Search Any Post Of WizBD.Com
 HomeFreelancingOutsourcing করতে চাচ্ছেন? দেখে নিন কোন মাধ্যমটি আপনার জন্য সেরা।

Outsourcing করতে চাচ্ছেন? দেখে নিন কোন মাধ্যমটি আপনার জন্য সেরা।

আসসালামুআলাইকুম।

আমি শাওন WizBD-র সকল Contributor, subscriber, author, editor এবং Admin-দের সম্মান জানিয়ে শুরু করছি আজকের পোস্ট।

আমরা যারা Online-এ দীর্ঘ দিন আসা-যাওয়া করি তারা অবশ্যই এখান থেকে কিছু Earning এর আশা করে থাকি। শুধু তারা নয় যারা পড়াশোনা শেষ করে বর্তমানে কোন কাজ খুঁজছি তাদের জন্যও Outsourcing হতে পারে মূল আয়ের মাধ্যম।

এরকম অনেকেই আছেন যারা পড়াশোনা শেষ করার পর স্থায়ী কোন কাজ না পেয়ে বাজারের মোড়ে বা রাস্তার পাশে কম্পিউটারের দোকান দিয়ে বসেন। তবে ভালো কাজ জানা সত্বেও তাদের তেমন income হয় না এবং তাদের প্রতি কেও তেমন গুরুত্বও দেয় না। তাদের উদ্দেশ্যে বলছি যে আপনারা যারা ভালো Graphics designing, web programming, animation creating, video editing যাই জানেন তাই দিয়ে আপনি Online-এ একটি ভালো Carear তৈরী করে ফেলতে পারেন।

একটু বিস্তারিত বলি…

Online-এ যেকোন কাজ করার মৌলিক হাতিয়ার হলো দক্ষতা। তবে এই দক্ষতা প্রয়োগ করা যায় শুধুই বুদ্ধি খাটিয়ে। অনেকে আছেন যারা অনেক খেটেও উন্নতি করতে পারেন না। আবার অনেকে আছেন যারা কপি করেই অনেক বড় হয়ে ওঠে। আসলে মূল পার্থক্য হলো কাজের ধরণে। তাই এই ধরণের প্রতিযোগীতা মূলক কাজ করতে গেলে বুদ্ধি এবং দক্ষতার সমান প্রয়োজন।
আমার ক্ষুদ্র জ্ঞানের আলোকে এখন পর্যন্ত অন্যতম কিছু Online earning source এবং তা থেকে কীভাবে Income করবেন তার কিছু Tips আপনাদের মাঝে Share করব। যদিও বেশিরভাগ মানুষ Tips নয় Trick-এ বিশ্বাসি তবুও আশা করি আমার Share করা Tips গুলি অবশ্যই আপনাদের উপকারে আসবে।

অনলাইনে ইনকামের জন্য আমরা নিচের ৩টি মাধ্যমে অনায়াসে কাজ শুরু করতে পারি।

প্রথমে আসি Advertisement-এ। Advertise হলো বিজ্ঞাপন। ধরুন Online-এ আপনার বড় কোন Website, blog, Facebook page বা YouTube channel আছে। আর আপনি চান যে তাতে বিজ্ঞাপন দিয়ে কিছু টাকা আপনার পকেটে আসুক। তখন আপনি যেকোন Media বা Sponsor-কে তাদের Product বা Company-র বিজ্ঞাপন আপনাকে দিতে বলতে পারেন। যাতে আপনি তাদের কাজ করে দেওয়ার জন্য টাকা পাবেন এবং তারাও নিজের Company-র Rank বাড়াতে পারবে। এই Earning এর 50% Depend করবে আপনার ওপর এবং বাকি 50% Sponsor-দের ওপর। কেননা আপনার Rank ভালো না হলো কোন Sponsor বা Media আপনাকে Ad দিবে না।

এখন আসি Local Business-এ। Local Business যেকোন রকম হতে পারে। যেমন ধরুন, আপনি Website এর Domain, Hosting, Theme এসব ব্যাপারে ভালো বোঝেন। So, আপনি এটা নিয়ে একটা Business শুরু করে দিতে পারেন। অর্থাৎ আপনি আপনার কেনা কোন Hosting আপনি কিছু বেশি দাম দিয়ে অন্যের কাছে বিক্রি করতে পারেন এবং তার কিছু অংশ নিজের লাভ হিসেবে রাখতে পারবেন। তবে এখানে আপনার পুঁজি এবং জনপ্রিয়তা মূখ্য ভূমিকা পালন করবে। কেননা আপনার পুঁজি না থাকলে আপনি জিনিস কিনতেও পারবেন না আর Locally আপনার পরিচিতি না থাকলে আপনি কারও কাছে বেঁচতেও পারবেন না। So, এখানেও পরিস্থিতি 50/50-র ওপর নির্ভর করবে।

সব শেষে আসি আমাদের পোস্টের Main বিষয় Outsourcing-এ। এখানে আপনি স্বাধীন। আপনার কাজের ওপর এখানে কেও Interfere করবে না। এখানে আপনি 100% নিজের দায়িত্বে কাজ করতে পারবেন। মানে কাজ করলে টাকা আছে আর না করলে নাই। তাই স্বাধীনভাবে কাজ করতে গেলে আপনার Outsourcing-টাই বেছে নেওয়া উচিৎ।

মূল আলোচনা

বর্তমানে outsourcing এর জন্য অন্যতম জনপ্রিয় ২টি ওয়েবসাইট হলো Freelancer এবং Fiverr। এই দুটিই Outsourcing website হলেও এদের ধরণ সম্পূর্ণ আলাদা।

Freelancer: এখানে Worker-দের একটু খাটুনি করতে হয় এবং অনেক সময় দেখা যায় যে অনেক সময় নষ্ট করে ভালো একটা Project বানানোর পরেও তার জন্য কিছু পাওয়া যায় না। কেননা এখানে যারা কাজ করিয়ে নিবে তারাই রাজা। আপনি যদি কাজ করিয়ে নিতে চান তাহলে Freelancer আপনার জন্য Best। কেননা আপনি নিজের পছন্দমত Project order করতে পারেন এবং অনেকেই তার জন্য কাজ করবে।
Fiverr: এখানে আপনাকে কোন কাজ খুঁজতে হবে না। বরং কাজ নিজে আপনাকে খুঁজে নেবে। অর্থাৎ আপনি এখানে হবেন Project seller এবং Buyer নিজে আপনাকে খুঁজে Project order করবে। So, আপনি কাজ করতে চাইলে অবিলম্বে আপনি fiverr-এ কাজ শুরু করে দিতে পারেন।

এতক্ষণ আলোচনা করার পর আপনারা নিশ্চয়ই বুঝে গেছেন যে Outsourcing কি, কিভাবে কাজ করবেন ইত্যাদি। So, আমি শুধু আমার ক্ষুদ্র জ্ঞানের আলোকে আপনাদের এই বিষয়ে ধারণা দিলাম। এখানে ভূল হবে এটাই স্বাভাবিক। তাই আমার কোন ভূল হয়ে থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং Tips গুলো অবশ্যই নিজের দায়িত্বে অবলম্বন করবেন।
আজ এই পর্যন্তই, আশা করি Technology বিষয়ক আরও নতুন নতুন Update tips এবং tricks পেতে আমাদের সাথেই থাকবেন।

4 months ago (12:09 pm) 676 views
Report

About Author (27)

Rashadul Islam Shaon
Editor

Email | Facebook | Messenger

 

2 responses to “Outsourcing করতে চাচ্ছেন? দেখে নিন কোন মাধ্যমটি আপনার জন্য সেরা।”

  1. Gray Byte
    Author
    says:

    good post

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019