Search Any Post Of WizBD.Com
 HomeTechnology Updateডিসেম্বর থেকে ই-পাসপোর্ট বিতরণ শুরু করবে সরকার

ডিসেম্বর থেকে ই-পাসপোর্ট বিতরণ শুরু করবে সরকার

আগামী ডিসেম্বর থেকে সরকার 10 বছরের বৈধতা নিয়ে ইলেক্ট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) বিতরণ শুরু করবে, গত ২৫ সেপ্টেম্বর অর্থমন্ত্রী এএইচএম মোস্তফা কামাল জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন, মন্ত্রী মন্ত্রিপরিষদ বিভাগে সরকারী ক্রয় সংক্রান্ত সিনিয়র কমিটির (সিসিজিপি) বৈঠক শেষে গণমাধ্যমকে ব্রিফিংকালে এ কথা বলেন।

মন্ত্রিপরিষদ কমিটি বৈঠকে ২০ লাখ মেশিন-পঠনযোগ্য পাসপোর্ট (এমআরপি) এবং ২০ লক্ষ লিমিনেশন ফয়েল শেষ চালানের অনুমোদন দিয়েছে, মন্ত্রী বলেন, এতে ৪১ কোটি টাকা ব্যয় হবে।

এর আগে সরকার জুলাইয়ের মধ্যে ই-পাসপোর্ট চালু করার পরিকল্পনা করেছিল।

কমিটি আউটার রিং রোড প্রকল্পের নির্মাণকেও অনুমোদন দিয়েছে যা জাপানের সহযোগিতায় সরকার-সরকার (জি-টু-জি) ভিত্তিতে বাস্তবায়িত হবে।

তিনি আরও বলেন, ৪৮ কিলোমিটার হাইওয়ের তিনটি রুট নির্মিত বা প্রশস্ত করা হবে যদিও প্রকল্পের জন্য ব্যয় হবে প্রায় ১০,২০০ কোটি টাকা।

গত জুনে, জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের নির্বাহী কমিটি (Ecnec) ই-পাসপোর্ট চালু করার জন্য একটি প্রকল্প অনুমোদন করেছে, যা আজকাল অনেক দেশ ব্যবহার করছে।

জুলাইয়ে, সরকার ই-পাসপোর্ট যুগে বাংলাদেশকে উন্নীত করতে জার্মান সংস্থা ভেরিডোস জিএমবিএইচ-এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে, যা একই বছরের ডিসেম্বরে শুরু হওয়ার কথা ছিল। তবে পাসপোর্ট অফিস সূত্রে জানা গেছে, প্রক্রিয়াটিতে কিছুটা অপ্রত্যাশিত বিলম্ব হয়েছে।

প্রায় ১২০ টি দেশ ইতোমধ্যে ই-পাসপোর্ট চালু করেছে।

পরিকল্পনা মন্ত্রকের প্রস্তাব অনুযায়ী, আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশন নির্দেশিকা অনুসারে বাংলাদেশ ২০১০ সালের এপ্রিল মাসে এমআরপি এবং মেশিন-রিডেবল ভিসা সিস্টেম চালু করে।

3 weeks ago (1:28 am) 352 views
Report

About Author (774)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

 

2 responses to “ডিসেম্বর থেকে ই-পাসপোর্ট বিতরণ শুরু করবে সরকার”

  1. Mim Akter Mim Akter
    Author
    says:

    ভালো পোস্ট : কিন্তু (ই-পাসপোর্ট) কি আগের পাসপোর্ট থেকে ভালো হবে। আর (ই-পাসপোর্ট) তৈরি করতে কত টাকা খরছ হতে পারে। যদি একটু বিস্তারিত বলতেন ভালো হোতো। ধন্যবাদ এমন একটি ভালো পোস্ট উপহার দেওয়ার জন্য।

    https://www.obohelajibon.info/2019/07/jiboner-golpo-10.html

    • JS Masud JS Masud
      Administrator
      says:

      এখনও ই-পাসপোর্ট কোন বিস্তারিত তথ্য আমাদের কাছে নেই। পাওয়া মাত্রই আপডেট করার চেষ্টা করব।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019