Search Any Post Of WizBD.Com
 HomeTech Newsহুয়াওয়ের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আমেরিকা

হুয়াওয়ের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আমেরিকা

আসসালামু আলাইকুম

আশাকরি সবাই ভালো আছেন
সবাই ভালো থাকেন ভালো রাখেন এই প্রত্যাশাই করি সব সময়।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প চীনা প্রযুক্তি কম্পানি হুয়াওয়ে এর উপর থেকে ব্যান সরিয়ে দিয়েছেন। তিনি বলেছেন চীনা প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ে যুক্তরাষ্ট্রে তাদের ব্যবসা আবার চালতে পারবে।

গুগল, কোয়ালকম, ইন্টেল, এবং অন্যান্য কোম্পানিগুলি চীনা প্রযুক্তি জায়ান্টের সাথে ব্যবসা পুনরায় চালু করবে এই মুহুর্তে এটি স্পষ্ট নয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের “এন্টিটি লিস্ট” তে হুয়াওয়ে এখনও রয়েছেন, যার ফলে এটি টেকনিক্যালি সেখানকার সংস্থার সাথে ব্যবসা করতে বাধা দেয়। আগামী দুই দিনে দুই দেশের মধ্যে আলোচনা কিভাবে চলবে তার উপর নির্ভর করে এটি পরিবর্তিত হতে পারে।

তবে ট্রাম্প এর কথায় এটুকু নিশ্চিত যে হুয়াওয়ে যুক্তরাষ্ট্রে তাদের ব্যবসা আবার শুরু করতে যাচ্ছে। যা হুয়াওয়ে ইজারদের জন্য স্বস্তির খবর।

আমেরিকার সরকারের নিষেধাজ্ঞার ফলে প্রায় ৭০ টি মার্কিন কোম্পানি হুয়াওয়ের সাথে তাদের ব্যবসা বন্ধ করে দেয় যা হুয়াওয়ের জন্য বেশ খারপ খবর ছিলো। মার্কিন সরকারের এই ব্যান এর ফলে হুয়াওয়ের মোবাইল বিক্রি প্রায় ৪০% কমে গিয়েছিল।

হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রেইন জাংফেই সম্প্রতি বলেছেন যে মার্কিন সরকারের এই নিষেধাজ্ঞার ফলে বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে তাদের কোম্পানির প্রায় ৩০ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হয়েছে।

আর শুধু যে হুয়াওয়ের ক্ষতি হবে তা নয়। রি নিষেধাজ্ঞার ফলে গুলল প্রায় ৭০০-৮০০ মিলিয়ন ব্যবহারকারী হারাতে চলছিলো। এছাড়াও হুয়াওয়ে প্রথম ৫ জি প্রযুক্তি নিয়ে আসায় কয়েক বিলিয়ন ডালার ক্ষতি হয়েছিলো মার্কিন সরকারের।


বেস্ট ৫ জি কোর নেটওয়ার্ক টেকনোলজি পুরস্কার জিতল হুয়াওয়ে


তবে এই সপ্তাহে চীনের প্রধানমন্ত্রী শি জিনপিং এর সাথে ট্রাম এর বৈঠক শেষে রাষ্ট্রপতির মন্তব্যের ভিত্তিতে নিষেধাজ্ঞা পুনরুদ্ধার সরবরাহ করেছে।

তবে এই নিষেধাজ্ঞার ফলে হুয়াওয়ে তাদের নিজেস্ব অপারেটিং সিস্টেম হংমেং ওএস তৈরিতে তারা আরো একধাপ এগিয়েছে। তবে নিষেধাজ্ঞা তুলে নেওয়াতে কি হংমেং এর আপডেট পাবে হুয়াওয়ে নিউজার? আপনার কি মনে হয়? কমেন্ট করে জানাতে ভুলবেন না।

4 months ago (1:12 am) 1088 views
Report

About Author (761)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019