Search Any Post Of WizBD.Com
 HomeNewsTech Newsদেশের প্রথম ডিজিটাল শহর সিলেট। ১২৬ ওয়াইফাই অ্যাক্সেস পয়েন্ট স্থাপন

দেশের প্রথম ডিজিটাল শহর সিলেট। ১২৬ ওয়াইফাই অ্যাক্সেস পয়েন্ট স্থাপন

সিলেটকে দেশের প্রথম “ডিজিটাল শহর” হিসাবে গড়ে তুলতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) সিলেটে ফ্রি ওয়াইফাই পরিষেবা চালু করেছে।

ছবি: সংগৃহীত

“ডিজিটাল সিলেট শহর” প্রকল্পের আওতায় নগরীর ৬২ টি গুরুত্বপূর্ণ অঞ্চলে ১২৬ ওয়াইফাই অ্যাক্সেস পয়েন্ট (এপি) স্থাপন করা হয়েছে।

৮/৯ পয়েন্ট ব্যতীত সমস্ত অ্যাক্সেস পয়েন্টগুলি চালু রয়েছে, যা ভূগর্ভস্থ পাওয়ার গ্রিডের কারণে সক্রিয় করা যায়নি।

ডেপুটি প্রকল্পের পরিচালক মাধু সুদন চন্দ বলেছিলেন: “অ্যাক্সেস পয়েন্টগুলির নাম দেওয়া হয়েছে ‘ডিজিটাল বাংলাদেশ’ এবং যে কেউ পাসওয়ার্ড দিয়ে ‘joybangla’ প্রবেশ করে নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারবেন।”

তিনি বলেন, “অ্যাক্সেস পয়েন্ট প্রতি সেকেন্ডে ১০ মেগাবাইট ব্যান্ডউইথ সরবরাহ করবে ১০০ মিটারের মধ্যে।”

মাধু সুদন চন্দ জানিয়েছেন, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক পরীক্ষামূলক ভিত্তিতে ১৫ ফেব্রুয়ারি এই পরিষেবাটি উদ্বোধন করেছিলেন।

মাঝেমধ্যে সংযুক্ত কম্পিউটারিং (ওসিসি) সিস্টেম ব্যবহার করে গত দুই মাসে ফ্রি ওয়াইফাই পরিষেবা সরবরাহ করা হচ্ছে যা সংযোগ করতে অনেক সময় প্রয়োজন। সমস্যা মোকাবেলায় প্রতিমন্ত্রী ১০ মার্চ সার্ভিস সেট আইডেন্টিফায়ার (এসএসআইডি) সিস্টেম চালু করেছিলেন।

এখন লোকেরা খুব স্বাচ্ছন্দ্যে দ্রুতগতির ইন্টারনেট ব্যবহার করছে।

ডিজিটাল সিলেট সিটি ২০১৭ সালে একটি পাইলট প্রকল্প হিসাবে শুরু হয়েছিল যা এই বছরের জুনের মধ্যে শেষ করার পরিকল্পনা করা হয়েছে।

সিলেট ডিজিটালাইজেশন দেশের আইসিটি বিভাগের নির্দেশনায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) তত্ত্বাবধান করছে।

এই প্রকল্পের অংশ হিসাবে ৩০.২ কোটি টাকা, গুরুত্বপূর্ণ স্থানে ১১০ টি ইন্টারনেট প্রোটোকল (আইপি) ক্যামেরা স্থাপন করা হয়েছে।

মধু সুদন চন্দ্র আরও বলেন, “১০ টি ক্যামেরার ফেস ডিটেকশন সক্ষম হয়েছে যা আগ্রহী ব্যক্তিদের ধরা সহজতর করবে এবং ১০ টি ক্যামেরায় অটো নম্বর প্লেটের স্বীকৃতি রয়েছে, যাতে ট্র্যাফিক এবং আকর্ষণীয় যানবাহনগুলি সহজেই সনাক্ত করা যায়।” সিস্টেমটি হস্তান্তর করা হবে শীঘ্রই সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) এর কাছে।

এসএমপির অতিরিক্ত জেলা প্রশাসক জিদান আল মুসা বলেছিলেন: “সিস্টেমটি পুরোপুরি চালু হয়ে গেলে এবং এসএমপির নিয়ন্ত্রণে এলে নগরের আইন প্রয়োগের পরিস্থিতি নাটকীয়ভাবে পরিবর্তিত হবে।”

সিলেট ব্যতীত ৩৫ টি অঞ্চলে কক্সবাজারে ৭৪ টি ওয়াইফাই অ্যাক্সেস পয়েন্ট স্থাপন করা হয়েছিল এবং ১৫ ফেব্রুয়ারি আইসিটি মন্ত্রীর উদ্বোধন করা হয়েছিলেন।

3 weeks ago (7:04 pm) 316 views
Report

About Author (981)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

View AMP Version