Search Any Post Of WizBD.Com
 HomeProgrammingনতুনদের জন্য প্রোগ্রামিং শেখা

নতুনদের জন্য প্রোগ্রামিং শেখা

প্রথম যখন শুনেছিলাম প্রোগ্রামিং সম্পর্কে তখন মনে করেছিলাম এটা হয়তো কোনো হ্যাকিং বিষয়ক কিছু।আমার এখনো মনে আছে ,আমি যখন কলেজে পড়ি তখন স্যার আমাদের ict ক্লাসে সি প্রোগ্রামিং শিখাতো। কিন্তু আমি কখনোই বুঝতাম না যে এইটা কি এবং কথা থেকে এসেছে।তাই বার বার ict এক্সামে খারাপ করতাম। কিন্তু দিন দিন যেতে যেতে অনেকটা গবেষণা করার পরে বুজলাম আসলে প্রোগ্রামিং কি জিনিস। আমার মতো অনেকেই হয়তো প্রোগ্রামিং শিখতে আগ্রহী কিন্তু সঠিক গাইডলাইন না পাওয়ার কারণে শিখতে পারছি না।তাই আজ আমি আপনাদের কিছু ধারণা দিবো প্রোগ্রামিং কিভাবে শিখবেন বা কোথায় শিখবেন।

*এই ইন্টারনেটের যুগে প্রোগ্রামিং শিখার সব থেকে বড় হাতিয়ার হলো ইউটিউব। ইউটিউব এ এমন কোনো ভিডিও নাই যে আপনি পাবেন না।আমি নিজেও ইউটিউব থেকে প্রোগ্রামিং শিখতেছি। আপনি প্রথমে ঠিক করেন কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ টা শিখবেন।তারপর আপনি সেই ল্যাংগুয়েজ সম্পর্কে ইউটিউব এ সার্চ দেন।আমার সাজেস্ট করা একটি ইউটিউব চ্যানেল হলো khanacademy । এই চ্যানেলে এমন কোনো ভিডিও নেই যে আপনি পাবেন না। প্রায় সকল বিষয়ের উপর ভিডিও আছে।এ ছাড়াও সি প্রোগ্রামিং বা এপপ্স ডেভেলপমেন্ট করার জন্য একটি ভালো চ্যানেল হলো zulkarnine mahmud । এ ছাড়াও অনেক ভিডিও চ্যানেল আছে যা বলে শেষ করা যাবে না।

* প্রোগ্রামিং শেখার আরেকটি উপায় হলো ওয়েবসাইট। প্রায় প্রত্যেকটি বিষয়ের উপর হাজার হাজার ওয়েবসাইট তৈরি হচ্ছে পৃথিবীতে। অনলাইনে ফ্রি প্রোগ্রামিং শিখার সব থেকে ভালো এবং সবার প্রিয় একটি ওয়েবসাইট হলো W3schools । আপনি এই ওয়েবসাইট থেকে একদম ফ্রীতেই সকল প্রোগ্রামিং খুব সহজেই শিখতে পারবেন। আপনি যেই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে আগ্রহী সেই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শেখার পর আপনাকে তারা একটি প্রোগ্রামিং এর ওপর সার্টিফিকেট ও দিবে। আপনি যেকোনো ল্যাংগুয়েজ এখান থেকে শিখতে পারবেন একদম ফ্রীতেই। এছাড়াও অনেক পেইড ওয়েবসাইট আছে যেখান থেকে শিখার জন্য আপনাকে মাস শেষে নির্দিষ্ট টাকা দিতে হবে। এরকম কয়েকটা ওয়েবসাইট হলো udemy, treehouse ইত্যাদি। এই ওয়েবসাইটগুলো তাদের শিক্ষার্থীদের ভিডিও টিউটোরিয়াল এর মাধ্যমে শিখিয়ে থাকে।আপনার যদি অনলাইনে ইতিমধ্যে কোনো ইনকাম থাকে তাহলে আপনি একটি কোর্স করে দেখতে পারেন।

এছাড়াও ইন্টারনেট এ অনেক ওয়েবসাইট ,ব্লগ,ভিডিও আছে যেগুলো আপনাকে সাহায্য করতে প্রস্তুত।

আসলে ইন্টারনেট হলো একটি তথ্যের ভান্ডার। আপনি যা শিখতে চাইবেন তাই আপনি শিখতে পারবেন।কোনো বাধা দরা নিয়ম এখানে নেই।

7 months ago (12:17 pm) 680 views
Report

About Author (106)

Author

নিজে শিখুন এবং অন্যকে শিখতে সাহায্য করুন

 

5 responses to “নতুনদের জন্য প্রোগ্রামিং শেখা”

    • Shahriar Ahmed Shovon shovon_ahmed
      Author
      says:

      আমার কিছু প্রোগ্রামিং বিষয়ক পোস্ট আছে একটা টেক বিষয়ক সাইটে। আমি কি চাইলে সেই পোস্ট গুলো এখানে প্রকাশ করতে পারি??

      পাইথন প্রোগ্রামিং ফুল সিরিজ এবং HTML, CSS এর ফুল সিরিজ টিউটোরিয়াল আছে।

  1. SAjid imon
    Author
    says:

    ধণ্যবাদ

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019