Search Any Post Of WizBD.Com
 HomeFreelancingকিভাবে অনলাইনে আয় করবেন? অনলাইনে আয়ের উপর সম্পূর্ণ গাইডলাইন (পর্ব-৩)

কিভাবে অনলাইনে আয় করবেন? অনলাইনে আয়ের উপর সম্পূর্ণ গাইডলাইন (পর্ব-৩)

আসসালামু আলাইকুম

আশাকরি সবাই ভালো আছেন
সবাই ভালো থাকেন ভালো রাখেন এই প্রত্যাশাই করি সব সময়।

আজ কথা বলব কিভাবে অনলাইনে আয় করবেন? অনলাইনে আয়ের উপর সম্পূর্ণ গাইডলাইন এর তৃতীয় পর্ব নিয়ে।

গত দুই পর্বে আমরা কাজ সম্পর্কে অনেক আলোচনা করেছি। নিচে দুই পর্বের লিংক দেওয়া হলো:-


কিভাবে অনলাইনে আয় করবেন? অনলাইনে আয়ের উপর সম্পূর্ণ গাইডলাইন (পর্ব-১)


কিভাবে অনলাইনে আয় করবেন? অনলাইনে আয়ের উপর সম্পূর্ণ গাইডলাইন (পর্ব-২)


উপরের দেওয়া লিখ থেকে কাজ সম্পকে আইডিয়া পেলেন।

কি সিদ্ধান্ত নিলেন? কি কাজ শিখবেন??

এবার কাজ শেখার ব্যাপারে আমার কিছু পরার্মশঃ নতুনদের জন্য আমি আপনাদের এসইও দিয়ে শুরু করার পরার্মশ দিতে চাই।

কারণ এটি সােজা এবং অনলাইনের উপর খুব অল্প জ্ঞান নিয়ে যে কেউ এসইও এর কাজ করে আয় করতে পারে। এর মধ্যে রয়েছে, অনপেজ অপটিমাইজেশন, অফপেজ অপটিমাইজেশন, ব্যাকলিঙ্ক, বিভিন্ন কাঙ্ক্ষিত ফলাফল অর্জন সহ আরও বিভিন্ন ধরনের কাজ।

এই কাজ গুলাে আপনারা সহজেই রপ্ত করতে পারেন এবং আয় করতে পারেন। নতুনরা কাজও পাবেন তাড়াতাড়ি। আর সবচেয়ে বড় যে সুবিধাটি রয়েছে এই সেক্টরে, এখানে পার্সোনাল হেল্প সংক্রান্ত অনেক কাজ থাকে যা আপনি অল্প জ্ঞান নিয়েও করতে পারবেন।

মনে রাখবেন, এসইও হচ্ছে গুগল নিয়ে কাজ, আর তাই গুগল কে বাদ দিয়ে আপনি অন্য যে সেক্টরেই কাজ করেন না কেন একটু আধটু সমস্যা হতেই পারে। কাজেই আমি সব সময় আপনাদের উপদেশ দিতে চাই, এসইও শেখার। এটি আপনি চাইলে বিভিন্ন ব্লগ পড়েই শিখতে ফেলতে পারবেন।

এবার সিদ্ধান্ত আপনার। নিজেকে নিজে প্রশ্ন করুন, আপনি কি সত্যিই পারবেন কাজ করতে? যদি পারেন, তাহলে জিজ্ঞেস করুন আপনি ঠিক কি শিখতে পারবেন। কোন কাজটি আপনার জন্য শ্রেয় হবে।

এরপর কাজ শিখুন । ধীরে ধীরে একটু একটু করে আগান৷ ধৈৰ্য্য হারাবেন না৷ দেখবেন সফলতা পাবেন ইনশা-আল্লাহ।

কোথায় পাব কাজ??

দেখেছেন কি বােকা আমি, কাজ সম্পকে ধারনা দিলাম অথচ বলাই হয় নি , কোথায় পাবেন এই কাজ??

হ্যা, ফ্রীল্যান্সিং মার্কেটে পাবেন কাজ। মনে প্রশ্ন আসতে পারে এই মার্কেট আবার কোথায়?? না ভাই এই মার্কেট আপনার। ঘরেই আছে! শুধু কম্পিউটার এ ইন্টারনেটে গিয়ে নিচের ওয়েবসাইটে যান, তাহলেই পাবেন।

আসলে এগুলাে হল বিভিন্ন ওয়েবসাইট যেখানে আপনি কাজ পাবেন। আপনাকে কাজ দেয়ার জন্য অনেক ক্লাইন্ট আছেন সেখানে আর কাজ করার জন্যও অনেক ওয়ার্কার আছেন সেখানে। নিচে কিছু বিশ্ব সেরা ফ্রিল্যান্সিং সাইটের লিস্ট দেয়া হল

উপরের সাইট গুলােতে গিয়ে browse work এ গেলেই দেখতে পারবেন কি কি কাজ আছে। পুরাে ফ্রীল্যান্সিং প্রসেসটা কিভাবে ঘটে তা নিয়ে ইনশা-আল্লাহ আমারা পরে আলোচনা করব।

অনলাইনে আয় নিয়ে ভুল ধারনাঃ

আপনাদের মাঝে এমন অনেকেই আছেন যারা অনলাইনে আয়কে খুবই সহজ মনে করেন। আপনাদের এই ধারনা কিন্তু অনেকটা ভুল। এই পৃথিবীতে অন্যান্য কাজের মত অনলাইন থেকে আয় করাও কঠিন কাজ।

শুধুমাত্র তফাৎ এটাই যে অনলাইনে আয়ের কোন লিমিটেশন নেই। চাকরিতে যেমন , মাস শেষে একটা নির্দিষ্ট টাকা পাবেন কিন্তু অনলাইন কিন্তু এমন নয়, এখানে আপনি এক টাকা নাও পেতে পারেন আবার কোটি টাকা আয় করতে পারেন।

তবে এখানে আপনি আপনার পারিশ্রমিক বাস্তব জগতের চেয়ে একটু বেশি ই পাবেন। কারন, এখানে হিসাব হয় ডলারে। এমন অনেকেই আছেন যারা প্রতি ঘণ্টা ২০ ডলার রেটে কাজ করেন।

তার মানে ১০ ঘণ্টা কাজ করলে উনি পাবেন ২০০ ডলার। বাংলাদেশি টাকায় যেটা দাড়ায় প্রায় ১৬০০০ টাকা!! আমার মনে হয়, বাস্তব জীবনে দশ ঘণ্টা কাজে আপনাকে ১৬০০০ টাকা দিবে এমন কোম্পানি পাওয়া মুশকিল।

ঠিক এই জন্যই অনেকে বলে অনলাইনে টাকা উড়ে। এটা কিন্তু সম্পূর্ণ বানােয়াট এবং কাল্পনিক যে ব্যক্তি সফল হয়, তার সফলতার কাহিনি শুনতে কিন্তু ভালই লাগে, কিন্তু ঐ লােকের সফল হতে যে কি কষ্ট এবং ত্যাগ স্বীকার করতে হয়েছে তা সেই ভাল জানে।

কাজেই যেখানেই কাজ করুন না কেন, সেটা অনলাইন হােক আর অফলাইন যাই হােক, ভাল করে কাজ জানতে হবে এবং মনােযােগ দিয়ে কাজ করতে হবে।

বাস্তব জীবনে অনেক সময় কাজ জানলেও সার্টিফিকেটের অভাবে কাজ পাওয়া যায়, কিন্তু অনলাইনে এই সুবিধা পাওয়া যায়। এখানে একটাই সুবিধা যে, আপনাকে কোন প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট দেখাতে হবে না।

কাজ জানলে অবশ্যই আয় করতে পারবেন। তার জন্য কিন্তু আপনাকে কঠিন পরিশ্রম এবং সবুর করতে হবে।

ফ্রীল্যান্সিংটা আসলেই কি??

ফ্রীল্যান্সিং হল অনলাইনে আয়ের একটি মাধ্যম। আপনি অনলাইনে কাজ করবেন আর সেই কাজের জন্য আপনাকে টাকা দেওয়া হবে।

শুনতে অনেক সােজা হলেও অনলাইনে আয় কিন্তু বাস্তব জীবনে আয় করার মতই কঠিন। শুধু পার্থক্য এইটুকুই যে, বাস্তব জীবনে আমাদের দেশে কাজের সুযােগ অনেক কম কিন্তু অনলাইনে এই সুযােগ অনেক বিস্তৃত।

যে কেউ নূন্যতম যােগ্যতা নিয়েই শুরু করতে পারেন অনলাইনে আয়। এর জন্য একটু ধৈর্য আর পরিশ্রম থাকলেই চলে।

আপনাদের মনে অনেকেরই এই প্রশ্ন থেকে যায় যে, এই যে আমি যে বলছি কাজ করবেন আর টাকা তুলবেন, এটা আমি কোথায় কাজ করব? আর কার কাজই করব? আবার টাকা কিভাবে পাব??

এই প্রশ্নের উত্তর আমি দিচ্ছি! অনলাইনে কাজের জন্য অনেক সাইট রয়েছে। ওই সকল সাইটে গেলেই আপনি দেখতে পাবেন সেখানে অনেক ধরনের কাজ আছে। এই রকম একটা ওয়েবসাইট হল Fiverr.Com (নতুনদের জন্য পারফেক্ট) ।

কিন্তু কথা হল এই কাজগুলাে কারা দেন? অনেক লােক আছেন যারা তাদের নিজের কাজগুলাে করিয়ে নিতে চান অন্য কাউকে দিয়ে। এই রকম লােকেরা এই সকল সাইটে গিয়ে অ্যাকাউন্ট খুলেন তারপর তারা তাদের কাজগুলাে পােস্ট করেন।

অ্যাকাউন্ট খুলেন তারপর তারা তাদের কাজগুলাে পােস্ট করেন। যারা কাজ দেন বা কাজ পােস্ট করেন তাদেরকে বলা হয় ক্লাইন্ট বা বায়ার।

এখন ওই একই ফ্রীল্যান্সিং সাইটে আবার অনেকে কাজ করার জন্য অ্যাকাউন্ট খুলেন (যেমনঃ আপনিও অ্যাকাউন্ট খুলবেন কাজ করার জন্য)। ক্লাইন্ট যখন কোন কাজ পোস্ট করেন তখন তারা ওই কাজগুলাে দেখে ওই কাজটি করার জন্য অনেকে আবেদন করেন।

একে বলা হয় বিড করা। তাে ধরুন একটি কাজের জন্য ৩০ জন বিড করেছেন, এখন যিনি কাজটি পােস্ট করেছেন তিনি এই ৩০ জনের মধ্যে থেকে একজনকে এই কাজটি করার জন্য নির্বাচন করবেন। মানে এই ৩০ জনের মধ্যে থেকে একজন কাজটি জিতে নিবেন এবং তিনি কাজটি করার সুযােগ পাবেন।

তবে ক্ষেত্র বিশেষে ক্লাইন্ট একের অধিক ব্যাক্তিকেও কাজের জন্য মনােনয়ন করতে পারেন। তারপর ক্লাইন্ট মেসেজের মাধ্যমে জানিয়ে দেন কাকে তিনি মনােনয়ন করেছেন, যদি আপনি মনােনীত হন তাহলে আপনার একাউন্ট এ লগিন করলে নােটিফিকেশন এর মাধ্যমে জানতে পারবেন।

যদি মনােনীত নাও হন , তবুও জানতে পারবেন। এর পর ক্লাইন্ট আপনার সাথে মেসেজ এ যােগাযােগ করবেন। অবশ্যই কাজ দেয়ার আগে ক্লাইন্ট আপনার সাথে মেসেজ এ যােগাযােগ করতে পারেন, তাই সব সময় এক্টিভ থাকার চেষ্টা করুন।

অথবা আপনার ই-মেইল চেক করতে থাকুন, কারন ক্লাইন্ট থেকে কোন প্রকার রিপ্লাই পেলে ই-মেইল এ আপডেট পাবেন! এরপর কাজটি করা হয়ে গেলে ক্লাইন্ট আপনাকে টাকা দিয়ে দিবে।

এই ভাবে টোটাল প্রক্রিয়াটি সম্পন্ন হয়। এই গেলাে পুরাে হিস্টরি এন্ড জিওগ্রাফি। আশা করি আপনারা অনেকেই যারা নতুন তারা একটু হলেও আইডিয়া পেয়েছেন যে, আসলে কিভাবে এই কাজগুলো হয়ে থাকে।

আপনারা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থেকে ঘুরে আসুন, সেখনে কি কি কাজ পাওয়া যায় একটু দেখে আসতে পারেন, এতে করে আপনাদের ধারণা আরো প্রখর হবে।
©Abdul Kader

6 months ago (1:05 pm) 648 views
Report

About Author (764)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

 

4 responses to “কিভাবে অনলাইনে আয় করবেন? অনলাইনে আয়ের উপর সম্পূর্ণ গাইডলাইন (পর্ব-৩)”

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019