Search Any Post Of WizBD.Com
 HomeOperator Newsনেটওয়ার্ক সম্প্রসারণে ১ বিলিয়ন ডলার ঋণ নিয়েছে টেলিটক

নেটওয়ার্ক সম্প্রসারণে ১ বিলিয়ন ডলার ঋণ নিয়েছে টেলিটক

টেলিটকের নেটওয়ার্ক কভারেজ সম্প্রসারণ এবং রাষ্ট্র পরিচালিত অপারেটরের অবকাঠামো 5 জি সামঞ্জস্যপূর্ণ করার জন্য সরকার কোরিয়ান সংস্থা ‘এলজি ইউ+’ এর কাছ থেকে এক বিলিয়ন ডলারের লোণ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

কোরিয়ান সংস্থাটি গত বছর $ ১.২ বিলিয়ন ডলার লোণ হিসাবে প্রস্তাব করেছে এবং প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে সম্প্রতি একটি বৈঠকে এই প্রস্তাব দেওয়া হয়েছিল, যেখানে তিনি এই বিষয়ে কাজ করা কর্মকর্তাদের মতে ইতিবাচক ইঙ্গিত দিয়েছেন।

টেলিটকের নেটওয়ার্ক কভারেজ কেবলমত্র ৪৮% শতাংশ রয়েছে যেখানে এর প্রতিযোগী গ্রামীণফোন, রবি, বাংলালিংক বা এয়ারটেল এর ভৌগলিক অঞ্চলে দ্বিগুণেরও বেশি জুরে রয়েছে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

অন্যান্য অপারেটরদের সাথে টেলিটককে দ্রুত বর্ধনশীল করতে বিপুল পরিমাণ বিনিয়োগের প্রয়োজন।

ফটো: The Daily Star

টেলিটকের জন্য এলজি’র অফার একটি ভাল বিকল্প, তারা ১.২ বিলিয়ন ডলার অফার করেছে তবে তবে আমি মনে করি না যে এতটুকু দরকার।

টেলিকম মন্ত্রী বলেন, প্রস্তাবের পক্ষ থেকে বলা হয়েছে, লোণের জন্য বাংলাদেশের কোন সার্বভৌম গ্যারান্টি নেওয়ার দরকার পড়বে না এবং ইন্টারেস্ট এর হার মত্র ৩% শতাংশ ও লোণের মেয়াদ ২৫ বছর।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের মাসিক প্রতিবেদনে বলা হয়েছে, জুন অবধি বাংলাদেশে প্রায় ১৬.১৮ কোটি অ্যাক্টিভ মোবাইল সংযোগ রয়েছে, যার মধ্যে টেলিটকের ইউজার ২.৩৭ শতাংশ।

এলজি টেলিটকের মূল নেটওয়ার্ককেও উন্নত করতে চায়।

জব্বার বলেন, “৩ জি সার্ভিস চালু হওয়ার পরে টেলিটকের কিছু সুবিধা ছিল কিন্তু ৪ জি এর ক্ষেত্রে সেই সুবিধা নেই। ৫ জি রোল আউট হওয়ার পরে আমরা আবার বাড়তি সুবিধা পেতে চাই”।

সরকার ২০২৩ সালের মধ্যে বাণিজ্যিকভাবে ৫ জি চালু করার লক্ষ্য নিয়েছে।

রাষ্ট্রীয় মালিকানাধীন অপারেটরের একজন প্রবীণ কর্মকর্তা বলেছেন, “প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা তাঁর সম্মতি দিয়েছেন, টেলিটক আরও আলোচনার জন্য এলজির সাথে যোগাযোগ করবেন”।

জব্বার বলেছেন, টেলিটকের হাতে অন্যান্য বিকল্প অপশনও রয়েছে ৩,২৮২ কোটি টাকার প্রকল্প ৩ জি এবং ৪ জি নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য।

যেহেতু টেলিটক ৪ জি কভারেজের তুলনায় পিছিয়ে রয়েছে তাই এই প্রকল্পটি তার নেটওয়ার্কিং সিস্টেম আপগ্রেড করতে সাহায্য করবে।

সৌদি টেলিকম কোম্পানি টেলিকমসহ সাতটি প্রকল্প নিয়েও সরকারের সাথে সংলাপে জড়িত। তবে তারা টেলিটকে বিনিয়োগ করবেন কিনা তা নিশ্চিত নয়।

জব্বার বলেন, “প্রক্রিয়াটি ধীর গতিতে এগচ্ছে এবং কিছু চ্যালেঞ্জও রয়েছে। রাষ্ট্র পরিচালিত অপারেটর নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য কিছু প্রকল্পও চলছে তবে সেগুলি পর্যাপ্ত নয়।”

মন্ত্রী আরও বলেন, “এক বছর আগে টেলিটক এর মোট বিনয়োগ ছিল মাত্র ৩,৬০০ কোটি টাকা যেখানে গ্রামীণফোন এর ছিল ৪০,০০০ কোটি টাকা! এই সামান্য বিনিয়োগ নিয়ে কেউই প্রতিযোগিতামূলক বাজার আশা করতে পারে না”।

4 months ago (7:44 pm) 476 views
Report

About Author (818)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019