Search Any Post Of WizBD.Com
 HomeOthersHTML কি?(what is html)HTML এর ইতিহাস!প্রোগ্রাম লেখার পদ্ধতি (HTML এ লেখা প্রোগ্রামের মৌলিক অংশ সমূহ)(part1)

HTML কি?(what is html)HTML এর ইতিহাস!প্রোগ্রাম লেখার পদ্ধতি (HTML এ লেখা প্রোগ্রামের মৌলিক অংশ সমূহ)(part1)

HTML কি?

HTML একটা কম্পিউটার ল্যাঙ্গুয়েজ, যা পৃথিবীর বিশাল তথ্য-ভান্ডারকে ইন্টারনেটের মাধ্যমে প্রদর্শনের সুযোগ তৈরি করে দিয়েছে। একটা ওয়েব পেজের মূল গঠন তৈরি হয় HTML দিয়ে। HTML কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়, একে Hyper Text Mark Up Language বলা হয়। Mark Up Language এক সেট Mark Up ট্যাগের সমন্বয়ে গঠিত হয়। একটা ওয়েব পেজের বিভিন্ন অংশ ব্রাউজারের মাধ্যমে কিভাবে প্রদর্শিত হবে, তা HTML এ Mark Up ট্যাগ সমূহ ব্যবহার করে প্রকাশ করা হয় ।

HTML এর ইতিহাস

HTML বা Hyper Text Mark Up Language তৈরি করেছেন টিম বার্নাস-লী। HTML তৈরির উদ্দেশ্য ছিল বৈজ্ঞানিক গবেষণার তথ্য উপাত্ত দ্রুত পৃথিবীর বিভ্ন্নি স্থানে আদান প্রদানের ব্যবস্থা করা। ১৯৯০ সালের দিকে NCSA কর্তৃক ডেভলপকৃত মোজাইক ব্রাউজারের মাধ্যমে HTML পরিচিতি লাভ করে। ১৯৯৭ এর জানুয়ারীতে WC3 কর্তৃক প্রথম ডেভলপকৃত HTML3.2 প্রকাশিত হয়। একই বছরে শেষে ডিসেম্বরে WC3 HTML এর নতুন সংস্করণ HTML4.2 প্রকাশ করে। ২০১০ সালে বর্তমানে প্রচলিত HTML এর সর্বশেষ ভার্সন HTML5 জনসম্মূখে পরিচিতি লাভ করে।

যা জানবো…

যে কোন প্রোগ্রাম লেখার জন্যই কোন একটা এডিটর ব্যবহার করে কোডিং করতে হয়।এখানে এইচটিএমএল এ প্রোগ্রাম লেখার সাধারন পদ্ধতি, একটি প্রাথমিক প্রোজেক্ট এবং সাধারন ট্যাগসমূহ নিয়ে আলোচনা করা হবে।

প্রোগ্রাম লেখার পদ্ধতি

যে কোন প্রোগ্রাম লেখার জন্যই কোন একটা এডিটর ব্যবহার করে কোডিং করতে হয়। HTML এ প্রোগ্রাম লেখার জন্য প্রাথমিকভাবে এডিটর হিসেবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ডিফল্ট এডিটর notepad ব্যবহার করা যেতে পারে এবং বাড়তি সুবিধা পাবার জন্য এডভান্স এডিটর হিসেবে Dreamweaver এবং Notepad++ ব্যবহার করা ভাল। HTML এ লেখা প্রোগ্রাম .html এক্সটেনশন যেমন index.html দ্বারা Save করে যেকোন ব্রাউজার যেমন Internet explorer, Mozilla Firefox , Google chrome এবং Opera দ্বারা দেখা যাবে।

HTML এ লেখা প্রোগ্রামের মৌলিক অংশ সমূহ

This is my first web page. I am learning now HTML.

একটা নোটপ্যাড open করে উপরের code টুকু লিখে file মেনু থেকে Save as এ ক্লিক করে File name: index.html , Save as type : All files, দিয়ে save করে index.html ফাইলটি Mozilla Firefox দিয়ে open করলে নিচে প্রদর্শিত ছবির মত দেখাবে।

HTML এ লেখা প্রোগ্রামের বিভিন্ন অংশ বিশ্লেষণ

প্রোগ্রামের মধ্যে এবং দুইটা চিহ্ন এবং এর মধ্যে কিছু Word যেমন html, head, title, body এগুলোকে Keyword বলে এবং বা চিহ্ন এবং এর মাঝে লেখা একটি Keyword কে ট্যাগ বলা হয়। যেমনঅর্থ head ট্যাগ। HTML এ দুই ধরনের ট্যাগ রয়েছে , চিহ্ন ও keyword নিযে গঠিত ট্যাগকে শুরু ট্যাগ এবং চিহ্ন ও keyword নিযে গঠিত ট্যাগকে শেষ ট্যাগ বলে যেমন

নিত্য নতুন কপি মুক্ত টিপ্স পেতে আমাদের সাইট এ ভিজিট করুন ।
http://Twicebd.xyz

4 months ago (8:06 pm) 552 views
Report

About Author (23)

Karan Khan
Author

share your knowledge

 

7 responses to “HTML কি?(what is html)HTML এর ইতিহাস!প্রোগ্রাম লেখার পদ্ধতি (HTML এ লেখা প্রোগ্রামের মৌলিক অংশ সমূহ)(part1)”

  1. Rashadul Islam Shaon Rashadul Islam Shaon
    Editor
    says:

    পোস্টটা ভালো হয়েছে। প্রথমত আপনি সব লেখা Bold করে একটা ভুল করেছেন, বুঝলাম। সেটা না হয় ঠিক করে দিলাম। But আপনি Payment request এর contact form টা পোস্টে কেন Add করলেন এটা আমাকে একটু বোঝান…

  2. JS Masud JS Masud
    Administrator
    says:

    আপনি পেমেন্ট রিকুয়েস্ট পাঠিয়েছিলেন, পেমেন্ট রিকুয়েস্ট এ যে মোবাইল নাম্বার দিয়েছেন সেই নাম্বারে কল করলে রঙ নাম্বার বলে।

  3. AJ sabbir AJ sabbir
    Author
    says:

    কারান আমাদের site এর এড কৈ?

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019