Search Any Post Of WizBD.Com
 HomeFreelancingআপনার মনের ফ্রিল্যান্সিং রিলেটেড যত প্রশ্ন ও উত্তর

আপনার মনের ফ্রিল্যান্সিং রিলেটেড যত প্রশ্ন ও উত্তর

আসসালামু আলাইকুম

আশাকরি সবাই ভালো আছেন
সবাই ভালো থাকেন ভালো রাখেন এই প্রত্যাশাই করি সব সময়।

ফ্রিল্যান্সার রিলেটেড যত প্রশ্ন এবং উত্তর,
সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে আজকে শুরু করছি কিছু প্রশ্ন ও উত্তর পর্ব। তার আগে একটা হতাশার কথা বলি। আমাদের দেশ সব কিছুতেই এগিয়ে রয়েছে। আপনি কাজ করবেন সেটা যেখানেই হোক না কেন করেন।

কিন্ত আপনাকে আপনার টাকা আপনার পকেটে ঢুকাতে হলে বহুত কাহিনী করার পর ঢুকাতে হবে। আমাকে এক বড় ভাই জিজ্ঞাস করেছিলো। ভাই আপনারা টাকা লেন দেন করেন কিভাবে? আমি বললাম আমাদের টাকা পয়সা নাই তাই লেন দেন করি না আমরা সরকারী চাকরি জন্য অপেক্ষা করতেছি।

আপনি তো ফ্রিল্যান্সিং করেন এ ক্ষেত্রে কি বলবেন? এইটা আমাদের দেশের ভাষ্য মতে “জুয়া খেলা” বলে। তাই বললাম আমরা টাকা পয়সা লেন দেন করি না। বড় ভাই আর কিছু বললো না।

যাইহোক, আলোচনায় ফিরে আসি।
আপনি ফ্রিল্যান্সিং করতে চান! আপনাকে যা করতে হবে!

ভাই আমি ফ্রিল্যান্সিং করতে চাই, আমাকে কী করতে হবে?
এই প্রশ্ন করেন নাই এমন কেউ আছে বলে আমার মনে হয় না। ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে সর্বপ্রথম কোন একটা কাজ শিখতে হবে। এবং সেই কাজটা পরিপূর্ণ ভাবে শিখতে হবে। কেননা কাজ না শিখলে আপনি ফ্রিল্যান্সিং করতে পারবেন না বা অনলাইনে ইনকাম করতে পারবেন না।

আপনাকে কোন একটা বিষয়ে স্কিল্ড হতে হবে। আর কাজ না শিখে ফ্রিল্যান্সিং, অনলাইন ইনকামের পথে পা নিতান্তই বোকামী ছাড়া কিছু না। তাহলে কিছু দিন পড়েই আপনি হতাশ হবেন যখন আপনি কাজ পাবেন না, বা কিছু দিন সময় দেওয়ার পর অনলাইন থেকে কোন আয় করতে পারবেন না।

তাই আগে আপনাকে কাজ অবশ্যই শিখতে হবে। আশা করি এইটা নিয়ে আর কেউ প্রশ্ন করবেন না।

আমি কি কাজ শিখতে পারি?
অনেক কাজ আছে যা আপনি শিখতে পারেন যেমনঃ ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, এসইও, এপ্স ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং ইত্যাদি

আমি এখানে মাত্র কয়েকটা কাজের কথা উল্লেখ করেছি। এমন অনেক কাজ আছে যা আপনি শিখতে পারেন।
https://freelancer.com/jobs এই লিংক থেকে দেখে নিয়ে কাজ শেখা শুরু করে দেন।

কোন কাজটার চাহিদা বেশি? আমার জন্য ভাল হবে?
উপরে কাজের নাম গুলা বলেছি সেগুলা প্রত্যেকটা কাজ এর অনেক বেশি চাহিদা রয়েছে। এখন এটা আপনি নির্বাচন করুন কোন কাজটা আপনি ভাল পারবেন।

আপনার যদি এই বিষয়ে কোন ধারনাই না থাকে তাহলে আপাতত গুগলে সার্চ করে এই বিষয় গুলো নিয়ে একটু পড়াশোনা করুন। দেখবেন আপনি অনেক কিছু বঝতে পারছেন। তখন আপনার সিদ্ধান্ত নিতে সহজ হবে। বর্তমান যুগ হলো ইউটিউবের যুগ তাই ইউটিউব থেকেও পর্যাপ্ত ধারণা নিতে পারবেন। আশা করি বুঝতে পারবনে আপনার জন্য কোনটা ভাল হবে।

আপনি কোথায় কাজ শিখবেন?
যারা অনেক আগে ফ্রিল্যান্সিং শুরু করেছিলেন উনারা প্রায় সবাই নিজের চেষ্টায় অনলাইন থেকেই শিখেছেন। এক্ষেত্রে উনারা গুগল, ইউটিউব এর সাহায্য নিয়েছেন। অনলাইনে অনেক রিসোর্স রয়েছে যেখানে থেকে আপনি সহজেই শিখতে পারবেন।

তবে আপনি যদি একদম সহজ করে এবং নিজে এতো রিসার্স করে শিখতে না চান তাহলে আপনার জন্য পরামর্শ হল কোন ধান্দা বাজ ট্রেনিং সেন্টার নয়, ভালো কোনো ট্রেনিং সেন্টার থেকে শেখা।

ঢাকা সহ সারা দেশে এখন ফ্রিল্যান্সিং এর ট্রেনিং সেন্টার রয়েছে, কিন্তু সিংহ ভাগ হলো ধান্দায় আছে আপনার পকেট ফাঁকা করার জন্য তাই সাবধান। তাই দেখে শুনে বুঝে ট্রেনিং সেন্টার গুলাতে ভর্তি হতে পারেন।
কয়েকটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের নাম মনে রেখুনঃ

সহ রয়েছে আরো অনেক মার্কেটপ্লেস। আমি এখানে খুব ভাল আর বড় মার্কেটপ্লেস গুলোর সর্ট লিস্ট দিয়েছি। চেষ্টা করবো আগামীতে প্রত্যেকটা ভাল মার্কেট প্লেস নিয়ে আলোচনা করার।

ভাই আপনি কি কাজ শেখান?
দুঃখিত আমি কাজ শেখাই না। আমি কোন ট্রেনিং সেন্টার এর সাথেও জড়িত না। অনেকেই ইনবক্স করেন কিন্তু আমি কাজ শেখাই না। তবে চেষ্টা করি সঠিক সমাধান দেওয়ার। আশা করি বুঝতে পেরেছেন।

আমি টাকা কিভাবে উঠাবো?
ভাই স্ক্রিল তো বন্ধ করে দিয়েছে, নেটেলারও বন্ধ। পেপ্যাল নাই। তাহলে কিভাবে কি করবো? (স্ক্রিল ও নেটেলার আবার চালু করা হয়েছে) ঘাবরাবেন না আপনি আপনার ব্যাংকের মাধ্যমে, পেওনিয়ার কার্ড এর মাধ্যমে, ওয়েস্টার ইউনিয়ন, সহ আরো অনেক মাধ্যমে আপনার কাজের পেমেন্ট নিতে পারবেন এবং সহজের ব্যাংক এবং কার্ড এর মাধ্যমে টাকা তুলতে পারবেন।

তবে আফসোস আমরা হয়তো কখনোই ঝামেলা থেকে চিরমুক্তি পাবো না। ব্যাপার নাহ। এবার কিছু তর্কাতর্কি টপিক নিয়ে আলোচনা করি।

ফ্রিল্যান্সিং কি এবং আউটসোর্সিং কি?
বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয়গুলোর মধ্যে একটি হল ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং। আমরা যারা ফ্রিল্যান্সিং করছি তারা খুব ভাল করেই জানি বিষয়টা কি। কিন্তু আমরা যারা এই বিষয় নতুন শুনছি তাদের মনে অনেক প্রশ্ন।

ফ্রিল্যান্সিং কি?
ফ্রিল্যান্সিং হল এমন একটি পেশা বা কাজ যেখানে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে স্থায়ী চুক্তিবদ্ধ না হয়ে তাদের বিভিন্ন কাজ ঘরে বসে কাজ করে আয় করা যায়।
ছোট করে বললে আপনি স্বাধীনভাবে যে কারো কাজ একটি নির্দিষ্ট সময়ের মধ্যে যে কোন সময় করে ইনকাম বা আয় করাকে ফ্রিল্যান্সিং বলে।

আউটসোর্সিং কি
যখন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের কোন কাজ বেতনভুক্ত কর্মচারী বা অভ্যন্তরীণ উৎস বাদ দিয়ে বাহিরের কোন উৎস থেকে কাজটি করিয়ে নেয় তখন তাকে আউটসোর্সিং বলে।
একটু ডীপ আলোচনা করি তাহলে, মনে করেন, আপনি কোন একজন আমেরিকান ক্লাইন্টের কাছ থেকে একটি আর্টিকেল রাইটিং এর কাজ পেলেন।

আপনাকে এই কাজটি ১০০০ শব্দে তাঁর দেয়া রিকোয়ারমেন্টস অনুযায়ী কমপ্লিট করে ২ দিনের মধ্যে জমা দিতে হবে। বিনিময়ে উনি আমাকে মিনিমাম (৩০) ডলার দেবেন। আপনি উনার রিকোয়ারমেন্টস পূরণ করে নির্দিষ্ট সময়ে কাজটি জমা দিলেন এবং উনি আপনাকে পেমেন্ট দিয়েছেন।

এখানে যে কাজটি আপনাকে দিয়ে করিয়ে নিল (আমেরিকান ক্লাইন্ট) তার জন্য সেটি আউটসোর্সিং। আর আপনি যে কাজটি করে আয় করলেন সেটা হলো ফ্রিল্যান্সিং। আর যিনি এই ফ্রিল্যাসিং এর সাথে যুক্ত তাকে বলা হয় ফ্রিল্যান্সার।

আশা করি এইটা এখন পানি মত ঝকঝকা পরিষ্কার হইছেন। আজকের মত যাইগা। আগামীতে আবার আসবো ইনশাহ আল্লাহ্ । আবার মনে করিয়ে দেই। আগামীতে আপনি কোন টপিক নিয়ে পোস্ট চান সেটা লিখুন । ইনশাহ আল্লাহ্ চেষ্টা করবো যতটুকু জানি শেয়ার করার জন্য।

ভাল লাগলে শেয়ার কইরেন তাহলে যারা জানেনা তারাও জানতে পারবেন । আচ্ছা তাহলে ভাল থাকুন । আল্লাহ্ হাফেজ ।

লেখক এবং রিসার্চারঃ শিশির চৌধুরী।

7 days ago (9:10 pm) 176 views
Report

About Author (570)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019