Search Any Post Of WizBD.Com
 HomeFor Help Youঅনলাইনে লেন-দেন করার আগে আপনাকে যা করতে হবে

অনলাইনে লেন-দেন করার আগে আপনাকে যা করতে হবে

বর্তমান তথ্যপ্রযুক্তির যুগ। তত্থপ্রযুক্তির এই যুগে আমরা এখন ঘরে বসেই প্রায় সব কাজ করতে পারছি।অনলাইন দুনিয়ায় প্রবেশ করে এখন ঘরে বসেই অর্থ উপার্জন করতে পারছি। এই ইন্টারনেট দুনিয়া পুরো পৃথিবীকে এখন একটি ছোটগ্রাম এ তৈরি করে ফেলেছে। ইন্টারনেট ব্যবহার করে খুব সহজেই কেনা-কাটা, পড়াশোনা, ভিডিও দেখা, যোগাযোগ ইত্যাদি অসংখ্যা কাজ করতে পারি। গত কয়েক বছর ধরে আমরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন কাজে লেন-দেন করে থাকি।এছাড়াও অনেক ওয়েবসাইটের মাধ্যমে অর্থ লেনদেন করে থাকি।এক্ষেত্রে প্রায়ই শোনা যাচ্ছে প্রতারণামূলক ঘটনার সংবাদ।

তাই আজ আমি আলোচনা করবো অনলাইন মাধ্যমে যখন আপনি কারো সাথে লেন-দেন করবেন তখন কি কি বিষয়গুলো আপনার মেনে চলা উচিত :-

১।পরিচিত মানুষের সাথে লেনদেন করা :- প্রথমত আপনাকে ভাবতে হবে যে আপনি যার সাথে লেন-দেন করতে যাচ্ছেন সে আপনার কতটুকু পরিচিত? অপরিচিত কারো সাথে হুট করেই লেন-দেন করা উচিত না ।কিন্তু যদি আপনার একান্তই লেনদেন করার প্রয়োজন পড়ে তাহলে আপনি তৃতীয় কোন ব্যক্তির রেফারেন্স নিতে পারেন। এক্ষেত্রে তৃতীয় ব্যক্তি বিশ্বস্ত এবং উভয় জনের পরিচিত হতে হবে।

২ । লেনদেনকারী ব্যক্তিকে ভালোভাবে জানা :- আপনি যার সাথে লেনদেন করবেন তাকে অবশ্যই ভালোভাবে জানতে হবে।প্রয়োজনে আপনি তার ফেসবুক বা অনন্য সোশ্যাল নেটওয়ার্ক এর প্রোফাইল নিয়ে ঘেটে দেখবেন, প্রোফাইল দেখলেই বুঝে যাবেন সে কতটা লেন-দেন করার উপযোগী।

৩ । পূর্ব-পরিকল্পনা করা :- আপনি লেন-দেন করার পূর্বে সব ধরণের পূর্ব-পরিকল্পনা করে নিবেন।যাতে লেনদেন যখন ক্লীয়ার হয়ে যায় তখন সে যেনো এই বিষয়ে কোনো ঝামেলা না করতে পারে।দুজনের দিক দিয়ে পাকা কথা বলে লেনদেন শেষ করবেন।প্রয়োজনে কথা-বার্তায় অতিরিক্ত সময় নিবেন।

সবশেষে একটা কথা বলতে চাই, ইন্টারনেট ফেসবুক এগুলো হলো ভার্চুয়ার জগৎ।আপনি এখানে কারো সাথে সরাসরি দেখা করে কোনো লেনদেন করতে পারবেন না।আর যদি আপনাকে কেউ প্রতারণা করে তারপরেও তাকে আপনি কিছু করতে পারবেন না।তাই সঠিকভাবে এবং সতর্কতার সাথে লেনদেন করুন।
ভালো থাকবেন, সুস্থ থাকবেন।এ কামনাই আজ এখানেই শেষ করছি আল্লাহ হাফেজ।

5 months ago (7:54 pm) 504 views
Report

About Author (106)

Author

নিজে শিখুন এবং অন্যকে শিখতে সাহায্য করুন

 

1 responses to “অনলাইনে লেন-দেন করার আগে আপনাকে যা করতে হবে”

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019