একজন Joker-জোকার ও তার অমরত্ব
Search Any Post Of WizBD.Com
 HomeHistoricalএকজন Joker-জোকার ও তার অমরত্ব

একজন Joker-জোকার ও তার অমরত্ব

শিরোনাম ‘জোকার’ হলেও লেখাটি মূলত Heath Ledger কে নিয়ে। তাকে সংজ্ঞায়িত করার জন্য এর চেয়ে ভালো শব্দ হয়ত আর নেই। এই কালজয়ী অভিনেতা আমার অন্যতম ফেভারিট একজন অভিনেতা। আমি শুধু তার একটাই মুভি দেখেছি। সবাই বুঝতেই পারছেন কোন মুভিটি। The Dark Knight মুভির জন্য অস্কার পান হিথ লেজার। কিন্তু দূর্ভাগ্যক্রমে তা তিনি নিজ হাতে গ্রহণ করতে পারেন নি। যে খ্যাতি,যে ভক্তদের জন্য মানুষ আজীবন পরিশ্রম করে, তাই তিনি পেয়েছেন, কিন্তু তিনি তা জেনে যেতে পারেননি। The Dark Knight মুভি রিলিজ হওয়ার আগেই মৃত্যু হয় তার। তিনি জানতে পারলেন না যে তিনি বিশ্বের অন্যতম এক সেরা অভিনেতা হিসেবে অসংখ্য মানুষের হৃদয়ে স্থান দখল করেছেন।

তার সম্পর্কে কিছু বলার আগে জোকার চরিত্রটি নিয়ে কিছু বলি।
জোকার চরিত্রটি প্রথম প্রকাশ পায় ১৯৪০ সালে। এই সুপারভিলেন চরিত্রটির স্রষ্টা Jerry Robinson , Bill Finger এবং Bob Kane । সুপারহিরো ব্যাটম্যানকে টক্কর দিতে এই চরিত্রের আগমন। জোকার হল একজন মাস্টারমাইন্ড ক্রিমিনাল, যে ক্লাউনের মত সেজে থাকে এবং নিজের আনন্দের জন্য হত্যা করে। সে খুবই ভায়োলেন্ট এবং সাইকোপ্যাথিক কিলার। ২০০৬ সালে Wizard Magazine তাকে সর্বকালের সেরা ভিলেন বলে আখ্যায়িত করে।

জোকারকে প্রথমে কমিক বুকে দেখা গেলেও পরবর্তীতে তাকে নিয়ে এনিমেশন,টিভি সিরিজ, মুভি নির্মাণ হয়। Tim Burton এর ব্যাটম্যান মুভিতে Jack Nicholson জোকার চরিত্রে অভিনয় করে। তবে এই চরিত্রটিকে যে পূর্ণতা দান করেছে সে হল The Dark Knight এর Heath Ledger। তার সেরা পারফর্মেন্স দিয়ে তিনি অস্কার জয় করেন। তার একটি মুভি দেখেই আমি তার ফ্যান হয়ে যাই। খুব খারাপ লেগেছিল যেদিন তার মৃত্যু সংবাদ পেয়েছিলাম। এমন অভিনয় আর কখনও দেখা হবে না, হয়ত সে কারণেই অমর হয়ে থাকবে ২০০৮ সালের জোকার চরিত্রটি।
The Dark Knight মুভিতে জোকার চরিত্রটিতে কে অভিনয় করবে তা নিয়ে অনেক জল্পনা-কল্পনা ছিল। কিন্তু শুরু থেকেই নোলানের পছন্দ ছিল হিথ লেজারকে। তার চয়েস যে সম্পূর্ণ মাত্রায় সঠিক ছিল, তা তো নিঃসন্দেহেই প্রমাণ হয়ে গেছে। নোলানকে যখন জিজ্ঞাসা করা হয় কেন হিথকে নেওয়া হল, তখন তার উত্তর ছিল ,”He’s Fearless.” আসলেই হয়ত তাই। হিথ তার অভিনয়ের প্রতি যে কত Devoted ছিলেন তা হয়ত বলে বুঝানো যাবে না। যেমন- জোকার চরিত্রটিকে আয়ত্ত করার জন্য তিনি এক মোটেলে লুকিয়ে আশ্রয় নেন। ৬ সপ্তাহ তিনি একা একা থাকেন। জোকার চরিত্রটিকে তিনি নিজে অনেক ডেভেলপ করেছিলেন। জোকারের কথা বলার ধরন, তার Sadistic হাসি , জোকারের আচার আচরণ সব কিছু সময়ের সাথে খুব ভালো ভাবেই আয়ত্ত করছিলেন হিথ। তিনি চাননি তার অভিনয় জ্যাকের অভিনয়ের ছায়ায় মধ্যে দিয়ে ফুটে উঠুক।তিনি এই চরিত্রের অনেক গভীরে চলে গিয়েছিলেন, তার চিন্তা-ভাবনা,সবকিছুই গ্রাস করে নিয়েছিল জোকার চরিত্রটি। হয়ত জোকারই এমন প্রথম চরিত্র যা একজন মানুষের সত্তাকে গ্রাস করে নেয় যদিও সে কাল্পনিক!

হিথের নিষ্ঠাই যেন তার জন্য কাল হয়ে দাঁড়ায়। জোকার চরিত্রটিতে অভিনয় করার সময়ই সে অসুস্থ হয়ে পড়ে। সে নিজেই স্বীকার করেছিল যে সে ঠিকমত ঘুমাতে পারছিল না। ওষুধ খেয়েও তার অনিদ্রা দূর হচ্ছিল না, সে সবসময় শুধু জোকারের কথা চিন্তা করত। এভাবে চলতে থাকায়, একদিন তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। তার মৃত্যুর কারণ হিসেবে দায়ী করা হয় অতিরিক্ত ওষুধ সেবন।
জোকার চরিত্রটি নিয়ে আরও কিছু কথা বলব যা হয়ত সবাই জানেন না।
জোকার চরিত্রটির মেক-আপ হিথ নিজে ডিজাইন করেছিলেন। জোকারের জিহবার ভঙ্গিমা(Tongue Flip), হিথের নিজস্ব অভ্যাসে পরিণত হয়।হিথ যে মোটেলে আশ্রয় নেন তা তো বললামই। মুভিতে জোকারের যেসব নিজস্ব ভিডিও ছিল, যেগুলো নিউজ চ্যানেলে প্রচার করা হয়, সেই ভিডিওগুলো হিথ নিজে পরিচালনা করেছিলেন। হিথের কারণেই প্রথম একটি কমিক বুক চরিত্র অস্কার পায়। এবং এই অভিনয়ের জন্য তিনি ৩২টি পুরষ্কার পান। হিথের ফেভারিট রোল ছিল জোকার,তাই হয়ত তিনি এত Devoted ছিলেন।
জোকারের উৎপত্তি কোথা থেকে তা কিন্তু আসলেই রহস্যজনক। মজার বিষয় হচ্ছে কোথাও তার জন্ম,নাম,পরিচয় নিয়ে কিছু লেখা নেই। আসলেই এক অদ্ভূত চরিত্র।

অনেকেই হয়ত জানেন The Dark Knight মুভির কিছু দৃশ্যে হিথের ইমপ্রোভাইজেশন ছিল। বাংলায় বলা হলে ‘তাৎক্ষণিক উদ্ভাবন’। যেমন গর্ডনের কমিশনার হওয়ার সময় জোকার তালি দেয়, এটা স্ক্রিপ্টে ছিল না। তারপর হাসপাতাল ধ্বংস হওয়ার Detonator কাজ হচ্ছিল না, সেখানেও হিথ চমৎকার অভিনয় করেন। আসলে জোকার চরিত্রটিকে তিনি এক অনন্য উচ্চতায় নিয়ে যান যা আর কারও পক্ষে হয়ত সম্ভব ছিল না।
এবার হিথ লেজারের জীবন সম্পর্কে কিছু জানা যাক।

নামঃ হিথ অ্যান্ড্রু লেজার

জন্মঃ ৪ এপ্রিল ১৯৭৯

মৃত্যুঃ ২২ জানুয়ারী ২০০৮

কর্মঃ অস্ট্রেলিয়ান অভিনেতা এবং পরিচালক
হিথের জন্ম পার্থ এ, অস্ট্রেলিয়ায়। তার মা ফ্রেঞ্চ শিক্ষক স্যালি লেজার এবং বাবা রেস-কার ড্রাইভার, খনি-বিদ্যার ইঞ্জিনিয়ার। হিথ তার প্রথম অভিনয় অভিজ্ঞতা সঞ্চয় করে Guildford Grammar School থেকে। দশ বছর বয়সী হিথের প্রথম চরিত্র ছিল Peter Pan । সেই বয়সেই তার বাবা-মা আলদা হয়ে যান এবং একে অপরকে ডিভোর্স দেন!!

রবার্ট ডি নিরো’র মত হিথও তার স্কুল ত্যাগ করেন তার অভিনয় ক্যারিয়ার শুরু করার জন্য, তাও মাত্র ১৬ বছর বয়সে।
Clowning Around এ প্রথম তিনি ছোট একটি চরিত্রে কাজ করার সু্যোগ পান। ১৯৮৮ সালে তিনি তার ক্যারিয়ার ডেভেলপ করার জন্য আমেরিকায় পাড়ি জমান। তিনি আরও অনেক মুভিতে অভিনয় করেন, তার উল্লেখযোগ্য মুভিগুলো হল – 10 Things I Hate About You , The Patriot , A Knight’s Tale , Monster’s Ball , Lords of Dogtown , Brokeback Mountain , Candy , I’m Not There , The Imaginarium of Doctor Parnassus ।

২০০৫ সালে তিনি Brokeback Mountain এ অভিনয়ের জন্য বেস্ট এক্টর অ্যাওয়ার্ড পান। তিনিই প্রথম অভিনেতা যিনি একই সাথে Los Angeles Film Critics Association Award for Best Supporting Actor , Golden Globe Award , Best Supporting Actor – Motion Picture , BAFTA Award পান।
হিথের মৃত্যু হয় The Dark Knight মুভি রিলিজ পাওয়ার প্রায় ৬ মাস পূর্বে। হিথের শারিরিক অবস্থা ক্রমান্বয়ে খারাপ হতে থাকে জোকারের অভিনয় করার সময়। তিনি এক সাক্ষাৎকারে বলেন “Last week I probably slept an average of two hours a night. … I couldn’t stop thinking. My body was exhausted, and my mind was still going.”
তিনি ঘুমাতেই পারছিলেন না। ২২ জানুয়ারী তার হাউসকিপার তার লাশ আবিষ্কার করে। অতিরক্ত ওষুধ সেবন তার মৃত্যুর জন্য দায়ী। পরে, তার উইল নিয়েও কিছু সমস্যার তৈরি হয়। যাই হোক তা নিয়ে কথা বাড়াতে চাই না।
হিথকে নিয়ে কিছু তথ্য জানিয়ে লেখাটি শেষ করতে চাই, যেসব তথ্য হয়ত অনেকেই জানেন না।
হিথ একজন ভালো দাবাড়ু ছিলেন।
বিখ্যাত উপন্যাস “Wuthering Heights” থেকে তার এবং তার বোনের নামকরণ করা হয়।
২০০১ সালে পিপল ম্যাগাজিনের “50 Most Beautiful People” in the world লিস্টে তার নাম ছিল।
Alexandar চরিত্রটিতে তার অভিনয় করার কথা ছিল।
২০০৫ সালে হিথের তিনটি মুভি প্রদর্শিত হয় ভেনিস ফিল্ম ফেস্টিভালে।
তিনিই প্রথম ব্যক্তি যিনি জোকার চরিত্রে অভিনয় করেন একজন আমেরিকান বংশোদ্ভূত না হয়েও।
তার একটি পোষা ক্যাঙ্গারু ছিল!! অভিনেতারা এত আজব প্রানী পোষেন!!

২০০৬ সালে তার কন্যা জন্ম নেওয়ায় তিনি সারা বছর কোন অভিনয় করেননি।

অস্ট্রেলিয়ান চিত্রকর Vincent Fantauzzo তাকে নিয়ে একটি পোট্রেট করেন ‘Heath’ নামে, ২০০৭ সালের ডিসেম্বরে। তা আবার ২০০৮ সালে অস্ট্রেলিয়ার Archibald Prize Exhibition এ পুরষ্কার জিতে।
Brokeback Mountain মুভিতে যে শার্ট পড়েছিলেন তা eBay তে নিলামে উঠে। তার লভ্যাংশ তিনি দান করেন Children’s Charity of Southern California এ।
তিনি গিটার, তাম্বুরা, ম্যান্ডোলিন বাজাতে পারতেন।
বব আর নেড নামে তার দুটি পোষা কুকুর ছিল।
তার বেশিরভাগ ড্রেস ডিজাইন করে দিত তার বন্ধু Shem।
পড়তে,লিখতে, হাঁটাহাঁটি করতে, টেনিস খেলতে, চিত্র তুলতে তিনি পছন্দ করতেন।
সাদা-কালো মুভি, বৃষ্টিমুখর দিন, মিউজিকাল থিয়েটার তার খুব পছন্দ ছিল।
হাই স্কুলে থাকতে হকি খেলার জন্য তিনি পুরষ্কার পান।
তার পছন্দের মুভি “Children of Paradise” (1945), “The Pirate” (1948), “Ponette” (1996)।

Judy Garland প্রথম অভিনেত্রী যার উপর হিথ ক্রাশ খেয়েছিলেন।

তিনি গাড়ি ধোয়ার কাজ করতেন এক সময়।
Baz Luhrmann এর এক বিখ্যাত মুভিতে তিনি অভিনয় করেননি জোকার চরিত্রে অভিনয় করার জন্য, সে স্থানে অভিনয় করে তার বন্ধু হিউ জ্যাকম্যান।
আজকে এতটুকুই। আশা করি লেখাটি আপনাদের ভালো লেগেছে।

Credit- অনাহৃত অতিথী

7 months ago (2:09 am) 982 views

About Author (99)

wavatar
Administrator

জানতে এবং জানাতে চাই

 

1 responses to “একজন Joker-জোকার ও তার অমরত্ব”

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018