Search Any Post Of WizBD.Com
HomeTechnology Updateকোন ধরনের প্রসেসর মোবাইল এর জন্য সেরা? সঠিক মোবাইল নির্বাচন করুন Part-2

কোন ধরনের প্রসেসর মোবাইল এর জন্য সেরা? সঠিক মোবাইল নির্বাচন করুন Part-2

1. কোয়ালকম স্ন্যাপড্রাগন

WizBD.Com
কোয়ালকম এখন তার স্ন্যাপড্রাগন ব্র্যান্ডের জন্য পরিচিত, যা মোবাইল প্রসেসর এবং এলটিই মডেমগুলি মুক্ত করার জন্য দায়ী।

প্রসেসর বাজারে খ্যাতি অর্জনের প্রথম দাবি ছিল স্ন্যাপড্রাগন প্রথমটি 1 গিগাহার্টজ প্রসেসরটি মুক্তিযুদ্ধের সময়, যখন বেশিরভাগ স্মার্টফোনের গড় গতি কেবলমাত্র 512 মেগাহার্টজ ছিল।

২005 থেকে শুরু করে, স্ন্যাপড্রাগন অনেকগুলি সিরিজের মাধ্যমে গিয়েছিল – S1, S2, S3, S4, S200, S400, S600, S800। ২016 সালের শেষের দিকে প্রসেসর S800 সিরিজের মধ্য দিয়ে যাচ্ছে। S800 সিরিজ ইতিমধ্যে S800, S801, S805, S808, S810, S820, S821 প্রকাশ করেছে। মাঝারি থেকে উচ্চ শেষ ফোন বাজারে বেশিরভাগ Qualcomm প্রসেসর হয় S820 বা 821। সর্বশেষ সংস্করণটি S821।

স্ন্যাপড্রাগন তার কর্মক্ষমতা জন্য পরিচিত হয়। প্রসেসর খুব ভাল multitasking পরিচালনা করে এবং গেমিং জন্য বিশেষ করে ভাল, যা ভারী এবং নিবিড়
প্রক্রিয়াকরণ পরিচালনা করতে পারেন। ইনব্লিট অ্যাড্রেন গ্রাফিক্স উপস্থিতি প্রসেসর কর্মক্ষমতা মেলে। স্ন্যাপড্রাগন প্রসেসর এছাড়াও অন্যান্য প্রসেসর তুলনায় কম তাপ উত্পাদন।
সাধারণত স্ন্যাপড্রাগন প্রসেসর অন্যান্য প্রসেসরের চেয়ে ব্যয়বহুল।

2.অ্যাপল মাইক্রোপ্রসেসর

WizBD.Com
অ্যাপল কোন মাইক্রোপ্রসেসর উত্পাদন করে না। পরিবর্তে, তারা তাদের নকশা এবং কর্মক্ষমতা প্রত্যাশা অনুসারে উপযুক্ত কাস্টম বিল্ট প্রসেসর তৈরির জন্য প্রধানত স্যামসাং
এবং টিএসএমসি প্রসেসর উত্পাদন সংস্থাগুলির সাথে চুক্তি করে। উদাহরণস্বরূপ, স্যামসাং দ্বারা A9 14nm প্রসেসরটি নির্মিত হয়েছিল, আর A9 16nm সংস্করণটি টিএসএমসি দ্বারা নির্মিত হয়েছিল।

অ্যাপল এ 10 ফিউশন সর্বশেষ প্রসেসর যা আইফোন 7 এবং আইফোন 7 প্লাসে ব্যবহৃত হয়। A10 একটি চতুর্ভুজ কোর যা 16 গিগাবাইট ফিনফেট প্রক্রিয়া 2.4 গিগাহার্জ গতি এবং
একটি হেক্সা কোর পাওয়ার ভিআর জিপিইউতে চলতে সক্ষম। তার পূর্বসুরী A9 তুলনায়, A10 দ্বিগুণ দ্রুত এবং গ্রাফিক্স প্রসেসিং 50% দ্বারা উন্নত। প্রসেসর টিএসএমসি দ্বারা নির্মিত হয়।

3.ইন্টেল এটম প্রসেসর

WizBD.Com
ইন্টেল প্রসেসরগুলি এক্স 86 আর্কিটেকচারের উপর ভিত্তি করে নির্মিত যা এআরএম এর চেয়ে শক্তিশালী, কিন্তু এআরএম আর্কিটেকচারের তুলনায় আরও
বেশি শক্তি ব্যবহার করে। ইন্টেল প্রসেসরগুলির সর্বশেষ সংস্করণগুলি বিদ্যুৎ ব্যবহারের দিকটিকে 5 ওয়াটের চেয়েও কম করে আনছে যা সমস্ত মোবাইল ডিভাইসগুলির জন্য আদর্শ।
যদিও প্রথমদিকে এটম প্রসেসর উইন্ডোজকে সমর্থন করে তবে এটি এখন সমস্ত প্রধান মোবাইল অপারেটিং সিস্টেমকে সমর্থন করে।

ইন্টেল এটম প্রসেসর বর্তমানে Atom X5 এবং X7 সিরিজের মধ্যে রয়েছে। এই চিপগুলি 64 বিট কোয়াড কোর প্রসেসর রয়েছে যা 14 ন্যানোোমিটার আকারে 1.6 গিগাহার্টজ গতির সাথে 2.4 গিগাহার্জ পর্যন্ত বাড়ানো যায়।

ইন্টেল এটম প্রসেসর সমস্ত নির্মাতারা দ্বারা সমর্থিত হয়। সর্বশেষ অ্যাটম প্রসেসরটি প্রধানত মাইক্রোসফ্ট সারফেস, আসুস, ডেল, লেনিভো, এইচপি থেকে ট্যাবলেট
নির্মাতাদের মধ্যে ব্যবহৃত হয়। ২016 সালের মধ্যে, আসুস জেনফোন সিরিজ এটোম প্রসেসর ব্যবহার করে একমাত্র স্মার্টফোন। কোর এম প্রসেসর 12-ইঞ্চি অ্যাপল ম্যাকবুক এবং এইচপি Chromebook এ ব্যবহৃত হয়।

4. Tegra প্রসেসর

WizBD.Com
Tegra প্রসেসর 64 বিট এআরএম স্থাপত্য উপর নির্মিত হয়। তেগরা এখন পর্যন্ত তেগরা 1, তেগরা 3, তেগরা 4, তেগরা 4i, তেগরা কে 1, তেগ্রা এক্স 1 এর মাধ্যমে চলে গেছে। ২016 সালের শেষ নাগাদ, তেগরা এক্স 1 বর্তমানে বাজারে সবচেয়ে উন্নত Tegra চিপ। প্রক্রিয়াটি ক্যুইড কোর এর সাথে ২5 জিপিইউ কোর 4K ভিডিও ক্ষমতা সক্ষম। চিপ 20 এনএম প্রযুক্তির উপর নির্মিত হয়। প্রসেসর বর্তমানে এনভিডিয়া শিল্ড অ্যান্ড্রয়েড টিভি ব্যবহার করা হয়।

মোবাইল গেমিংয়ের ক্ষেত্রে Nvidia Tegra সেরা হিসাবে বিবেচিত হয়। গ্রাফিক্স প্রক্রিয়াকরণ সব মোবাইল প্রসেসর মধ্যে শ্রেষ্ঠ মধ্যে। মোবাইল গেমিংয়ের জন্য তেগরা সেরা। তাপ উত্পাদন এবং ব্যাটারি কর্মক্ষমতা সঙ্গে Tegra একটি দরিদ্র রেকর্ড আছে। আশা করছি, যে আসন্ন মডেলের সঙ্গে উন্নত করা উচিত। Tegra প্রসেসর অন্যান্য প্রসেসর চেয়ে ব্যয়বহুল।

5. MediaTek

WizBD.Com
মিডিয়াটেকের সর্বশেষ প্রসেসর হলো হেলিও এক্স 20 এবং হেলিও এক্স 25 যা স্মার্টফোন এবং ট্যাবলেটগুলিতে ব্যবহৃত হয়। MediaTek প্রসেসর চীনা প্রস্তুতকারকের সঙ্গে বেশিরভাগ জনপ্রিয়।
সিয়াওমি, মিজু, লেইকো লে, ইউ ইত্যাদি স্মার্টফোনে তাদের ব্যবহার করে। এসার, আসুস, লেনিভো, আমাজন ফায়ার এইচডি, কুইমোবিল এমন কিছু নির্মাতারা যা তাদের ট্যাবলেটগুলিতে প্রসেসর ব্যবহার করে।

MediaTek থেকে সর্বশেষ প্রসেসর কোর প্রচুর সঙ্গে আসা। যথেষ্ট RAM দিয়ে মিলিত হলে, আপনি ভাল প্রক্রিয়াজাতকরণ শক্তি সহ সহজ মাল্টি-টাস্কিংয়ের আশা করতে পারেন।
মিডিয়াটেকের পাওয়ারভিআর জিপিইউ সর্বাধিক প্রসেসরের চেয়ে ভাল। মিডিয়াটেক কোয়ালকম এবং অন্যান্য প্রসেসরের তুলনায় কম তাপ উত্পাদন করে। MediaTek প্রসেসর সস্তা
এবং তাই ভাল কর্মক্ষমতা সঙ্গে বাজেট ডিভাইসের জন্য সেরা বিকল্প।

6. হাইসিলিকন

WizBD.Com
হাইসিলিকন দ্বারা প্রকাশিত কিছু প্রসেসর কে 3 ভি 1, কে 3 ভি 2, কে 3 ভি 2 ই, কিরিন 620, কিরিন 650, কিরিন 910, কিরিন 920, কিরিন 930, কিরিন 950 এবং শীঘ্রই কিরিন 960 প্রকাশ করা হবে।

Kirin 960 সিরিজ মুক্তি মডেল। এটি 16 এনএম ফিনফেট প্রযুক্তির 64-বিট এআরএম আর্কিটেকচারে নির্মিত। প্রসেসর কুইড কোর 2.4GHz পর্যন্ত যেতে সক্ষম।
এটি মালি-জি 71 এমপি 8 জিপিইউর সাথে প্রথম প্রসেসর যা শীঘ্রই গ্যালাক্সি এস 8 মুক্তি পাওয়ার ক্ষমতায় আসে। জিপিইউ পূর্বসূরির তুলনায় 180% দ্রুততর।
প্রসেসর ব্যাটারি দীর্ঘ দীর্ঘ নিশ্চিত করতে মহান উন্নতি করেছে। উচ্চ LTE ডাউনলোড এবং গতি আপলোড অনেক উন্নতি আছে। প্রসেসর অ্যাপল এ 10 ফিউশন বা স্ন্যাপড্রাগন 820 এবং 821 এর চেয়ে শক্তিশালী হতে বিরক্ত।

7. Exynos

WizBD.Com
সিরিজগুলির কয়েকটি প্রসেসর এক্সাইনস 7 ডুয়াল, এক্সিনস 7420, এক্সনস 7 অক্টো 7580, এক্সনস 7 অক্টো 7870।

Exynos 8 Octa 8890 Exynos থেকে সর্বশেষ। মাল্টি জিপিইউ সহ 64-বিট এআরএম আর্কিটেকচারে প্রসেসর অক্টা কোর দিয়ে সজ্জিত। প্রসেসর 3 জি গেমিং, 4 কে ইউএইচডি রেজোলিউশন সাপোর্টের সহায়তায় 2.3 গিগাহার্জ গতিতে চলতে সক্ষম। চিপস 14 এনএম প্রযুক্তি।

আশা করি আপনি ভালোভাবে বিষয়টি বুঝতে পারছেন।
এখন বর্তমান বাজানে স্ন্যাপড্রাগন শীর্ষে তার সাথে পাল্লা দেওয়ার মতো মিডিয়াটেক প্রসেসর নয় তবুও কম বাজেটের জন্য মিডিয়াটেকও কম জনপ্রিয় নয়।

ধন্যবাদ

2 months ago (10:21 pm) 281 views

About Author (12)

Author

I came to know what I know ... to learn what I do not know.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts