Search Any Post Of WizBD.Com
 HomeTechnology Updateফেস অ্যাপ এর কারণে ১৮ বছর আগে হারিয়ে যাওয়া সন্তানকে ফিরে পেল বাবা-মা

ফেস অ্যাপ এর কারণে ১৮ বছর আগে হারিয়ে যাওয়া সন্তানকে ফিরে পেল বাবা-মা

আপনি যদি ইন্টারনেট ও ফেসবুক ব্যবহার করে থাকেন থলে আপনি অবশ্যই পেসঅ্যাপ এই কথাটির সাথে পরিচিত থাকবেন। পেইসঅ্যাপ এমন একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স যুক্ত অ্যাপ যার মাধ্যমে আপনি বুড়ো হলে আপনার চেহার কেমন হবে তা দেখতে পাবেন।

সম্প্রতি ফেসবুকে খুব ভাইরাল হয় অ্যাপটি। কেউ কেউ তাদের চেহারা বুড়ো হলে কেমন হবে তা দেখতে আবার কেউ কেউ মজা করার উদ্দেশ্যে ব্যবহার করছে অ্যাপটি। তবে সম্প্রতি কিছু রিপোর্ট বলছে ফেসঅ্যাপ কোটি কোটি মানুষের তথ্য হাতিয়ে নিয়েছে। অ্যাপটিকে গুগল প্লে স্টোর থেকে প্রায় ১৫০ মিলিয়ন এর বেশি বার ডাউনলোড করা হয়েছে।

এতকিছুর পরও বর্তমানে একটি ঘটনা ব্যাপক ভাইরাল হয়েছে।

কিছুদিন আগে কথাটি জানা যায় চীনের একটি বাচ্চা ছেলেকে ১৮ বছর আগে অপহরণ করা হয় এবং ১৮ বছর পর ফেসঅ্যাপ এর সাহায্যে বাচ্চাটির পরিবার ছেলেটিকে ফরে পায়!! ফেসঅ্যাপ এর পাশাপাশি চীনা পুলিশও তাদের সাহায্য করেছে।

ইউ ওয়েইফেঙ ছেলেটি এই মাসে ২১ বছরে পা দেবে। ছেলেটি তার বাবা-মা কে ছোটবেলা দেখেছে এবং তার পর ফেসঅ্যাপ এর সাহায্য নিয়ে আবার তার পরিবারের সাথে মিলতে সক্ষম হয়েছে।

ইউ ওয়েইফেঙ এর বাবা সংবাদমাধ্যমকে জানায়, ধন্যবাদ টেনসেন্ট কে যারা তৈরি করেছে এই এআই সমৃদ্ধ ফেসঅ্যাপ। আরো ধন্যবাদ যারা ১৮ বছর থেকে আমার ছেলেকে তাদের সন্তান হিসেবে লালন-পালন করেছে।

ফটো: mirror.co.uk

২১ বছর বয়সী এই ব্যক্তি এখন কেমন হবে তা ভবিষ্যদ্বাণী করতে প্রযুক্তি ব্যবহার করে পুলিশ এবং হাজার হাজার মানুষের সাথে তার বৈশিষ্ট্যগুলি একটি ডেটাবেজের সাথে মিলে যায়।

দক্ষিণ চিনের গুয়াংডং প্রদেশের কোল্ড-কেস তদন্তকারীরা নিখোঁজ ব্যক্তির সন্ধানে এআই সমৃদ্ধ অ্যাপ এবং ফেস রিকগনিশন প্রযুক্তিও ব্যবহার করে।

এসব বিশ্লেষণ এর পর প্রায় ১০০ জন্য ২১ বছর বয়সী যুবকে বাছাই করা হয় এবং তাদের মধ্য থেকে আরো যাচাই বাছাই করার পর একজনকে আলাদাভাবে শনাক্ত করে পুলিশ। পরে তার সঙ্গে যোগাযোগ করা হয় এবং পরে গত ২০ জুলাই ডিএনএ টেস্ট এর মাধ্যমে সবাই নিশ্চিত হয় যে সেই ১৮ বছর আগে হারানো ওয়েইফেঙ।

ফটো: mirror.co.uk

এদিকে ওয়েইফেঙ কে দত্তক নেওয়া পিতা লি ছলেন, তিনি ২০০১ সালে একটি কনস্ট্রাকশন সাইটে কাজ করতেন এবং সেখানেই সে নিখোঁজ হয়েছিল। নিখোঁজ হওয়ার পর তার পরিবার একটি মিসিং রিপোর্ট দায়ের করে এবং এই ঘটনাকে একটি অপহরণের মামলা হিসেবে গণ্য করা হয়।

ছেলেটি ১৮ বছর নিখোঁজ ছিল, যদি না ফেস অ্যাপ তার চেহারা কেমন হবে তার যুক্তিসংগতভাবে সঠিক পূর্বাভাস না দিতে পারত তাহলে কর্তৃপক্ষ তাকে খুঁজতে ব্যর্থ হত। এখন বুঝা যাচ্ছে ফেস অ্যাপ এতটা খারাপ নয়।

3 months ago (8:18 pm) 664 views
Report

About Author (764)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019