Search Any Post Of WizBD.Com
 HomeTechnology Updateআসছে ভবিষ্যৎ প্রজন্মের ব্যাটারি যা শব্দ ও বাতাস থেকে চার্জ হবে মাত্র ৩০ সেকেন্ডে।

আসছে ভবিষ্যৎ প্রজন্মের ব্যাটারি যা শব্দ ও বাতাস থেকে চার্জ হবে মাত্র ৩০ সেকেন্ডে।

আসসালামু আলাইকুম

আশাকরি সবাই ভালো আছেন।
সবাই ভালো থাকেন ভালো রাখেন এই প্রত্যাশাই করি সব সময়।
আসছে ভবিষ্যৎ প্রজন্মের ব্যাটারি যা শব্দ ও বাতাস থেকে চার্জ হবে মাত্র ৩০ সেকেন্ডে।

ভবিষ্যৎ প্রজন্মের ব্যাটারি চার্জ হবে সেকেন্ডে


ফটো: drax.com


প্রযুক্তির উৎকর্ষের যতই পাচ্ছি আমরা স্মার্ট ডিভাইস চাহিদা বাড়ছে উচ্চক্ষমতাসম্পন্ন ব্যাটারির। সত্যি কথা বলতে প্রযুক্তিপণ্যের যতটা উন্নয়ন হয়েছে ব্যাটারি টেকনোলজির ততটা উন্নয়ন ঘটেনি। এ পর্যন্ত আমরা পেয়েছি নিকেল ক্যাডমিয়াম ব্যাটারি, নিকেল মেটাল হাইড্রাইড ব্যাটারি, লিথিয়াম আয়ন ব্যাটারি, ছোট সিলড লিড এসিড ব্যাটারি, কিন্তু এই প্রত্যেকটি ব্যাটারির মেয়াদ নির্ধারিত যা দীর্ঘকালীন চার্জ সুবিধা নিতে অক্ষম। তাই বলে কি প্রযুক্তিবিশ্ব থেমে থাকবে?
না প্রযুক্তিবিদের গবেষণা ও অন্বেষণ থেমে থাকেনি! ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় আরভিন গবেষণা করেছেন গোল্ডেন ন্যানোওয়্যার ব্যাটারি নিয়ে যা চুলের চেয়ে পাতলা। এই ব্যাটারি তিন মাসের 2 লক্ষ বার চার্জ করা হয়েছে যা দীর্ঘ সময় চার্জ ধরে রাখতে সক্ষম। টয়োটা কোম্পানির গবেষকরা আবিষ্কার করেছেন সলিড স্টেট ব্যাটারি যাতে ব্যবহৃত হয়েছে সালফাইট সুপার আয়নিক কন্ডাক্টর যা সৃষ্টি করবে সুপেরিয়র ব্যাটারি যা 7 মিনিটে চার্জ করা সম্ভব এই ব্যাটারি মাইনাস 30 ডিগ্রিতে ও কার্যকর।
বিশ্ব বিখ্যাত কোম্পানি গ্রেবাট গবেষণা করেছে গ্রাফিন পলিমার ব্যাটারি নিয়ে। বলা হচ্ছে গ্রাফিন ব্যাটারি সম্বলিত বৈদ্যুতিক গাড়ি কে একবার চার্জ করলে তা 500 মাইল দূরত্ব পাড়ি দিতে সক্ষম। এই ব্যাটারি উন্নয়নের কাজ করছে ফরাসি কোম্পানি গ্রাফিন্যান। রাইস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা গবেষণা করেছেন লেজার দিয়ে প্রস্তুতকৃত ও মাইক্রো সুপার ক্যাপাসিটর নিয়ে। এই মাইক্রো সুপার ক্যাপাসিটর দিয়ে বর্তমান সময়ের চেয়ে 50 গুণ দ্রুত ব্যাটারি চার্জ করা সম্ভব।
প্রিয়েটো গবেষণা করেছে খানিকটা ভিন্ন বিষয় নিয়ে!
তাদের গবেষণার বিষয় কপার ফোম সাবস্ট্রেট ব্যাটারি। এই ব্যাটারি হবে দীর্ঘমেয়াদি সাশ্রয়ী এবং স্বল্প সময়ে চার্জ যুগ্য। এই ব্যাটারি মোবাইল ও বৈদ্যুতিক গাড়িতে ব্যবহারের জন্য গবেষণা চলেছে। রয়েছে ফ্লেক্সিবল লিথিয়াম পলিমার ব্যাটারি (জে ফ্লাক্স) যা কাগজের মতো ভাঁজ করা যায় এবং ওয়াটারপ্রুফ। রয়েছে বাতাস হতে চার্জ কৃত ইউ বিন
ইউ বিম ধারণার আবিষ্কারক জ্যোতিষ বিজ্ঞান স্নাতক মেরিডিথ পেরি। তিনি 5 মিমি প্লেট এর সাহায্যে বাতাস থেকে স্মার্ট গেজেট, ল্যাপটপ চার্জ করার প্রযুক্তি আবিষ্কার করেছেন। তেল আবিব বিশ্ববিদ্যালয়ের ন্যানো টেকনোলজি ডিপার্টমেন্ট আবিষ্কার করেছে স্টোর ডট চার্জার যা মোবাইল চার্জ করতে পারে মাত্র 30 সেকেন্ডে। এতে ব্যবহৃত হয়েছে পেপটাইড নামক ন্যাচারাল অর্গানিক কমপাউন্ড ও বায়োলজিক্যাল সেমিকন্ডাক্টর। অ্যালকাটেল মোবাইল কোম্পানি আবিষ্কার করেছে ট্রান্সপারেন্ট সোলার চার্জার ব্যাটারি যা মোবাইল স্ক্রিনে অ্যাটাচ থাকে ও সূর্যের আলোয় রিচার্জ হয়।
রয়েছে এলুমিনিয়াম এয়ার ব্যাটারি যার একবার চার্জে গাড়ি 1100 মাইল দূরত্ব পাড়ি দিতে সক্ষম। বিল গেটস ফাউন্ডেশন এর বিনিয়োগে ব্রিস্টল রোবটিক ল্যাবরেটরি গবেষণা করেছে ইউরিন পাওয়ার্ড ব্যাটারি নিয়ে যা মাইক্রোবায়াল ফুয়েল সেল ব্যবহার করে মোবাইল ফোন চার্জ দিতে সক্ষম। শব্দ হতে চার্জ দেওয়া সম্ভব মোবাইল ফোন যুক্তরাজ্যের গবেষকরা এই বিষয়ে গবেষণা করেছে। মোবাইলে কথা বলা অবস্থাতেই চার্জ হবে ফোন।
ব্যবহৃত হবে পিজো ইলেকট্রিক ইফেক্ট। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রিভারসাইড লিথিয়াম আয়ন ব্যাটারি নিয়ে গবেষণা করেছে, যেখানে ব্যবহৃত হচ্ছে বালু যা বর্তমান ব্যাটারির চেয়ে তিনগুণ বেশি।
জাপানের গবেষকরা সোডিয়াম আয়ন ব্যাটারি নিয়ে গবেষণা করেছেন যার কার্যক্ষমতা বর্তমান লিথিয়াম ব্যাটারির চেয়ে 7 গুণ বেশি। হাইড্রোজেন ফুয়েল সেল চার্জার তো এখনই বাজারে চলে এসেছে।
পাঁচটি লিথিয়াম ব্যাটারিতে যত সময় ধরে চার্জ হয় একটি হাইড্রোজেন ব্যাটারি দিয়ে তার চেয়ে কম সময়ে চার্জ হয় এবং তা দীর্ঘস্থায়ী। ভবিষ্যৎ ব্যাটারির মধ্যে আরও রয়েছে বিল্ট ইন ফায়ার এক্সটিংগুইশার ব্যাটারি, লিকুইড ফ্লো ব্যাটারি, য্যাপ অ্যান্ড গো কার্বন আয়ন ব্যাটারি, জিঙ্ক এয়ার ব্যাটারি, স্ট্রেচেবল ব্যাটারি, স্যামসাং গ্রাফিন ব্যাটারি ইত্যাদি।

10 months ago (12:41 pm) 1062 views
Report

About Author (673)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

 

4 responses to “আসছে ভবিষ্যৎ প্রজন্মের ব্যাটারি যা শব্দ ও বাতাস থেকে চার্জ হবে মাত্র ৩০ সেকেন্ডে।”

  1. Super Rox
    Author
    says:

    ভাই আপনার সাইটের থিমটা শেয়ার করু প্লিজ।।।।।

  2. 404error 404error
    Author
    says:

    Vai Wizbd Free Basic A Nay Kano

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019