Search Any Post Of WizBD.Com
 HomeTech Newsফেসবুক, রবি ১০,০০০ ওয়াই-ফাই হটস্পট স্থাপনের পরিকল্পনা বাতিল

ফেসবুক, রবি ১০,০০০ ওয়াই-ফাই হটস্পট স্থাপনের পরিকল্পনা বাতিল

ফেসবুক এবং রবি আজিয়াটা সম্প্রতি স্থানীয় ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী (আইএসপি) এর সাথে অংশীদারিত্ব করে প্রত্যন্ত অঞ্চলে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য প্রায় ১০,০০০ ওয়াই-ফাই হটস্পট স্থাপনের পরিকল্পনা বাতিল করেছে কারণ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক উদ্যোগকে অগ্রাধিকার দেওয়ার বিষয়ে স্টল করছে।

বর্তমানে, সোশ্যাল মিডিয়া জায়ান্ট এশিয়া, দক্ষিণ পূর্ব এশিয়া, আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার অনুন্নত অঞ্চলে “এক্সপ্রেস ওয়াই-ফাই” প্রকল্প পরিচালনা করে, যা দ্রুত, সাশ্রয়ী মূল্যের, নির্ভরযোগ্য এবং স্কেলযোগ্য ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহ করে।

ফেসবুক ২০১৮ এর শেষ দিকে টেলিকম মন্ত্রী মোস্তফা জব্বারের কাছে মৌখিকভাবে এই প্রস্তাব দিয়েছিল এবং মন্ত্রী তখন এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছিলেন। তদনুসারে, রবি লিখিত প্রস্তাবটি বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এবং ২০১৯ সালের মাঝামাঝি পাঠিয়েছে।

হটস্পটগুলি “আরও ভাল জীবনযাত্রা” এবং “নিম্নস্তরের সম্প্রদায়ের জন্য টেকসই ইন্টারনেট অ্যাক্সেস” সরবরাহ করবে এবং “ওয়াই-ফাইয়ের জন্য আর্থিকভাবে টেকসই বাস্তুসংস্থান তৈরি করবে”, বলেছেন দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর।

লিংক ৩ টেকনোলজিস, শীর্ষস্থানীয় আইএসপি ছিল তাদের সংযোগের অংশীদার।

রবির চিফ টেকনিক্যাল অফিসার এফ এম রাশেদ আমিন বলেছিলেন, “ফেসবুক এবং রবি উভয়ই অনেক চেষ্টা করেছিল এবং নিয়ন্ত্রক এটির অনুমতি দেয়নি। নিয়ন্ত্রকের দৃষ্টিভঙ্গি সম্পর্কে আমার পরিষ্কার ধারণা নেই।”

তিনি বলেন, প্রকল্পটি দেশের জন্য উপকারী হতে পারত।

বিটিআরসির এক প্রবীণ কর্মকর্তা বলেছেন, সরকার এই প্রকল্পটি এগিয়ে যেতে পারত কারণ শেষ পর্যন্ত ইন্টারনেটে অ্যাক্সেস নেই এমন বিপুল সংখ্যক লোককে সংযোগ দিতে সহায়তা করেছিল। তিনি তাঁর বক্তব্যকে আরও এগিয়ে নেওয়ার জন্য প্রায় এক বছর আগে ভারতের প্রায় ৪০০ রেল স্টেশনগুলিতে গুগলের ফ্রি ওয়াই-ফাই হটস্পট স্থাপনের কথা উল্লেখ করেছিলেন।

শহরের অভ্যন্তরে এবং বাইরে উভয় পর্যায়ে পর্যাপ্ত ওয়াই-ফাই সংযোগ স্থাপন না করেই মানসম্পন্ন ইন্টারনেট পরিষেবা নিশ্চিত করা অসম্ভব হবে বলে বাজারের অভ্যন্তরীণরা জানিয়েছেন।

অন্য একটি নোটে, সরকার যখন শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে ওয়াই-ফাই স্থাপনকে অগ্রাধিকার দিচ্ছে, আইএসপিগুলির ব্যবসা রক্ষার জন্য মোবাইল অপারেটররা মেট্রোপলিটন শহরগুলির মধ্যে ওয়াই-ফাই চালু করছে।

ফেসবুকের সাথে কয়েক মাস আগে তাদের ঢাকার স্থানীয় জনসংযোগ এজেন্সির মাধ্যমে যোগাযোগ করা হয়েছিল। তারা এ বিষয়ে মন্তব্য করতে অনাগ্রহ প্রকাশ করেছে।

রবিও কোনও আনুষ্ঠানিক মন্তব্য করতে অস্বীকার করেছে।

যোগাযোগ করা হলে বিটিআরসির চেয়ারম্যান মোঃ জহুরুল হক জানান, কমিশনের কয়েকটি বৈঠকে তারা প্রস্তাবগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন।

তিনি বলেন, “অফারটি অ্যাক্সেসযোগ্যতার দিক থেকে লাভজনক ছিল তবে সুরক্ষার চ্যালেঞ্জ ছিল।”

প্রকল্পটি সরকার কর্তৃক প্রযোজিত ইন্টারনেট বন্ধের ক্ষমতা রাখে।

তিনি আরও যোগ করেছেন, “আমরা নিশ্চিত নই যে আমরা তাদের বিষয়বস্তু পর্যবেক্ষণ করতে পারি কিনা।”

কর্মকর্তারা আরও দুটি বিষয় উল্লেখ করেছেন যেগুলির জন্য সরকার ফেসবুক এবং রবির সাথে সন্তুষ্ট নয়।

একটি হ’ল ফেসবুকের দেশে অফিস স্থাপনের অস্বীকৃতি এবং অন্যটি ছিল রবি’র বিটিআরসির সাথে নিরীক্ষণের দাবি নিয়ে ঝামেলা।

সরকার চাইছিল এই প্রযুক্তিবিদ জায়ান্টটি হয় বাংলাদেশে অফিস স্থাপন করুক বা এজেন্ট নিয়োগ করুক যাতে তারা স্থানীয় সংস্থাগুলি দ্বারা প্ল্যাটফর্মে তৈরি বিজ্ঞাপনে মূল্য সংযোজন কর আদায় করতে পারে।

রবি বিটিআরসির ৮৬৭.২৪ কোটি টাকা অডিট দাবির বিরুদ্ধে ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত অডিট-এর পরে আদালতে গিয়েছিলেন। হাইকোর্ট পরে মোবাইল অপারেটরকে ১৩৮ কোটি টাকা পরিশোধের নির্দেশ দিয়েছিল।

2 weeks ago (12:41 pm) 368 views
Report

About Author (913)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

 

1 responses to “ফেসবুক, রবি ১০,০০০ ওয়াই-ফাই হটস্পট স্থাপনের পরিকল্পনা বাতিল”

  1. NADiM MAHMUD
    Contributor
    says:

    priyobe. com এই সাইটে রেজিস্ট্রেশন করলেই
    Author আর প্রতি পোস্টের জন্য 5-10 টাকা করে
    দেওয়া হয়. তাহলে আর দেরি কেন এখনি
    রেজিস্ট্রেশন করুন আর পোস্ট করা শুধু করুন

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019