Search Any Post Of WizBD.Com
 HomeHacking Newsজেনে নিন Email spam কি? হারাতে পারে আপনার টাকাও। নিজে সচেতন হোন এবং অন্যকে সচেতন করুন।

জেনে নিন Email spam কি? হারাতে পারে আপনার টাকাও। নিজে সচেতন হোন এবং অন্যকে সচেতন করুন।

আসসালামুআলাইকুম।
Hi viewers, it is Shaon once again.

তো আজকে আমরা যেই বিষয়টি নিয়ে কথা বলবো সেটি হচ্ছে Email spamming। আমরা যারা ইন্টারনেট ব্যাবহার করে থাকি তারা নিশ্চয়ই Email সম্পর্কে জানি। E-mail এর Full form হচ্ছে “Electronic Mail”। অর্থাৎ Online এ ইন্টারনেটের মাধ্যমে যেসব চিঠিপত্র আদান-প্রদান করা হয় সেটিই হচ্ছে মূলত Email। আমাদের দৈনন্দিন কাজের অনেক ক্ষেত্রে আমরা এই Email কে ব্যাবহার করে থাকলেও… বোঝেনই তো, সব জায়গাতেই ভালো-খারাপ থাকে। তো এই Email কে ব্যাবহার করে কিছু লোকেরা আমাদের মত সাধারণ মানুষের জন্য জাল পাতছে। আপনাদের এই বিষয়ে জানা এবং সচেতনতা বৃদ্ধি করার জন্যই মূলত আজকের এই পোস্ট। তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করি…

Email হলো একটি উন্মুক্ত যোগাযোগ মাধ্যম। আমরা যারা Facebook use করি তারা জানি যে ফেসবুকে যে কাওকে মেসেজ পাঠানো যায় না। পাঠানো গেলেও সেটা Pending অবস্থায় থাকে। যদি অপর জন Conversation request টি Accept করে তাহলেই শুধু মেসেজ দেয়া সম্ভব। দেখুন, ফেসবুক এত Highly secured হওয়ার পর এত Sensitive privacy maintain করে ফেসবুক Use করেও এখানে কত রকম দুর্নিতী হচ্ছে। সেদিক থেকে চিন্তা করলে Email তো একটি উন্মুক্ত যোগাযোগ মাধ্যম তাহলে এতে কেনো হতে পারে না? অবশ্যই হতে পারে এবং অনেক সহজে হতে পারে।

কীভাবে?
হ্যাকাররা অনেক বুদ্ধিমান হয়ে থাকে এবং আপনাকে প্যাঁচে ফেলতে কী কী চাল চালতে হবে সেটা তারা জানে। তারা মানুষের প্রতি এমন কিছু Illustration create করে যাতে তারা তাদের বিশ্বাস করতে বাধ্য হয়। চলুন একটা গল্প শুনে আসি। এতে বিষয়টা বোঝা আরও সহজ হবে।

একজন Bitcoin ব্যাবসায়ী, যে Bitcoin কেনাবেচা নিয়ে কাজ করে। অর্থাৎ যখন Bitcoin এর দাম কম থাকে তখন সে Bitcoin কিনে রাখে এবং যখন তার দাম বেড়ে যায় তখন সে তার কেনা Bitcoin গুলো বেচে দিতো। এই ব্যাবসাতে তার লাভ-লস প্রায় সমান ছিলো। কারণ Bitcoin এর Value কখন কিরকম থাকে তা একদমই ভাগ্যের ব্যাপার। আমরা যারা Bitcoin সম্পর্কে জানি তারা এটা জেনে থাকবো। তো ওই ব্যাবসায়ীর কাছে একদিন একটি Email আসলো। Email টিতে এরকম বলা ছিলো যে আগামী সপ্তাহে Bitcoin এর দাম বেশি থাকবে। এবং সেখানে এটাও বলা ছিলো যে আগামী ১ মাসের আগাম খবর পেতে হলে সে যেন 5± BTC তাকে Pay করে। তো উনি যেহেতু Bitcoin এর মত একটা বড়সড় জিনিস নিয়ে Deal করতেন সেহেতু তিনি জানতেন যে এটা Spam। এটা ভেবে তিনি Email টা Avoid করলেন। পরে তিনি দেখলেন যে ওই সময় Bitcoin এর দাম ঠিকই বেড়ে গেলো যেমনটা সেই Email এ বলা ছিলো। তারপর উনি ভাবলেন যে এটা হয়ত ঝড়ে-বগে ঘটনা। কিন্তু তিনি পরের সপ্তাহে আরেকটি Email পেলেন। এবং সেখানেও ওইরকম আগাম খবরের কথা বলে টাকা চাওয়া হয়েছিলো। তিনি এবারও সেটা Avoid করলেন। তারপর সেটাও সত্যি হলো। এরকম Continuously কিছুদিন চলার পর তিনি দেখলেন যে Email এ যেই কথাগুলো বলা হচ্ছে বাস্তবে সেগুলো পুরোপুরি মিলে যাচ্ছে। তো এভাবে মাসের শেষে তার কাছে আরেকটি Email আসলো। তবে এই Email টিতে কোন ভবিশ্যত বাণী ছিলো না বরং সেখানে এটা বলা ছিলো যে তারা ১ মাস যাবৎ তাকে কোন টাকা-পয়সা ছাড়া ওই Secret News গুলো দিয়েছে। এরপর থেকে News গুলো পেতে হলে তাকে 10± BTC pay করতে হবে নাহলে তারা আর তাকে News দিবে না। তখন সে ভাবলো যে সত্যিই যদি কিছু টাকা দিয়ে ব্যাবসার ভবিষ্যৎ সম্পর্কে জানা যায় তাহলে ব্যাবসাতে তো আরও অনেক বেশি লাভ করা যাবে। তো তখন সে বিশ্বাস করে 10 BTC ওই Email এ দেয়া নাম্বারে পাঠিয়ে দেয়। যার দাম আজকের বাজার মূল্য ধরতে গেলে প্রায় $38,214 USD। তারপর থেকে সেই Email এর হোদিস সে আর পেলো না। সেই অভাগার আর কি করার? ছিপ নিয়ে গেলো কোলা ব্যাঙে, মাছ নিয়ে গেলো চিলে…

তো এখন প্রশ্ন জাগতে পারে যে তারা এটা কিভাবে বুঝলো যে Bitcoin এর দাম কখন কমবে বা বাড়বে? আসলে এর পিছনে কিছুটা Binary-র মত Logic কাজ করে। এটা অনেকটা পরিসংখ্যান এর মতই। যদিও বা আমি অংক পারি না তাই Bitcoin এর দাম বের না করতে পারলেও আমি এটা বলতে পারবো যে ওই অভাগার টাকাটা কিভাবে হারালো…

আচ্ছা, প্রথমে তারা একটা নির্দিষ্ট সময় নির্ধারণ করে। সেটা হতে পারে ১ সপ্তাহ, ১ মাস কিংবা ১ বছর। এরপর তারা কিছু Email address collect করে হতে পারে একশ, হাজার কিংবা তারও বেশি। ধরা যাক তারা ১ লাখ Email address collect করলো। তারপর তারা এটাকে ২ ভাগে ভাগ করে এবং প্রথম ৫০ হাজার জনকে বলে যে সেই সময় Bitcoin আর দাম কমবে আর বাকি ৫০ হাজার জনকে বলে যে দাম বাড়বে। তারপর যখন দেখা যায় যে দাম বেড়ে গেছে তখন তারা ওই প্রথম ৫০ হাজার জনকে তাদের Hacking এর তালিকা থেকে বাদ ফেলে দেয় এবং বাকিদের আবার ২ ভাগে ভাগ করে ঠিক একইভাবে ছক আঁকে এবং তাদের মধ্যে ৫০% কে আবার বাদ ফেলে দেয়। এভাবে এই সংখ্যাটা যত কমতে থাকে ততই তালিকার অবশিষ্ট মানুষের তাদের প্রতি বিশ্বাস আরও জোরালো হতে থাকে। প্রথম প্রথম কেও অবিশ্বাস করে টাকা দিতে না চাইলেও শেষের দিকে গিয়ে এটা সবাই বিশ্বাস করে ফেলে এবং একসময় দেখা যায় যে অবশিষ্ট সবাই টাকাটা দিয়ে বসে। আর একবার টাকাটা হাতে পাওয়ার পর তাদের লাপাত্তা হতে কারোর শিখিয়ে দিতে হয় না।

তো এভাবেই মানুষের টাকা মেরে খেয়ে মাথা চেঁড়ে উঠছে ইন্টারনেটের অন্ধকার জগতের জঘন্য হ্যাকাররা। তারা মানুষের প্রতি এরকমভাবেই Illustration সৃষ্টি করে তাদের প্রতিনিয়ত ধ্বংস করে চলেছে। শুধু Email বা Virtual hacking না সমাজের প্রতিটা ক্ষেত্রে এসব দুর্নিতী আছে, আমি শুধু একটার উদাহারণ দিলাম। আমরা যদি আমাদের লোভ-লালোসাকে নিয়ন্ত্রণ করে একটু চিন্তা করি এবং বোঝার চেষ্টা করি তাহলেই শুধু এই ধরণের ঘটনা ঠেকানো সম্ভব। সবশেষে এটাই বলবো যে সচেতন হোন এবং সত পথে চলুন, সাফল্য ঠিকই আপনাকে খুঁজে নিবে।

আর এখন বাজে রাত প্রায় ৩টা। এই পোস্টটা আমার গতকাল Publish করার কথা ছিলো I mean ১২টার আগে, কিন্তু অন্য একটা কাজের কারণে এটা করতে একটু দেরী হলো। So, আমার এই পরিশ্রমটুকু যদি আপনার একটুও কাজে আসে তাহলে পোস্টটিতে একটি Like দিবেন, কমেন্ট করে জানাবেন কেমন হলো আর নিজের সাথে সাথে অন্যকেও সচেতন করতে পোস্টটি Share করবেন। তাহলে বুঝবো যে আমার এই পরিশ্রমটা কারও কাজে এসেছে, এটা বৃথা না।

It’s Shaon publishing the post in WizBD.

8 months ago (6:15 pm) 832 views
Report

About Author (28)

Rashadul Islam Shaon
Editor

Email | Facebook | Messenger

 

2 responses to “জেনে নিন Email spam কি? হারাতে পারে আপনার টাকাও। নিজে সচেতন হোন এবং অন্যকে সচেতন করুন।”

  1. Akash bd tips
    Contributor
    says:

    😂😂😂😂😂

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019