Search Any Post Of WizBD.Com
 HomeTechnology Updateইন্টারনেট অফ থিংস বা আইওটি কি? আইওটি সম্পর্কে বিভিন্ন তথ্য

ইন্টারনেট অফ থিংস বা আইওটি কি? আইওটি সম্পর্কে বিভিন্ন তথ্য

ইন্টারনেটের সূচনা হওয়ার পর থেকে এর চারপাশে প্রচুর বিকাশ ঘটেছে। তবে এগুলির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হ’ল ইন্টারনেট অফ থিংস (আইওটি)।


ছবি: computerworld.com


আইওটি এর সহজ অর্থ হ’ল ইন্টারনেট-এর মাধ্যমে বিভিন্ন ডিভাইসকে সংযুক্ত করা হয় যাতে কোনও মানুষের সাথে কম্পিউটারের মিথস্ক্রিয়া ছাড়াই ডিভাইসগুলি স্টার্ট করা এবং বন্ধ করা যায়।

ডিভাইস বা জিনিসগুলি, এই ক্ষেত্রে, বৈদ্যুতিন বা বৈদ্যুতিন মেকানিকাল কিছু হতে পারে; এটি কোনও ওয়াশিং মেশিন, সেলফোন, কফি মেকার, ল্যাম্প, স্ট্রিটলাইটস, জেট ইঞ্জিন, ড্রিলিং রিগ ইঞ্জিন ইত্যাদি হতে পারে।

সাধারণত, সংযুক্ত ডিভাইসগুলি নেটওয়ার্ক এর খুব বড় অংশ হয়। উদাহরণস্বরূপ, ডিভাইসগুলি স্ট্রিটলাইট হতে পারে যা অন্যান্য সিকিউরিটি ডিভাইসের মতো সিসিটিভি ক্যামেরা এবং স্বয়ংক্রিয় গেটগুলির সাথে সংযুক্ত থাকতে পারে।

আইওটি নেটওয়ার্কের মধ্যে সম্পর্কটি, সাধারণত মানুষ থেকে মানুষ, লোকের কাছে জিনিস এবং জিনিস থেকে জিনিস।

আইওটি কি আসলেই ইন্টারনেটে নির্ভর করে?

অবশ্যই হ্যাঁ! ইন্টারনেট চ্যানেল হিসাবে কাজ করে যার মাধ্যমে বিভিন্ন আন্তঃসংযুক্ত ডিভাইসের মধ্যে আদেশ ও তথ্য শেয়ার করা হয়। সহজ কথায়, এটি বিভিন্ন ডিভাইসের মধ্যে লিঙ্ক।

কোনও কিছু যখন ইন্টারনেটে সংযুক্ত থাকে, তখন এটি তথ্য প্রেরণ বা গ্রহণ করতে পারে বা উভয়ই করতে পারে। অতএব আমরা ডিভাইসগুলিকে তিনটি শ্রেণিতে শ্রেণিবদ্ধ করতে পারি:

যে ডিভাইসগুলি তথ্য সংগ্রহ করে এবং প্রেরণ করে

এই ডিভাইসগুলিতে সাধারণত সেন্সর থাকে। সেন্সরগুলি যেমন: আর্দ্রতা সেন্সর, টেম্পারেচার সেন্সর, এয়ার কোয়ালিটি সেন্সর, স্পিড সেন্সর, লাইট সেন্সর ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে।

সেন্সরগুলি তথ্য সংগ্রহ করে এটি সিগন্যাল বা কমান্ডগুলিতে প্রতিলিপি দেয় যা প্রেরকদের কাছে এনকড করে তাদের উপর কাজ করতে প্রেরণ করা হয়।

যে ডিভাইসগুলি তথ্য গ্রহণ করে এবং সেগুলিতে কাজ করে

যে কোনও প্রক্রিয়া কাজ করার জন্য এর কোথাও থেকে একটি আদেশ নিতে হবে। এটি কোনও নির্দিষ্ট নথি মুদ্রণের জন্য কমান্ড প্রাপ্ত প্রিন্টার হতে পারে বা ইঞ্জিন স্টার্ট বা স্টপের জন্য কমান্ড প্রাপ্ত হতে পারে।

সিগন্যাল বা কমান্ডগুলি পাওয়ার জন্য, ব্যবস্থাগুলিতে অবশ্যই ট্রান্সডুসার বা ডিকোডার থাকতে হবে যা সংকেতটি ডিকোড করে এবং এটি নির্দিষ্ট কাজের জন্য ব্যাখ্যা করে।

ডিভাইস যা উপরোক্ত উভয়ই করতে পারে

বেশিরভাগ ক্ষেত্রে, আইওটি ডিভাইসগুলি তথ্য সংগ্রহ করতে সক্ষম হবে এবং এটিতে কাজ করার জন্য এটি অন্য ডিভাইসে রিলে করার প্রয়োজন ছাড়াই এটিতেও কাজ করবে।

আজকাল, ডিভাইসগুলি মাইক্রোচিপগুলি দিয়ে তৈরি করা হচ্ছে যা একটি বড় আবাসনের প্রয়োজন ছাড়াই একই জায়গায় সেন্সর এবং রিসিভার উভয়কেই রাখা সহজ করে তোলে।

প্রাত্যহিক উদাহরণ:

কোনও সংস্থার প্রধান প্রবেশদ্বারে কিছু মোশন ডিটেক্টর (সেন্সর) এবং স্ট্রিট লাইট লাগানো থাকতে পারে। প্রধান প্রবেশদ্বারটি ফেস রিকগনিশন ডিভাইসের সাথে সংযুক্ত একটি স্বয়ংক্রিয় গেট হতে পারে।

যদি কোনও ব্যক্তি গেটের কাছে পৌঁছায় তবে মোশন ডিটেক্টরগুলি গতিটি সনাক্ত করে স্ট্রিটলাইটগুলিতে একটি সংকেত প্রেরণ করবে, যা মোশন ডিটেক্টর থেকে সিগন্যাল প্রেরণের পরে আলোতে প্রোগ্রাম করা হয়।

ফেস রিকগনিশন ডিভাইসগুলি তখন ব্যক্তির মুখ বিশ্লেষণ করতে বাস্তবে রূপান্তরিত হবে। যদি ব্যক্তিটি কারওরূপে সনাক্তযোগ্য হয়, তবে ফেস রিকগনিশন ডিভাইসগুলি স্বয়ংক্রিয় গেট সিস্টেমটি খোলার জন্য এবং ব্যক্তিকে প্রবেশ করার জন্য একটি সংকেত পাঠাবে।

আইওটি গুরুত্বপূর্ণ কেন?

আইওটি ব্যবসায় এবং মানুষকে প্রযুক্তিতে ট্যাপ করতে সহায়তা করে। এটি মানুষের ক্রিয়াকলাপে প্রয়োজনীয় দক্ষতা সরবরাহ করে যাতে মানুষ পরবর্তী প্রজন্মকে আরও ভালো কিছু উপহার দিতে পারে। এছাড়াও আইওটি ডেভেলপ এর ক্ষেত্রে তৈরি হচ্ছে বিভিন্ন কর্মসংস্থান।

2 weeks ago (12:24 am) 200 views
Report

About Author (843)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

 

3 responses to “ইন্টারনেট অফ থিংস বা আইওটি কি? আইওটি সম্পর্কে বিভিন্ন তথ্য”

  1. K1ng
    Contributor
    says:

    Bro amar post gula ektu review koiren

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019