Search Any Post Of WizBD.Com
 HomeTech Newsকেমন ছিল বিশ্বের প্রথম স্মার্টফোন সাইমন?

কেমন ছিল বিশ্বের প্রথম স্মার্টফোন সাইমন?

বর্তমান দিনগুলিতে আমরা এক মুহূর্ত ভাবতে পারি না স্মার্টফোন ব্যতীত। আমাদের দৈনন্দিন কাজ থেকে শুরু করে অনেক বড় বড় সমস্যাও এখন স্মার্টফোন ব্যবহার করে সমাধান করি!!

কিন্তু ভাবা যায় ১৯৯৫ সাল পর্যন্ত মানুষ স্মার্টফোন শব্দটির সাথে পরিচিত ছিল না! তবে প্রথম স্মার্টফোন আত্মপ্রকাশ করেছিল ১৯৯২ সালে সাইমন পার্সোনাল কমিউনিকেটর নামে। প্রথম স্মার্টফোন তৈরি করে আইবিএম।
বিশ্বের প্রথম স্মার্টফোন

প্রথম স্মার্টফোন তৈরির ১৫ বছর পর অ্যাপল তৈরি করে তাদের প্রথম আইফোন!

Byte Magazine অনুসারে, আইবিএম এর সাইমন স্মার্টফোনটি বিশ্বের প্রথম স্মার্টফোন যাতে সেল ফোন এবং পিডিএ’র ফাংশন একত্রিত করা ছিল। তখন স্মার্টফোনটির মূল্য ছিল ৮৯৯ মার্কিন ডলার যার বর্তমান মূল্য ১,৪৩৫ মার্কিন ডলার।
বিশ্বের প্রথম স্মার্টফোন

স্মার্টফোনটির ফিচারগুলি এখন শুনলে আপনার কাছে হাস্যকর মনে হতে পারে তবে সাইমন সেই সময়ে অনেক এগিয়ে ভহিল। সাইমন স্মার্টফোমের ডিসপ্লে ছিল ৪.৫ ইঞ্চি উচ্চতা ও ১.৪ ইঞ্চি প্রস্থ এবং এলসিডি টাচস্ক্রিন বৈশিষ্ট্য যুক্ত।

কলিং ফিচার বাদ দিয়ে ফোনটিতে ছিল, ইমেইল সেন্ড এন্ড রিসিভ ফিচার, ফ্যাক্স, এবং বিভিন্ন পেজ।

বর্তমান স্মার্টফোনে যেমন নোটপ্যাড থাকে সেরকম সাইমন এও ছিল লিখা লিখি করা যায় এমন নোট অ্যাপ। এছাড়াও ফোনটিতে বিল্ট-ইন ফিচার হিসেবে ছিল ইনক্লুড করা ছিল লিখার জন্য নোট, ফাইল ফোল্ডার, ক্যালেন্ডার, ওয়ার্ল্ড ক্লক ইত্যাদি।

এছাড়াও আপনি চাইলে থার্ড পার্টি অ্যাপ্লিকেশনও ব্যবহার করতে পারবেন সাইমন স্মার্টফোন দিয়ে যদি ইন্টারনালি পর্যাপ্ত স্পেস থাকে এবং একটি স্পেশাল পিসি কার্ড এর সাহায্যে ইনসার্ট করা যাবে।

যদিও সাইমন, আইফোন বা অ্যান্ড্রয়েড ফোনগুলির মত এত ব্যাপক প্রশংসা অর্জন করতে পারে নি কিন্তু তার পরও আইবিএম প্রায় ৫০,০০০ পিস ফোন বিক্রি করতে সক্ষম হয়েছিল।

3 months ago (1:27 pm) 460 views
Report

About Author (767)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019