Search Any Post Of WizBD.Com
 HomeFreelancingকিভাবে অনলাইনে আয় করবেন? অনলাইনে আয়ের উপর সম্পূর্ণ গাইডলাইন (পর্ব-১)

কিভাবে অনলাইনে আয় করবেন? অনলাইনে আয়ের উপর সম্পূর্ণ গাইডলাইন (পর্ব-১)

আসসালামু আলাইকুম
আশাকরি সবাই ভালো আছেন
সবাই ভালো থাকেন ভালো রাখেন এই প্রত্যাশাই করি সব সময়।

অনলাইনে আয় গাইডলাইন

প্রারম্ভিক কিছু কথাঃ

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। এ যুগে এখন আমাদের মত স্বল্প আয়ের দেশেও এসেছে উন্নয়নের ছোঁয়া।

তবে এ বিপ্লব কিন্তু এনে দিয়েছে ইন্টারনেট। আর এই ইন্টারনেট এর উন্নয়নের সাথে সাথে দিনকে দিন বদলে যাচ্ছে দেশের চেহারা। গান শুনার মত একটি ছােট্ট ব্যাপার থেকে চিকিৎসা সেবার মত কাজও এখন অতি সহজেই হয়ে যাচ্ছে ইন্টারনেটের মাধ্যমে।

কি হয় না ইন্টারনেটে? সব কিছুই সম্ভব। এ ক্ষেত্রে আমরা একটু পিছিয়ে থাকলেও কিন্তু খুব দ্রুত গতিতেই ঘটছে এ দেশে ইন্টারনেটের প্রসার।

আর এই ইন্টারনেটই এখন হয়ে উঠেছে বতমান বিশ্বের লাখ লাখ মানুষের কর্মস্থল। লাখ লাখ বললে বােধ হয় ভুল হবে, ইন্টারনেটে আয় করেই জীবন চালাচ্ছেন এমন লােকের এই হিসাবটা এতদিনে হয়ত কয়েক কোটিতে গিয়ে পৌঁছেছে।

তবে আশার কথা এই যে, আমাদের দেশের এই ক্ষেত্রে অগ্রগতিটা খুবই দ্রুত। পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশের মানুষ অনলাইনে আয়ের দিকে অনেক বেশি পরিমানে ঝুকে চলছে৷ এতে কিন্তু রয়েছে এক বিশাল সম্ভাবনার দুয়ার।

অনলাইনে কি সত্যিই আয় করা সম্ভব?

এক কথায় যদি উত্তর দিতে হয় তবে বলব, হ্যা অবশ্যই৷ অনলাইনে আয় নিয়ে অনেক গুঞ্জন এবং অনেক রূপকথাও রয়েছে৷ হাসছেন?? হাসারই তাে কথা, যদিও অনলাইনের ব্যাপারে রুপকথার কথা শুনলে হাসি পায়, তথাপি কথাটা কিন্তু বাস্তব।

এই রকম কথা বলার পেছনে যথেষ্ট যুক্তি আছে৷ কারণটা এখন বলব না। একটু পরে আপনি নিজেই বুঝতে পারবেন কেন আমি এই কথা বলেছি। যাই হােক অনলাইনে আয় কিন্তু সত্যিই সম্ভব। এটা অবাস্তব কোন কিছু নয়। এখানে আপনার কোন সার্টিফিকেট এর দরকার নেই৷

আপনাকে জানতে হবে কাজ। শুধুমাত্র কঠিন ইচ্ছাশক্তি থাকলে আপনিও হয়ে উঠতে পারেন একজন অনলাইনে আয় এক্সপার্ট। বিস্তারিত ভাবে ধাপে ধাপে জানতে পারবেন।

অনলাইনে আয় করতে হলে কি যােগ্যতা থাকতে হবে?

হ্যা এটা একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন। তবে এই প্রশ্নের উত্তর কিন্তু অনেক সুন্দর। অনলাইনে আয় করতে গেলে আপনার কোন প্রকার প্রাতিষ্ঠানিক শিক্ষার দরকার নেই। আপনাকে কাজ জানতে হবে আর অবশ্যই ইংরেজিতে লিখতে জানতে হবে।

এক্ষেত্রে আপনাকে ইংরেজিতে তেমন দক্ষ হতে হবে না, শুধুমাত্র আপনার মনের ভাব প্রকাশ এবং ক্লাইন্ট এর কথা বুঝার যােগ্যতা থাকলেই যথেষ্টা। অনেক ৭-৮ পাশ লােক রয়েছেন যারা অনলাইন থেকে আয় করছেন অথচ তাদের একাডেমিক শিক্ষা অনেক কম। একটু চেস্টা করলে আপনিও পারবেন।

কিভাবে আয় করব?

অনলাইনে আয়ের অনেক উপায় রয়েছে। এর মধ্যে রয়েছে ব্লগিং, ফ্রীল্যান্সিং তথা আউটসােরসিং, এফিলিয়েট মার্কেটিং, ই-মেইল মাকেটিং, এড পােস্টিং ইত্যাদি ইত্যাদি

তবে সবচেয়ে র্নিভর যােগ্য এবং ভাল উপায় হল ফ্রীল্যান্সিং করা। পরে আমরা ফ্রীল্যান্সিং নিয়ে বিস্তারিত আলচনা করব।

কতদিন লাগতে পারে?

এটা একটা কমন প্রশ্ন। অনেকেই বলতে গেলে প্রায় সবাইই এই প্রশ্নটি করে থাকে যে কত দিন লাগবে অনলাইন থেকে আয় করতে?

এই প্রশ্নের উত্তরে আমি বলব , এটা আপনার উপর নির্ভর করে। তাে চলুন ব্যাপারটা একটু ক্লিয়ার করা যাক, একদম নতুন অবস্থায় আপনাকে আগে ঠিক করতে হবে আপনি কি কাজ করবেন।

কাজের সিলেকশান কিন্তু খুব বড় একটি ব্যাপার। আপনি নিজেকে প্রশ্ন করুন যে, আমি কি কাজ করতে পারব। আমার কাজ করার জন্য কতটুকু সময় রয়েছে, তাছাড়া কাজের জন্য আপনার পারিপাশ্বিক অবস্থাটাও বিবেচনার যােগ্য।

এই সকল দিক বিচার করে আগে ঠিক করুন আপনি কি কাজ করবেন৷ কি কি ধরনের কাজ পাওয়া যায় এবং কোনটাতে কত সময় লাগে তা আস্তে আস্তে জানতে পারবেন।

এখন কি কাজ শিখবেন তা যদি ঠিক করতে পারেন তাহলে এবার কাজ শিখতে নেমে পরুন। কাজ শেখার জন্য আপনাকে সঠিক দিক নির্দেশনা নিয়ে এগুতে হবে। আপনাকে আগে বিবেচনা করতে হবে যে, আপনি এখন নতুন অনেক কিছুই জানেন না। তাই আগেই হুট করে ৫-১০ হাজার টাকা খরচ করে কোন কোর্স এ ভতি হয়ে যাবেন না।

এতে করে পরবর্তীতে অনেক সমস্যা হতে পারে। প্রয়ােজনে অনলাইন থেকে আয় করতেছে এমন কারও হেল্প নিন। যদি এমন না থাকে আমাদের কাছ থেকে হেল্প নিতে পারেন।

আপনাদের যে কোন সমস্যা এবং দিক নির্দেশনা দিতে উইজবিডি সব সময় প্রস্তুত। আমাদের ইমেইল পাঠাতে পারেন থবা ফেসবুক পেইজ লাইক করে আমাদের মেসেজ পাঠান।

ইমেইল- wizbd.contact@gmail.com
ফেসবুক- www.facebook.com/wizbdofficial

এইভাবে কাজ শিখতে আপনার ১৫ দিন থেকে ১ মাস সময় ও লাগতে পারে। এটা আপনার দক্ষতা এবং ইচ্ছার উপর নির্ভর করে।

তবে এখানে আমি আপনাকে পরার্মশ দিব, শুরুতে বড় ধরনের কোন কাজ শিখবেন না, এতে করে কাজের নমুনা দেখে হতাশ হয়ে যাবেন।

প্রথমে সহজ কোন কাজ যেমন, ডাটা এন্ট্রি, এসইও ইত্যাদি শিখুন। তারপর কাজ শেখা হয়ে গেলে এবার কাজে হাত দেয়ার সময় এসে যাবে। এইখানেই যত ঝামেলা, সঠিক দিক নির্দেশনা না থাকলে আপনি হয়ত মাসের পর মাস চেষ্টা করে যাবেন কিন্তু কাজ আর পাবেন না।

এইক্ষেত্রে সফল কারাে পরার্মশ নেয়াই শ্রেয়। এইভাবে আপনাকে চেস্টা করে যেতে হবে। তবে সঠিকভাবে এগুলে ১৫-২০ দিনেই আপনি কাজ পেয়ে যেতে পারেন। কাজ পাওয়ার টিপসগুলাে ধাপে ধাপে পাবেন৷

কি? খালি বলেই যাচ্ছি ধাপে ধাপে পাবেন। কিন্তু পাচ্ছেন না, বিরক্ত হয়েন না , এগুলাে নিয়ে বিস্তারিত আলােচনা করা হবে।

নেক্সট পর্বের আমন্ত্রণ জানিয়ে এখানে বিদায়, আল্লাহ হাফেজ।
©Abdul Kader

7 months ago (3:07 pm) 976 views
Report

About Author (761)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019