Search Any Post Of WizBD.Com
 HomeFacebook TricksFacebook এর খুঁটিনাটি।
Facebook Twitter Google Email

Facebook এর খুঁটিনাটি।

আসসালামুআলাইকুম।

Hi, কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। আমি শাওন WizBD-র পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন।

So, আজকের পোস্টে আমি আপনাদের সাথে Facebook এর সমস্ত খুঁটিনাটি নিয়ে আলোচলা করব।
ফেসবুক বলতে আমরা কি বুঝি? সাধারণ কথায় বলতে গেলে ফেসবুক হলো একটি সামাজিক গণমাধ্য। যেখানে যে কেউ নিজের ব্যাক্তিগত, পারিবারিক বা সামাজিক বিভিন্ন বিষয় অন্যদের মাঝে Share করতে পারে এবং অন্যরাও নিজের মতামত সেখানে দিতে পারে। তবে এই ফেসবুক এর কিছু গোপন বিষয় আমাদের অনেকেরই অজানা। আজকে আমি আপনাদের সেসব অজানা খুঁটিনাটি বিষয় সম্পর্কে জানাবো।
So, আর কথা না বাড়িয়ে চলুন শুরু করি…
প্রথমে আসি Facebook underworld এ। Underworld বলতে আমরা প্রথমেই বুঝি কোন Criminal activity। ফেসবুক যেহেতু একটি সামাজিক গণমাধ্যম সেকারণে সেখানে ভালোর সাথে সাথে কিছু খারাপও আছে। তো এখন প্রশ্ন আসতে পারে যে “Real world এর Criminal activity সম্পর্কে তো আমরা জানি তবে নতুন করে আবার Facebook crime কি?” আসলে Facebook এর এই Crime এর আবিষ্কার ভালো কাজ থেকেই হয়েছে। বিষয়টা একটু খুলে বলি…
আমরা জানি যে ফেসবুকের সকল জিনিস Facebook কর্তৃপক্ষ এবং Agent রা control করে থাকে। আসলে এটা ঠিক তবে ফেসবুকের সেসব Agent দের প্রশ্রয়ে আগমন ঘটেছে কিছু মাতব্বরদের। এবার জানার বিষয় যে এসব মাতব্বররা ফেসবুকে ঠিক কি ধরণের মাতব্বরি করে। এই বিষয়টি জানতে হলে জানতে হবে ফেসবুকের দুর্বল জায়গাগুলি সম্পর্কে। তাই এই মাতব্বরির বিষয়টা Pending রেখে আমরা একটু অন্য আলোচনা করব।

ফেসবুকের সবদিক থেকে Secured হলেও ফেসবুকের একটি দুর্বল জায়গা হলো Spamming। তো এই Spamming টি account এর দুর্বলতার কারণে হয়ে থাকে। Account দুর্বল হওয়ার মূল কারণ হলো Account টির Verification ঠিক না থাকা। তো ফেসবুকে ৪ রকম Verification Layer থাকে। So প্রথমে সেগুলো নিয়ে আলোচনা করি।

Layer 1: Email verify হলো ফেসবুক Account এর সবচেয়ে নিম্নতম Layer। যাদের account শুধুমাত্র Email address verify করা আছে তাদের Account খুব সহজেই Report করে নষ্ট করে দেয়া সম্ভব।
Layer 2: এটি একটি normal account এর Medium verify system। যা অধিকাংশ ফেসবুক User রাই Use করে থাকে। এই Verification system এ দীর্ঘদিন account verified থাকলে সেই Account টি অনেকটাই strong হওয়ার সম্ভবনা আছে।
Layer 3: এই Verification layer টি Normally আসে না। তবে কোন নতুন Account এর Device info, browser history, cookies এসবে কোন গ্যাঞ্জাম থাকে তাহলে সেই Account টি Photo verification এ পড়তে পারে। তবে সঠিকভাবে Photo submit করে সেই account টি unlocked হলে সেই account টি অনেকটাই Strong হয়ে থাকে।
Layer 4: এটি হলো Facebook এর সবচেয়ে Secured এবং Strong verification layer। বড় বড় Company, brand, celebrity এমনকি স্ময়ং মার্ক জুকারবার্গ এর Account-ও এই মাধ্যমে Verify করা। তবে এটি যতটাই উপকারি এটিকে পাওয়া ততটাই কঠিন। আমরা অধিকাংশই Facebook এর Blue badge সম্পর্কে জানি। বিভিন্ন পেজ বা profile এ আমরা যেই blue badge গুলো দেখে থাকি সেসব account গুলি Document verified। তবে Facebook এই Blue badge verification access সবাইকে দেয় না। শুধুমাত্র V.I.P দেরকেই Facebook এই access দিয়ে থাকে। তবে Account permanently disabled হয়ে গেলেও Document verification করা যায়। তবে সেক্ষেত্রে Blue badge দেওয়া হয় না। কিন্তু Document submit এর কারণে account প্রচন্ড strong হয়ে যায়। যার কারণে হাজার রিপোর্ট বা Unusual activity থাকার পরেও সেসব account নষ্ট হয় না। অনেকে Fake document submit করেও এসব করে

Verification সম্পর্কে জানার পর আমরা Spamming এ ফিরে যাই। যারা ফেসবুকে অসামাজিক পোস্ট Share করে ফেসবুকের পরিবেশ নষ্ট করে তাদেরকে থামানোর জন্য বিভিন্ন Spamming group সেসব পোস্ট রিপোর্ট করে বা সেইসব account এর নামে fake account create করে document verify করে ওসব account নষ্ট করে দেয়। এতে ফেসবুকের পরিবেশ বাজায় থাকে। বিষয়টা এই পর্যন্ত সীমাবদ্ধ থাকলে ভালো হত। কিন্তু এই ক্ষমতাকে কাজে লাগিয়ে নানারকম অসামাজিক কাজ করে চলেছে Criminal রা। তারা বড় বড় ফেসবুক গ্রুপের admin দের account spam করে সেগুলো claim করে গ্রুপগুলি একপ্রকার hack করে নিচ্ছে। তো এটিকেই সাধারণত Spamming বলা হয়।

সবশেষে এটাই বলব যে সব জিনিসেরই ভালো এবং খারাপ দুটি দিক আছে। তো আমাদের যেহেতু এসবের সাথে নিজেকে মানিয়ে নিয়েই চলতে হবে সেহেতু আমি বলব যে যাই করবেন ভেবে চিন্তে করবেন। আর ফেসবুককে সবসময় ভালো কাজে লাগাবেন।
আমি শাওন, আজকে বিদায় নিচ্ছি। আবার কখনও WizBD-তে হাজির হব নতুন কোন Tips নিয়ে। Till then, stay with us…

1 week ago (6:09 pm) 224 views
Report

About Author (22)

Rashadul Islam Shaon
Editor

Email | Facebook | Messenger

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019