Search Any Post Of WizBD.Com
 HomeNeed Help??আপনার প্রিয় স্মার্টফোনটি পানিতে পড়লে কি করণীয় চলুন জেনে নেই

আপনার প্রিয় স্মার্টফোনটি পানিতে পড়লে কি করণীয় চলুন জেনে নেই

আমরা প্রত্যেকেই এখন স্মার্টফোন ব্যবহার করি।দৈনন্দিন জীবনে নানা কাজে যোগাযোগের ক্ষেত্রে এই স্মার্টফোনটির ভূমিকা অতুলনীয়।অনেক গুরুত্বপূর্ণ তথ্য ,গুরুত্বপূর্ণ কারো নাম্বার সেভ করে রাখি এই স্মার্টফোনটিতে।কিন্তু রাস্তায় চলাকালীন কোনো এক সময়ে যদি ফোনটি পানিতে পড়ে যায় বা ভিজে যায় তাহলে কি হবে,তখন কী করণীয় তা আমরা অনেকেই জানিনা৷ অধিকাংশ ক্ষেত্রেই পানিতে পড়ে ভিজে যাওয়ার পরপরই দ্রুত ব্যবস্থা নিলে স্মার্টফোনটিকে একেবারে অকেজো হওয়ার হাত থেকে রক্ষা করা যেতে পারে।নাহলে ফোনটি চিরদিনের জন্য হারাতে হয়। তাই আজ আমি আপনাদের মাঝে বলবো প্রাথমিকভাবে আপনার স্মার্টফোনটি পানিতে পড়ে গেলে কী করতে হবে। তো চলুন তাহলে জেনে নেই।

১)তথ্য স্টোরেজে সেভ করে রাখা : রাস্তায় চলাকালীন সময়ে যদি কখনো বৃষ্টি এসে পড়ে বা বৃষ্টি আসার সম্ভাবনা থাকে তাহলে আপনি প্রথমেই আপনার ফোনে থাকা সমস্ত তথ্য কোনো এক স্টোরেজে সেভ করে রাখুন। এটি করার ফলে বেঁচে যেতে পারে আপনার মোবাইলে থাকা গুরুত্বপূর্ণ তথ্য।

২) ফোনের সব কিছু বের করে রাখা : ফোন ভিজে গেলে সাথে সাথে ফোনটি সুইচ-অফ করে দিন এবং আপনার মোবাইলের ব্যাটারি টাও খুলে ফেলুন সাথে সাথে খুলে ফেলুন ফোনের মাইক্রো এসডি কার্ড এবং সিম কার্ড।কারণ ভেজা অবস্থাতে ফোনটি চালু থাকলে ভেতরের সার্কিট বোর্ডে শর্ট সার্কিট হওয়ার আশংকা থাকে।তাই যত তাড়াতাড়ি সম্ভব ফোনটি অফ করে দিন।

৩) নিজের সাথে সিলিকা জেল রাখা : নিজের সাথে একটি সিলিকা জেল রাখার চেষ্টা করুন।এই সিলিকা জেল আপনার ফোনটিকে শুকনো রাখতে সাহায্য করে মোবাইলের ভিতরে বিভিন্ন যন্ত্রাংশে কোনো ধরনের ময়শ্চার পড়তে দেয় না। আবার সাথে একটি ছোট প্লাস্টিকের ব্যাগ রাখুন যেটার লক সিস্টেম রয়েছে। বৃষ্টি আসলেই বা পানিতে ভিজিলেই সাথে সাথে আপনার ফোনটি প্লাস্টিকের ব্যাগ এ রেখে দিন এবং জিপ লক করুন।

৪) সাথে পলিথিন ব্যাগ রাখা: রাস্তায় চলাকালে নিজের সাথে একটা পলিথিন ব্যাগ রাখার চেষ্টা করুন। কারণ অনেকসময় দেখা যায় সিলিকা জেল বা প্লাস্টিক ব্যাগ না থাকলে বৃষ্টির মধ্যে আপনার স্মার্টফোনের রক্ষাকবচ হতে পারে এই পলিথিন ব্যাগ।

৫) ওয়াটার-প্রফ মোবাইল কভার ব্যবহার করা :
এছাড়াও বাজারে অনেক ওয়াটার-প্রুফ মোবাইল ফোনের পাউচ কভার পাওয়া যায় সেগুলো সাথে রাখলে বা মোবাইলে ব্যবহার করলে বৃষ্টির সময় আপনার স্মার্টফোনটি অনেক রক্ষা পাবে।মোবাইল খারাপ হয়ে যাওয়ার দুশ্চিন্তা দূর হয়ে যাবে।

৬) ভিজে থাকা অবস্থায় চার্জ না দেয়া : কখনো আপনার ফোনটি ভিজে থাকা অবস্থায় চার্জ দিবেন না। কারণ ফোন ভিজে থাকা অবস্থায় চার্জ দিলে ফোনের মেইন সার্কিট টা নষ্ট হয়ে যেতে পারে। তাই আপনার করণীয় হলো কমপক্ষে তিন দিন এর মধ্যে স্মার্টফোনটি বাতাসে শুকাতে দেয়া যেন পানি সম্পূর্ণভাবে অপসারিত হয়।তিনদিন পর যদি দেখুন আপনার ফোনটি অন হচ্ছে তাহলে তাড়াতাড়ি ফোনটি চার্জ দিন এবং কোনো সমস্যা দেখা দিলে ফোনের কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন।

ধণ্যবাদ। সাথেই থাকুন

3 months ago (4:39 pm) 476 views
Report

About Author (67)

Author

নিজে শিখুন এবং অন্যকে শিখতে সাহায্য করুন

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019