Search Any Post Of WizBD.Com
 HomeHot PostTech Newsআসলো অ্যাপল এর নতুন iPhone 11, iPhone 11 Pro ও iPhone 11 ProMax

আসলো অ্যাপল এর নতুন iPhone 11, iPhone 11 Pro ও iPhone 11 ProMax

প্রথমবারের মতো তিন ক্যামেরার ফোন বাজারে আনল অ্যাপল! তাদের iPhone 11 Pro এবং ProMax এ প্রাইমারি ক্যামেরা ছাড়াও থাকছে ওয়াইড এঙ্গেল ও টেলি ফটো লেন্স। অ্যাপলের দাবি পূর্বের মডেলগুলোর তুলনায় আইফোন ইলেভেন প্রো এর ব্যাটারি ও প্রসেসর কে আরো শক্তিশালী করা হয়েছে।

মঙ্গলবার সারা পৃথিবীর প্রযুক্তিপ্রেমীদের আগ্রহ ছিল অ্যাপলের নতুন আইফোন এর দিকে। কারণ স্মার্টফোনের বাজারে এ বছর কোম্পানিটি কি নতুন উদ্যোগ নিয়ে আসছে সে বিষয়ে জানতে। নতুন সংস্করণে ক্যামেরার উপরেই বেশি জোর জুতো দিয়েছে অ্যাপল।

আইফোন ইলেভেন প্রো এবং ইলেভেন প্রো ম্যাক্স এ প্রথমবারের মতো যুক্ত হয়েছে তিনটি ক্যামেরা। টেলি ফটো, ওয়াইড এবং আল্ট্রা ওয়াইড ক্যামেরায়। একই বিষয়বস্তু ছবি তোলা যাবে ভিন্ন ভিন্ন আঙ্গিকে। অল্প আলোতেও আগের থেকে বেশি স্বচ্ছ ছবি তোলা কিংবা ভিডিও ধারণ করা যাবে।

অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার বলেছেন, “এটাই প্রথম আইফোন যেটাতে প্রো ভার্সন উপযুক্ত ক্যামেরা প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। সুতরাং কি রয়েছে এতে? প্রথমত এতে রয়েছে ১.৮ এপারচারের ও ১২ মেগাপিক্সেল এর ওয়াইড অ্যাঙ্গেল লেন্স যার ফোকাস পিক্সেল সেন্সরের শতভাগ কাভার করে”।

তিনি আরও বলেন, “এছাড়া ২.০ এপারচারের টেলি ফটো লেন্স রয়েছে যার লেন্স ৪০% পর্যন্ত বেশি আলো গ্রহণ করতে পারে”।

অ্যাপল এর নির্বাহী কর্মকর্তা সাইয়ান ড্রসন বলেছেন, “এবং এটিতে একটি ১২ মেগাপিক্সেল এর আল্ট্রা ওয়াইড ক্যামেরা রয়েছে যেটি ১২০ ডিগ্রি এঙ্গেলে বিষয়বস্তুকে দেখতে পারে। ছবি তোলার সময় ওয়াইড এঙ্গেল থেকে আল্ট্রা ওয়াইড এঙ্গেলে শিফট করা যায়, ফলে ভিন্নভিন্ন ফোকাস লেন্স এ ছবি তোলা সম্ভব”।

সাড়ে ছয় ইঞ্চি স্ক্রিনের iPhone 11 ProMax এর দাম পড়বে $১০৯৯ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৯৩ হাজার টাকা। আর ৫.৮ ইঞ্চি ডিসপ্লে এর iPhone 11 Pro এর দাম করবেন $৯৯৯ ডলার যা বাংলাদেশি টাকায় ৮৪ হাজার টাকা।

মডেল দুটিতে সংযোজন করা হয়েছে উন্নত মানের A13 বায়োনিক চিপসেট। অ্যাপল এর দাবি আইফোন এস এর তুলনায় চার থেকে পাঁচ ঘন্টা বেশি সময় চার্জ থাকবে Pro মডেল দুটিতে। এছাড়াও শক্তিশালী করা হয়েছে এর প্রসেসর।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, ” এটা iPhone 11 Pro। এটি এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী ও উন্নত আইফোন যারা ডিজাইন ও মনমুগ্ধকর”।

স্মার্টফোন বাজারে নিজেদের দখল বাড়াতে একই সাথে স্বল্পমূল্যের ফোনও এনেছে অ্যাপল! iPhone 11 মডেলের ফোনটিতে Pro এর মত তিনটে ক্যামেরা না থাকলেও এতে কুইক টেক নামে নতুন ফিচার যুক্ত করা হয়েছে। যার সাহায্যে ছবির মাঝখানে ভিডিও ধারণ করা যাবে কোনরকম বিরতি ছাড়াই। দাম নির্ধারণ করা হয়েছে $৬৯৯ ডলার বা ৬০ হাজার টাকা।

অ্যাপলের নির্বাহী কর্মকর্তা কাইয়ান ড্রাসন আরো বলেন, ” iPhone 11 এ প্রয়োজনীয় সব উদ্ভাবন সংযুক্ত করা হয়েছে। আশা করি আরো বেশি মানুষ এটি ব্যবহার করবে। এজন্যই iPhone 11 এর দাম $৬৯৯ ডলারের মধ্যে রাখা হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, ক্যামেরায় কিছু নতুনত্ব ছাড়া উল্লেখযোগ্য কোনো চমক আনতে পারেনি অ্যাপেল। তবে নতুন ফোন গুলোর ক্ষেত্রে দাম না বাড়ানো ইতিবাচক হিসেবে দেখছেন অনেকে।

ক্রিয়েটিভ স্ট্যাটেজিস এর প্রিন্সিপাল অ্যানালিস্ট বেন বাজরিন বলেছেন, ” আইফোন ইলেভেন এর দাম $৬৯৯ ডলার! এটি একটি আকর্ষণীয় দাম! শুল্ক ও বাণিজ্য নিয়ে চলমান দ্বন্দ্বের সময় মানুষ এই মডেলটি কিনতে আগ্রহী হবে বলে মনে হচ্ছে।

১৩ সেপ্টেম্বর থেকে আইফোনের নতুন মডেল গুলো প্রি-অর্ডার করা যাবে যা স্টরে মিলবে ২০ সেপ্টেম্বর থেকে।

Source: Business Report

1 week ago (1:17 pm) 4618 views
Report

About Author (721)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019