশেষজ্ঞ, শিল্প নেতৃবৃন্দ এবং একাডেমিয়াসহ স্টেকহোল্ডারদের মতামত নিচ্ছেন।

তিনি আরও বলেন, কৌশল চূড়ান্ত করার আগে এ বিষয়ে আরও কয়েকটি কর্মশালা অনুষ্ঠিত হবে।

এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএসের নীতি উপদেষ্টা সামি আহমেদ বলেছেন, গত সপ্তাহে এলআইসিটির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে বিশেষজ্ঞ, শিল্প নেতা ও একাডেমিয়া ইতিমধ্যে কয়েকটি পরামর্শ রেখেছিলেন এবং কয়েক মাসের মধ্যে কৌশলটি চূড়ান্ত করা হবে বলে আশা করা হচ্ছে।

2 weeks ago (6:36 pm) 192 views
Report

About Author (913)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019