Search Any Post Of WizBD.Com
 HomeScientificTechnology Update৪০ হাজার টাকায় আধুনিক রোবট তৈরি করল কুমিল্লার দুই শিক্ষার্থী

৪০ হাজার টাকায় আধুনিক রোবট তৈরি করল কুমিল্লার দুই শিক্ষার্থী

কুমিল্লার একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী বলেছেন যে তারা তৈরি করেছে, বাংলাদেশের প্রথম উন্মুক্ত উত্স হিউম্যানয়েড রোবট। মিয়া-১ নামক এই রোবটটি তৈরিতে প্রায় আড়াই মাস সময় নেয় এবং ব্যয় হয় প্রায় ৪০,০০০ টাকা।

এটির জন্য স্মার্টফোন ব্যবহার করে ফিডিং নির্দেশাবলীর প্রয়োজন হয় না। ইউএনবির এক প্রতিবেদনে বলা হয়েছে, রোবটটি লোক বা ব্যবহারকারীদের কথা শুনে এবং প্রতিক্রিয়া জানাতে পারে।

ইঞ্জিনিয়ারদের একজন মাহমুদা আরেফিন ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। দলের নেতা আশরাফুল রহমান মিনহাজ বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্প্রতি পাদুয়ার বাজার ক্যাম্পাসে রোবটটি উন্মোচন করেছে।

রোবোটটির বুকে সাত ইঞ্চি এলসিডি টাচস্ক্রিন রয়েছে। স্ক্রিনটি ব্যবহার করে ব্যবহারকারীরা সহজেই রোবটটি কমান্ড করতে পারেন এবং এ থেকে তথ্য পেতে পারেন।

মিয়া-১ টি কথা বলার পাশাপাশি টাচ স্ক্রিনে সম্পর্কিত ছবিগুলি প্রদর্শন করতে পারে। প্রায় চার ফুট লম্বা এই রোবটটি আধুনিক ক্যামেরায় সজ্জিত এবং একজন শিক্ষকের পাশাপাশি একজন অভ্যর্থনাবিদ হিসাবেও কাজ করতে পারে বলে দাবি করেছেন নির্মাতারা।

মিনহাজ ও মাহমুদা বলেছেন, প্রফেসর মাসুম বকুল এবং উপাচার্য ডঃ তোফায়েল আহমেদের অনুপ্রেরণা ও সহযোগিতা ছাড়া তারা সফল হতে পারতেন না।

তারা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগারে রোবটটি তৈরি করেছিল।

মিনহাজ বলেছেন, “আমরা প্রযুক্তিতে পিছিয়ে আছি কারণ কেউই তাদের আবিষ্কার সম্পর্কে সত্যই কিছু প্রকাশ করে না। প্রত্যেকের দেখার জন্য আমরা আমাদের উন্মুক্ত উত্স তৈরি করেছি”।

তারা তাদের পরবর্তী রোবট মিয়া-২ এ আরও আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা করছেন।

4 weeks ago (8:49 pm) 516 views
Report

About Author (774)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

 

2 responses to “৪০ হাজার টাকায় আধুনিক রোবট তৈরি করল কুমিল্লার দুই শিক্ষার্থী”

  1. alexbangla.top
    Contributor
    says:

    Today I will talk about a movie website. Website from which you can easily download the movie without any add. Below is the link to the website
    My Website

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019