Search Any Post Of WizBD.Com
 HomeProgrammingপ্রোগ্রামিং শেখার আগে যে ৮ টি বিষয় যা আপনার অবশ্যই জানা উচিত

প্রোগ্রামিং শেখার আগে যে ৮ টি বিষয় যা আপনার অবশ্যই জানা উচিত

আপনি কি প্রোগ্রামিং শিখতে চাচ্ছেন? তাহলে এই পোস্টটি আপনার জন্য।প্রোগ্রামিং শেখার আগে ৮ টি বিষয় যা আপনার অবশ্যই জানা উচিত

১. শেখার কোনও সঠিক উপায় নেই

কেউ কেউ বলবে, ইউটিউব টিউটোরিয়াল দেখুন। আবার কেউ কেউ বলতে পারে বই পড়ুন। অন্য কেউ বলতে পারেন প্রোগ্রামিং বিষয়ক ওয়েবসাইটে ব্লগ পড়ুন। আমি বলি, শেখার কোনও সঠিক উপায় নেই! আপনি নিজে খুঁজে বের করুণ কিভাবে শিখবেন।

আপনি কিভাবে ভালো শিখতে পারেন সেটা আপনি ছাড়া কেউ ভালো জানে না। তাই আপনাকে একটু কষ্ট করে গুগল, ইউটিউব এরকম কিছু জনপ্রিয় প্ল্যাটফর্মে অনুসন্ধান করে বের করতে হবে।

আপনি কয়েক সপ্তাহের জন্য একাধিক উপায়ে চেষ্টা করে দেখলে, আপনার নিজের শেখার উপায়টি খুঁজে পাবেন। সুতরাং, শেখার জন্য নিজের মতো করে তৈরি হন। এইভাবে, আপনি আরও ভালো শিখতে পারবেন।

২. বেশিরভাগ লোকের কথা শুনবেন না

সবার আলাদা আলাদা মতামত থাকবে এটাই স্বাভাবিক। কিছু লোক আপনাকে নিরুৎসাহিত করার চেষ্টা করবে। হতাশ হবেন না বা এর সাথে কাউকে হতাশ করবেন না। পরিবর্তে, ইতিবাচক পরামর্শ নিন, নেতিবাচকটিকে ট্র্যাশ করুন এবং এগিয়ে যান। আপনার যা করা উচিত তা করছেন। শিখতে থাকুন। চেষ্টা করতে থাকো। আমি জানি তুমি এটা করতে পারবে। তাহলে চলো শুরু করি।

৩. একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করুন, তবে একটিতে আটকাবেন না

একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে শুরু করুন। ভালো মাধ্যম খুঁজে বের করার চেষ্টা করুণ যেমন (ওয়েবসাইট, ব্লগ, বই, ভিডিও, অ্যাপ্লিকেশন)। তবে, অবিচল হয়ে উঠবেন না। আপনাকে সেই নির্দিষ্ট প্রোগ্রামিং ভাষার উপর আটকে থাকতে হবে না।

আপনি যদি অন্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে একটি ভাল টিউটোরিয়াল খুঁজে পান তবে তাতে প্রতিস্থাপন হন। এটি পড়ার জন্য মুক্ত মন রাখুন, চেষ্টা করুন। (কে জানে) আপনি অন্যান্য প্রোগ্রামিংয়ের ভাষা বর্তমানের চেয়ে বেশি পছন্দ করতে পারেন।

আমার যাত্রায়, আমি পিএইচপি দিয়ে শুরু করেছি। কয়েক সপ্তাহ পরে আমার এক বন্ধু আমাকে জাভাতে স্যুইচ করতে রাজি করল। তারপরে, একজন শিক্ষক C# শিখতে বলেছিলেন। ছয় মাস ধরে আমার প্রথম চাকরিতে C# ব্যবহার করার পরে, আমি জাভাস্ক্রিপ্টে স্যুইচ করেছি।

আমি জাভাস্ক্রিপ্ট বেশ কয়েকবছর বছর ব্যবহার করেছি এবং তারপরে, গত বছর আমি পাইথনে চলে এসেছি।

৪. আপনার পরিকল্পনা এবং টাইমলাইন কাজ করবে না

আপনার পরিকল্পনাটি কতটা শক্তিশালী তা বিবেচ্য নয়, এটি কার্যকর হবে না। আপনার পরিকল্পনা অনুযায়ী জিনিসগুলি সম্পন্ন হবে না। সুতরাং, হতাশ হবেন না।

আপনি নিশ্চিত হন যে আপনি প্রতিদিন নতুন কিছু শিখছেন। প্রতিদিন কমপক্ষে ২ থেকে ৪ ঘন্টা প্রোগ্রামিং এর পিছনে খরচ করুন। সুতরাং, পরিকল্পনার জন্য যাবেন না, অনুশাসন, ধৈর্য এবং সময়নিষ্ঠতার জন্য যান। আপনি যদি এটি করতে পারেন তবে কেউ আপনাকে থামাতে পারবে না।

৫. শুধু পড়ুবেন বা দেখবেন না। চেষ্টা করে দেখুন। কোড লিখুন

কেবল ব্লগ বা বই পড়া এবং ভিডিও টিউটোরিয়ালগুলি আপনাকে প্রোগ্রামার করে তুলবে না। এর পাশাপাশি, আপনাকে অনুশীলন করতে হবে। আপনি যদি আপনার কম্পিউটারে একটি কোড এডিটর ইনস্টল করতে না পারেন তবে অনলাইন কোড এডিটর এর সন্ধান করুন এবং ব্যবহার করুন।

আপনার যদি ল্যাপটপ না থাকে তবে কোডিং অনুশীলনের জন্য প্রোগ্রামিং হিরো, SoloLearn বা AIDE এর মতো একটি মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করুন। আপনি যদি একভাবে আটকে যান তবে অন্য নয়টি উপায় রয়েছে!

৬. প্রথমে ছোট ছোট জিনিস এর কোড লিখুন

অল্প সময়ের মধ্যেই আপনার কোডটি দিয়ে বিশ্বকে পরিবর্তন করার বা একটি বিলিয়ন ডলার সংস্থা তৈরি করার চেষ্টা করবেন না। কেউ পারেনি। কেবল ৫ লাইন বা ১০-২০ লাইন দিয়ে কোডিং অনুশীলন করুন।

একটি ক্যালকুলেটর বা একটি সাধারণ টিক-ট্যাক-টো গেম তৈরি করুন (বিল গেটস এটি দিয়ে শুরু হয়েছিল!)। অথবা, কেবল স্ট্রিংগুলি বিপরীত করে দেখুন, অ্যারেগুলিতে যোগদান করুন, এলিমেন্টগুলির সন্ধান করুন এবং এটিকে ভাল হয়ে উঠতে বারবার ট্রাই করুন!

৭. অন্যের উপর নির্ভর করবেন না, গুগলের উপর নির্ভর করুন

যদি আপনি কাউকে আপনার পরামর্শদাতা বা শেখার বন্ধু হিসাবে খুঁজে পান তবে তা দুর্দান্ত। তবে, তাদের আপনাকে গাইড করার জন্য অপেক্ষা করবেন না। আপনার শেখার বন্ধুকে আপনাকে কিছু বোঝানোর জন্য অপেক্ষা করবেন না।

পরিবর্তে, গুগল ব্যবহার করুন। গুগল সবকিছু জানে। আপনি যদি কিছু বুঝতে না পারেন তবে এটি গুগলে সার্চ করুন। আপনি যদি একটি টিউটোরিয়ালে বিরক্ত হন তবে অন্যটির জন্য গুগল অনুসন্ধান করুন… সেখান থেকে কয়েকশো টিউটোরিয়াল আছে।

গুগল সব কিছু: গুগল সার্চ আপনাকে বুদ্ধিমান করে তোলবে। সুতরাং, যখনই আপনার কোনও সন্দেহ, উদ্বেগ বা কৌতূহল জন্মাবে – তখনই গুগল সার্চ করুন। অন্য কাউকে জিজ্ঞাসা করার আগে ১০ বার গুগলকে জিজ্ঞাসা করুন।

প্রয়োজনে অনুসন্ধানের বাক্যটি পরিবর্তন করে পুনরায় অনুসন্ধান করুন। গুগলে নেই এমন কিছু নেই। আপনাকে সঠিকভাবে সার্চ করা শিখতে হবে। আপনি যত ভালোভাবে গুগল ব্যবহার করছেন, তত ভাল প্রোগ্রামার আপনি। তারপরে, আপনি stackoverflow, quora ইত্যাদির মতো সাইটগুলি আবিষ্কার করবেন যা বন্ধুদের সাহায্য করার নতুন জগতে উন্মুক্ত করবে।

৮. প্রোগ্রামিং সহজ নয়, তবে তা অসম্ভবও নয়

আপনি একদিনে বা এক সপ্তাহে অথবা এক মাসে সবকিছু শিখে $৮০,০০০ বছরে আয় করতে পারবেন না। এখানে সময় প্রয়োজন হবে। এর জন্য কঠোর পরিশ্রম, উত্সর্গতা এবং ধারাবাহিকতা দরকার। এখানে ঘাম ঝড়ানোর প্রয়োজন হবে। আপনার যদি সেই স্তরের প্রচেষ্টা করেন, তাহলে আপনি পারবেন।

মনেরাখবেন পৃথিবীর কোনকিছুই অসম্ভব নয়। লক্ষ লক্ষ লোক এটি করেছে। সবাই আপনার চেয়ে বেশি স্মার্ট নয়। সত্য, কিছু কম স্মার্ট লোকও আছেন। যদি তারা এটি করতে পারে তবে আপনিও করতে পারেন।

এই ছিল আমার আজকেই আয়োজন। ইনশাআল্লাহ আগামীতে আরও নতুন কিছু নয়ে আসব। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

4 weeks ago (3:00 pm) 532 views
Report

About Author (774)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019