Search Any Post Of WizBD.Com
 HomeTech Newsঅতিরিক্ত স্মার্টফোন ব্যবহার হতে পারে আপনার মৃত্যুর কারণ

অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার হতে পারে আপনার মৃত্যুর কারণ

আসসালামুআলাইকুম।

স্মার্টফোন বা ইন্টারনেট ছাড়া কি কখন কল্পনা করেছেন নিজেকে? যদি ইন্টারনেট না থাকতো তাহলে কেমন হইত? আর যদি স্মার্টফোন আবিষ্কার না হইত তাহলেই বা কেমন হত?

একবিংশ শতাব্দীর এই দিনে প্রায় প্রত্যেকের হাতে হাতে স্মার্টফোন! বিশেষকরে তরুণ-তরুণীরা আরও বেশি জড়িত হচ্ছে স্মার্টফোনের সাথে। যার ফলে আমাদের শারীরিক ক্রিয়াকলাপ হ্রাস পাচ্ছে।

বিশেষকরে বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থীরা যারা প্রতিদিন পাঁচ ঘন্টার উপরে স্মার্টফোন ব্যবহার করে তাদের স্থূলত্বের (মোটা) ঝুঁকির পরিমার ৪৩ শতাংশ বেড়ে যায়। যার ফলে তাদের হৃদরোগের প্রবণতাও বেড়ে যায়।

দক্ষিণ আমেরিকার গবেষক মিরারি ম্যান্টিলা-মরন বলেছিলেন, “সাধারণ জনগনকে এ সম্পর্কে জানা ও সচেতন হওয়া জরুরী। যদিও মোবাইল প্রযুক্তির একাধিক উদ্দেশ্য রয়েছে, বহনযোগ্যতা, স্বাচ্ছন্দ্য, অসংখ্য পরিষেবা, তথ্য ও বিনোদনের উৎস অ্যাক্সেসের জন্য নিঃসন্দেহে আকর্ষণীয় মাধ্যম”।

মরন বলেন, “স্মার্টফোনের সামনে খুব বেশি সময় বসে থাকা আমাদের শারীরিক কার্যকলাপের সময়কে হ্রাস করে যার ফলে আমাদের অকাল মৃত্যু, ডায়াবেটিস, হৃদরোগ, বিভিন্ন ধরনের ক্যান্সার, অস্টিওআর্টিকুলার অস্বস্তি এবং পেশী সংক্রান্ত ঝুঁকির লক্ষণগুলি বাড়িয়ে তোলে।

গবেষকরা ২০১৮ সালের জুম থেক ডিসেম্বর পর্যন্ত সাত মাস ধরে সিমন বলিভার বিশ্ববিদ্যালয় এর প্রায় ১০৬০ জন শিক্ষার্থীদের উপর পরীক্ষা চালিয়েছে।

গবেষণা গ্রুপে ৭০০ জন মহিলা ও ৩৬০ জন পুরুষ ছিল এবং এদের প্রত্যেকের গড় বয়স যথাক্রমে ১৯ বছর ও ২০ বছর। অংশগ্রহণকারী পুরুষদের ওজন বেশি হওয়ার সম্ভাবনা ৩৬.১ শতাংশ এবং মোটা হওয়ার সম্ভাবনা ৪১.৬ শতাংশ। যথাক্রমে মহিলাদের ওজন বেশি হওয়ার সম্ভাবনা ৬৩.৯ শতাংশ এবং মোটা হওয়ার সম্ভাবনা ৬৭.৪ শতাংশ।

3 weeks ago (2:45 pm) 328 views
Report

About Author (668)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019