Search Any Post Of WizBD.Com
 HomeFacebook Tricksফেসবুকের কেলেঙ্কারীতে এবার যুক্ত হলো কানাডিয়ান এক কোম্পানির নাম

ফেসবুকের কেলেঙ্কারীতে এবার যুক্ত হলো কানাডিয়ান এক কোম্পানির নাম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য কেলেংকারীর ঘটনায় নতুন করে নাম এসেছে কানাডিয়ান এক কোম্পানির। এতদিন লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ এ্যানালিটিকা’র নাম জানা গিয়েছিল। পাশাপাশি কানাডিয়ান কোম্পানি এ্যা‘গ্রেগেটেল আইকিউ’র নাম উঠে এসেছে আলোচনায়।

২০১৪ সনে একটি পারসোনালিটি কুইজের মাধ্যমে পাঁচ কোটি ফেইসবুক গ্রাহকের তথ্য হাতিয়ে ট্রাম্পের প্রচারণায় কাজে লাগায় কেমব্রিজে এ্যানালিটিকা। এই ফেইসবুক গ্রাহকদের অধিকাংশই ছিল যুক্তরাষ্ট্রের বাসিন্দা।

জাতীয় নির্বাচন উপলক্ষে তৈরি করা ‘রিপ অন’ নামে সফটওয়্যারটির মাধ্যমে ভোটার ডাটাবেইজ, নির্দিষ্ট ভোটারদের টানতে কর্মকৌশল, প্রচার কার্যক্রম, তহবিল সংগ্রহ এবং সমীক্ষা পরিচালনার কাজ করে ট্রাম্প শিবির।

এই বিষয়ে ব্যাখ্যা দিতে ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গকে তলব করেছিল ব্রিটিশ পার্লামেন্টের তদন্ত কমিটি। তবে জাকারবার্গ বলেছেন, তিনি নিজে আসছেন না। ইস্টার সানডের পর তদন্ত কমিটির সামনে হাজির হবেন ফেইসবুকের চিফ প্রোডাক্ট অফিসার ক্রিস কক্স।

কেমব্রিজ এ্যানালিটিকার পাশাপাশি কানাডিয়ান কোম্পানির নাম আসা প্রসঙ্গে কানাডায় ব্যক্তিগত তথ্য সুরক্ষায় নিয়োজিত কানাডিয়ান ফেডারেল এজেন্সি মঙ্গলবার বলেছে, এ বিষয়ে আলোচনার জন্য তারা ইতোমধ্যে ব্রিটিশ কলাম্বিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেছে।

এদিকে এ ঘটনায় গত সপ্তাহে ভুল স্বীকার করে ফেইসবুক পোস্টে ক্ষমা চেয়েছেন জাকারবার্গ। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সাপ্তাহিক ছুটির দিন রোববার দুই দেশের বিভিন্ন সংবাদপত্রে পৃষ্ঠাজুড়ে বিজ্ঞাপন দিয়েও ক্ষমা চেয়েছেন তিনি। জাকারবার্গ বলেছেন, কেমব্রিজ এ্যানালিটিকার মাধ্যমে লাখ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস ঠেকাতে তাঁরা আরও পদক্ষেপ নিতে পারতেন।

ভবিষ্যতে ফেইসবুক গ্রাহকদের তথ্যে তৃতীয়পক্ষের অনুপ্রবেশ ঠেকাতে কঠোর পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন জাকারবার্গ।

1 year ago (10:48 am) 1010 views
Report

About Author (104)

Sourov
Administrator

Error 505

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019