Search Any Post Of WizBD.Com
 HomeTech Newsকয়েক লাখ কর্পোরেট সিম ব্যবহারকারী সংযোগ হারাতে পারে

কয়েক লাখ কর্পোরেট সিম ব্যবহারকারী সংযোগ হারাতে পারে

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক যারা ৩১ ডিসেম্বরের সময়সীমার মধ্যে তাদের তথ্য আপডেট করতে ব্যর্থ হয়েছিল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে বলে কয়েক লাখ কর্পোরেট সিম ব্যবহারকারী আংশিক নেটওয়ার্ক সাসপেনশনের মুখোমুখি হতে পারে।

বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, কমিশন শিগগিরই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পর বেশ কয়েকটি লক্ষ কর্পোরেট সিম ব্যবহারকারী আংশিক নেটওয়ার্ক সাসপেনশনের মুখোমুখি হতে হবে।

তারা বলেছিল যে মোবাইল অপারেটররা তাদের কর্পোরেট সিম ব্যবহারকারীদের সম্পর্কিত তথ্যের জন্য বিভিন্ন এক্সটেনশন সত্ত্বেও আপডেট করতে ব্যর্থ হয়েছে।

বিটিআরসির তথ্য অনুসারে, শীর্ষস্থানীয় মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন তাদের কর্পোরেট সিম ব্যবহারকারীদের ৮% আপডেট তথ্য জমা দিয়েছে, যেখানে রবি ১০%, বাংলালিংক ১৬% এবং সরকারী টেলিটক ৪.৫% প্রদান করেছে।

মোবাইল অপারেটরগুলির সূত্র জানিয়েছে যে চারটি ক্যারিয়ারের প্রায় পাঁচ লক্ষ কর্পোরেট ক্লায়েন্ট রয়েছে এবং তারা বেশিরভাগ পোস্ট-পেইড সংযোগের চেয়ে বেশি আয় করত।

নভেম্বরের প্রথম দিকে টেলিকম নিয়ন্ত্রক একটি নোটিশ জারি করে চারটি মোবাইল ফোন ক্যারিয়ারকে তাদের সমস্ত কর্পোরেট সিম ব্যবহারকারীদের ৩০ নভেম্বর পর্যন্ত তথ্য সরবরাহ করতে বলেছে।

অন্যথায়, এটি সতর্ক করেছে, সিম সংযোগগুলি স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে।

পরে মোবাইল ফোন সংস্থাগুলির অনুরোধ অনুসরণ করে বিটিআরসি সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে।

মোবাইল ফোন অপারেটররা দাবি করেছেন যে এখানে বিপুল সংখ্যক কর্পোরেট ক্লায়েন্ট রয়েছে এবং এত অল্প সময়ের জন্য সমস্ত ডেটা সংগ্রহ করার পক্ষে যথেষ্ট ছিল না।

তারা বলেছিল যে কর্পোরেট সংস্থাগুলি তাদের ক্লায়েন্ট ছিল; অপারেটরদের অনুরোধ করা এবং পরিণতি সম্পর্কে সতর্ক করা ছাড়া অন্য এ জাতীয় আদেশ মেনে চলতে বাধ্য করার কোনও অধিকার ছিল না।

বিটিআরসির এক প্রবীণ কর্মকর্তা জানিয়েছেন, “আমরা প্রথমে সমস্ত কর্পোরেট সিমের বহির্গামী কলগুলি স্থগিত করব। তারপরে যদি মোবাইল ফোন সংস্থাগুলি তথ্য সরবরাহ করতে ব্যর্থ হয় তবে সিমগুলি স্থায়ীভাবে বন্ধ করা হবে।”

কর্পোরেট সিমগুলির তথ্য সম্পর্কে সরকার অসচেতন থাকায় বিটিআরসি পদক্ষেপটি সুরক্ষা উদ্বেগের পরে এসেছিল।

বিদ্যমান সিস্টেমে মোবাইল ফোন সংস্থাগুলি কর্পোরেট ক্লায়েন্টদের কাছে বাল্ক সিম বিক্রি করে এবং ফার্মের একজন মনোনীত কর্মকর্তা সেই নির্দিষ্ট কর্পোরেশনের সকল গ্রাহকের পক্ষে বায়োমেট্রিক যাচাইয়ের জন্য দায়বদ্ধ থাকবে।

বিটিআরসির আধিকারিকরা বলেছিলেন যে এই ধরনের ব্যবস্থায় সরকার অন্ধকারে রয়ে গিয়েছিল যে কর্পোরেট সিমগুলি কে ব্যবহার করছে এবং যদি সেগুলি অবৈধ কার্যকলাপে ব্যবহৃত হয় তবে এটি সনাক্ত করা শক্ত হয়ে উঠবে।

বিটিআরসি ফোন সংস্থাগুলিকে কর্পোরেট সিম ব্যবহার করে গ্রাহকদের নাম, পদবী এবং কর্মচারীদের এনআইডি কপি সরবরাহ করতে বলেছে।

সরকার ২০১৬ সালে সুরক্ষার কারণে মোবাইল ফোন সিম সংযোগের জন্য বায়োমেট্রিক যাচাইকরণ বাধ্যতামূলক করেছিল।

3 weeks ago (9:28 am) 264 views
Report

About Author (913)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019