Search Any Post Of WizBD.Com
 HomeTech Newsবিটিআরসি মার্চ মাসের মধ্যে এনআইইআর সংগ্রহের পরিকল্পনা করছে

বিটিআরসি মার্চ মাসের মধ্যে এনআইইআর সংগ্রহের পরিকল্পনা করছে

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন নকল হ্যান্ডসেটের ব্যবহার যাচাই করতে ব্যবহৃত একটি জাতীয় পরিচয় নিবন্ধক (এনআইইআর) সংগ্রহের জন্য মার্চ মাসের মধ্যে কাজ শেষ করবে।

বিটিআরসির কর্মকর্তারা জানিয়েছেন, এই মাসের শুরুর দিকে কমিশন এ বিষয়ে একটি প্রস্তাব অনুমোদন করেছে এবং চূড়ান্ত অনুমোদনের জন্য এটি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে প্রেরণ করবে।

বিটিআরসির এক প্রবীণ কর্মকর্তা জানিয়েছেন, “আমরা NEIR এর জন্য প্রযুক্তিগত মূল্যায়ন এবং জনমত জরিপ সম্পন্ন করেছি। তার ভিত্তিতে কমিশনের সামনে একটি দরপত্র প্রস্তাব রাখা হয়েছিল যা অনুমোদিত হয়েছিল। এখন মন্ত্রিত্ব অনুমোদনের পরে আমরা প্রক্রিয়াটি শুরু করব।”

তিনি বলেন, টেলিকম নিয়ন্ত্রক মার্চ মাসের মধ্যেই সংগ্রহ শেষ করার পরিকল্পনা নিয়েছিল।

তিনি আরও বলেন, “ইতিমধ্যে আমরা আইএমআইই ডাটাবেস সেট আপ করেছি। এনইআইআর ইনস্টল করার পরে আমরা জাল বা বন্ধ হ্যান্ডসেটগুলি সনাক্ত ও অক্ষম করতে সক্ষম হবো।”

বিটিআরসি গত বছরের জুলাইয়ে একটি নোটিশে মোবাইল ফোন ব্যবহারকারীদের তাদের মোবাইল হ্যান্ডসেট কেনার আগে তাদের সত্যতা যাচাই করতে বলেছিল এবং সতর্ক করে দিয়েছিল যে এনইআইআর কার্যকর হওয়ার পরে কমিশন জাল হ্যান্ডসেটগুলি সংযোগ বিচ্ছিন্ন করে দেবে।

বিজ্ঞপ্তিতে টেলিকম নিয়ন্ত্রক বলেছে যে কোনও মোবাইল ফোন হ্যান্ডসেটটি যদি ক্লোন বা একটি ভুল আইএমইআই নম্বর, হ্যান্ডসেট চিহ্নিত করার জন্য একটি অনন্য নম্বর সহ পাওয়া যায়, তবে এটি সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে।

২৯ জুলাই বিটিআরসি বিজ্ঞপ্তি জানিয়েছে, “গ্রাহকদের হ্যান্ডসেট কেনার আগে সত্যতা যাচাই করার পরামর্শ দেওয়া হয়। যে কোনও ফোনের মেসেজ অপশনে গ্রাহকরা হ্যান্ডসেট সম্পর্কে সঠিক তথ্য পেতে KYD ১৫-ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ নম্বরে সেন্ড করা উচিত।”

এছাড়াও, গ্রাহকরা #০৬# ডায়াল করে আইএমইআই তথ্য জানতে পারবেন।

বিটিআরসির কর্মকর্তারা বলছেন যে ক্লোন আইএমইআই হ্যান্ডসেটগুলি বেশিরভাগ অবৈধ চ্যানেলের মাধ্যমে আসে এবং সেগুলি ট্র্যাক করা যায়নি বলে অবৈধ কার্যকলাপে ব্যবহৃত হয়।

চলতি বছরের জানুয়ারিতে রাজধানীর পূর্ব প্লাজা ও মোতালিব প্লাজা শপিং কমপ্লেক্সে অভিযান চলাকালীন বিটিআরসি অবৈধভাবে আমদানি করা ৭০০ টি মোবাইল ফোন হ্যান্ডসেট জব্দ করেছে।

1 month ago (7:22 pm) 220 views
Report

About Author (954)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019