Search Any Post Of WizBD.Com
 HomeFreelancingনীলফামারীর নজরুল হোসেন রাজু, ফ্রিল্যান্সিং করে কোটিপতি হওয়ার গল্প।

নীলফামারীর নজরুল হোসেন রাজু, ফ্রিল্যান্সিং করে কোটিপতি হওয়ার গল্প।

আসসালামু আলাইকুম

আশাকরি সবাই ভালো আছেন
সবাই ভালো থাকেন ভালো রাখেন এই প্রত্যাশাই করি সব সময়।

নীলফামারীর নজরুল হোসেন রাজু, ফ্রিল্যান্সিং করে কোটিপতি হওয়ার গল্প।

ডিমলা উপজেলার নীলফামারীর বাসিন্দা নজরুল হোসেন রাজু। যার ফ্রিল্যান্সিং করে কোটি টাকা ইনকামের গল্প নিয়ে আজকের এই পোস্ট।

২৮ বছর বয়সী নজরুল জন্মগ্রহ করেন এক দরিদ্র পরিবারে। তার বাবা ছিলেন একজন দিনমজুর। কিন্তু এই পরিবার থেকে নজরুল ফ্রিল্যান্সিং করে উপার্জন করেছেন কোটি টাকা, নিজের বাড়ি।

গত পাঁচ বছরে রাজু UpWork.Com ও অন্যান্য গ্লোবাল ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করে অর্জন করেছেন কোটি টাকা।

স্কুলে এসএসসি পরিক্ষা শেষে প্রাথমিক কম্পিউটার প্রশিক্ষণ নেন। পরে তিনি চলে যান ঢাকা মিরপুর। সেখানে তিনি একটি বাংলা কলেজে নথিভুক্ত হন। ফ্রিল্যান্সিং ও অন্যান্য ফ্রিল্যান্সিং রিলেটের কথা তিনি মানুষের মুখে ও সংবাদপত্রে শুনেন ও বেশ কৌতুহলি হন।

ফ্রিল্যান্সিং সম্পর্কে জানার পর তিনি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (এসইও) জানতে তিনি একটি প্রশিক্ষণ ইনস্টিটিউটে ভর্তি হন।

রাজু বলেন, “২০১২ সালে আমি আপওয়ার্ক একাউন্ট খুলি ও আমার প্রোফাইল সাজাই। কিন্তু তখন কাজ করতে আমি ব্যর্থ হই কারণ এই সম্পর্কে আমার ধারনা ছিলো না”।

তখন আপওয়ার্কে ব্যর্থ হয়ে তিনি হাল ছাড়েন নি, গুগল এবং ইউটিউব ব্যবহার করে তিনি আউটসোর্সিং সম্পর্কে আরো জ্ঞান অর্জন করেন। ঠিক একই বছর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন ও আপওয়ার্কে তার প্রোফাইল আপগ্রেড করেন।

ধৈর্য ধরে কাজ করে গেছেন এবং একটা সময় আমেরিকান একজন নাগরিক এরিক পল তাকে তার এমাজন ভার্চুয়াল অ্যাসিসটেন্স সিলেক্ট করে ও রাজু তার কাজটি করে তার প্রথম ইনলাইনে ১০$ ইনকাম করেন।

তারপর থেকে রাজুকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

রাজু বলেন, “গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ভার্চুয়াল অ্যাসিসটেন্স, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান, কন্টেন্ট প্রিপেয়ারিং ইত্যাদি বিভিন্ন ধরণের কাজ পাওয়া যায় অনলাইনে”।

রাজু বর্তমানে বিশ্বের বৃহত্তম ই-কমার্স প্ল্যাটফর্ম আমাজনের সেলস এন্ড মার্কেটিং এক্সপার্ট হিসেবে কাজ করছেন। যেখানে লক্ষাধিক নির্মাতারা তাদের কোম্পানির ব্যবসা প্রচার ও প্রসার করার জন্য নিবন্ধন করে।

রাজুর প্রোফাইল অনুযায়ী তার ফ্রিল্যান্সিং এর প্রায় ৫০০০ ঘন্টার বেশি হয়েছে। তিনি Upwork.com এ গত পাঁচ বছরে ১৬০ টিরও বেশি কাজ সম্পন্ন করেছেন ও প্রায় ১০০,০০০ ডলার উপার্জন করেছেন।

Upwork.com সময় সময় তাদের ফ্রিল্যান্সার দের মূল্যায়ন করে এবং রাজু এই প্লাটফর্ম এর শীর্ষ স্থানের মধ্যে থাকেন।

রাজু অভিজ্ঞতা থেকে আমরা বুঝতে পারি, ফ্রিল্যান্সিং এ সফল হতে প্রয়োজন ধৈর্য। তার সাথে বিদেশীদের সাথে যোগাযোগ করার জন্য ইংরেজির উপর ভালো কমান্ড অবশ্যই আবশ্যক।

রাজু মনে করেন, ফ্রিল্যানসিং করার মাধ্যমে দেশের বেকারত্ব দূর হবে ও দেশের রেমিটেন্স বৃদ্ধি পাবে। যাএ জন্য তিনি তার গ্রামের প্রায় ২০ জন যুবক নিয়ে বর্তমানে কাজ করছেন।

রাজু অনেকের জন্য অনুপ্রেরণা। ডিমলা উপজেলার নির্বাহী কর্মকর্তা নাজমুনহরর জানান, তথ্য ও গণযোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক তার এই সাফল্য অর্জনের জন্য কয়েক মাস আগে তাকে প্রশংসায় প্রশংসিত করেন।

4 months ago (5:08 am) 704 views
Report

About Author (673)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

 

1 responses to “নীলফামারীর নজরুল হোসেন রাজু, ফ্রিল্যান্সিং করে কোটিপতি হওয়ার গল্প।”

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019