Search Any Post Of WizBD.Com
 HomeEducational Guidelinesকিভাবে পিএসসি ও জেএসসি পরীক্ষার রেজাল্ট দেখবেন ২০১৯

কিভাবে পিএসসি ও জেএসসি পরীক্ষার রেজাল্ট দেখবেন ২০১৯

আগামী ৩১ ডিসেম্বর পিএসসি ও জেএসসি পরীক্ষার রেজাল্ট। যদি আপনি পিএসসি অথবা জেএসসি পরীক্ষা দিয়ে থাকেন অথবা আপনার কোন রিশতাদার যদি পরীক্ষা দিয়ে থাকেন তাহলে আপনার এই পোস্টটি দেখা উচিত। প্রথমে জেএসসি রেজাল্ট নিয়ে কথা বলব এবং পরে পিএসসি নিয়ে কথা বলব। আর কথা না বাড়িয়ে কাজে চলে যাই…

জেএসসি রেজাল্ট গ্রেডিং সিস্টেম

বাংলাদেশের শিক্ষা মন্ত্রনালয় ২০০২ সাল থেকে পৃথক গ্রেডিং পদ্ধতি অনুসরণ করে আসছে। এর আগে ফলাফল অনুসারে নম্বর গণনা করা হত। এখন, তারা গ্রেডিং পদ্ধতি অনুসরণ করেছে।

এটি উল্লেখযোগ্য যে, গ্রেডিং সিস্টেমটি বিশ্বজুড়ে ব্যাপকভাবে অনুসরণ করা হয়। গ্রেডিং সিস্টেম অনুসারে, একটি নির্দিষ্ট নম্বর পরিসরের জন্য শিক্ষার্থীরা পয়েন্ট পায়। গড় পয়েন্টগুলি সাবজেক্টের মোট সংখ্যাকে ভাগ করে গণনা করা হয়। চূড়ান্ত গড় পয়েন্টগুলি শিক্ষার্থীদের ফলাফল যা জিপিএ (গ্রেড পয়েন্ট এভারেজ) বলে।

উদাহরণস্বরূপ, কোনও শিক্ষার্থী যদি ৮৫ বা অন্য কোনও বিষয়ে ৮৫ পয়েন্ট পান তবে তার পয়েন্ট তালিকায় ৪ পয়েন্ট যুক্ত হবে। এর পরে, সমস্ত সাবজেক্টের চিহ্নগুলি মোট যুক্ত করা হয়। তারপরে এটি মোট সাবজেক্ট দ্বারা ভাগ করা হবে। নিচে গ্রেড পয়েন্ট তালিকা।

মার্কস রেঞ্জগ্রেড পয়েন্টগ্রেড লেটার
৮০-১০০৪.০০A+
৭০-৭৯৩.৭৫A
৬০-৬৯৩.৫০A-
৫০-৫৯৩.২৫B
৪০-৪৯৩.০০C
৩৩-৪০২.৭৫D
০-৩২০.০০F

শিক্ষার্থীদের সকল বিষয়ে পাস করতে হবে। কোনও শিক্ষার্থী যদি এক বা একাধিক বিষয়ে ফেল করে তবে তার গ্রেড পয়েন্ট গণনা করা হবে।

কিভাবে জেএসসি রেজাল্ট চেক করবেন ২০১৯

ফলাফল চেক করার বিভিন্ন উপায় রয়েছে। স্কুল কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইট বা নোটিশ বোর্ডে ফলাফল প্রকাশ করবে। ইন্টারনেটের সময়, শিক্ষার্থীরা ঘরে বসে তাদের ফলাফল পরীক্ষা করতে পারে।

শিক্ষা বোর্ডের দুটি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে যেখানে সমস্ত ফলাফল পাওয়া যাবে তারপরে স্বতন্ত্র বোর্ডও তাদের অঞ্চলে ফলাফল প্রকাশ করবে। বাংলাদেশ টেলিটক মোবাইল অপারেটর সংস্থাকে ফলাফল যাচাইয়ের জন্য বিশেষ সুবিধা নিয়ে এসেছে।

টেলিটক মোবাইল অপারেটরের সহায়তায়, সমস্ত মোবাইল অপারেটর সংস্থা এসএমএসে ফলাফল সরবরাহ করতে পারে। আমরা নীচে প্রতিটি প্রক্রিয়া আলোচনা করেছি।

অনলাইনের মাধ্যমে জেএসসি রেজাল্ট ২০১৯

অনলাইনে জেএসসি ফলাফল ২০১৯ চেক করা ফলাফল পাওয়ার দ্রুততম উপায়। অনলাইন থেকে, আপনি ডিটেল ফলাফল চেক করতে সক্ষম হবে। দুটি সরকারী ওয়েবসাইট রয়েছে যেখানে ফলাফলগুলি পরীক্ষা করার জন্য উপলব্ধ।

ফলাফলটি যাচাই করতে আপনার রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর সহ আপনাকে কেবল ইন্টারনেট সংযোগ প্রয়োজন। আমরা নীচে ধাপে ফলাফল চেকিং সিস্টেমটি ধাপে সরবরাহ করেছি।

EducationboardResults.gov.bd হল সরকারী মালিকানাধীন ওয়েবসাইট যেখানে আপনি বিভিন্ন পরীক্ষার সমস্ত ফলাফল পাবেন। Educationboardresults.gov.bd- এর মাধ্যমে ফলাফলটি পরীক্ষা করতে আপনার জেএসসি রোল নম্বর এবং নিবন্ধকরণ নম্বর প্রয়োজন।

অনলাইনের মাধ্যমে জেএসসি ফলাফল চেক করুন…

সাবমিট বাটনে ক্লিক করার পরে, আপনি তাত্ক্ষণিকভাবে ফলাফল দেখতে পাবেন। এটি উল্লিখিত হয় যে এই ওয়েবসাইটটি ফলাফলের পিক আওয়ারের সময় কমে যেতে পারে। যদি এটি হয় তবে ওয়েবসাইটটি পুনরায় লোড করার চেষ্টা করুন।

মোবাইল এসএমএসের মাধ্যমে জেএসসি রেজাল্ট

এই মুহুর্তে আপনার কাছে ইন্টারনেট না থাকলে কী হবে? হ্যাঁ, একটি সমাধান আছে। মোবাইল এসএমএসের মাধ্যমে আপনি ফলাফল চেক করতে পারেন।

মোবাইল এসএমএস আপনাকে জেএসসি পরীক্ষার ফলাফল ২০১৯ সম্পর্কে জানাতে দেবে এসএমএসের মাধ্যমে ফলাফল প্রাপ্তি অন্যতম সহজ পদ্ধতি।

প্রতিটি অপারেটর ফলাফল সরবরাহ করতে পারে। এসএমএসের মাধ্যমে ফলাফল পেতে কেবল আপনার মোবাইল মেসেজ অপশন এ যান। তারপরে নিম্নলিখিত ফর্ম্যাট অনুসারে টাইপ করুন।

এসএমএসের মাধ্যমে জেএসসি ফলাফল। JSC Board Roll Year send to 16222

এখানে বোর্ডের নামটি প্রথম তিনটি অক্ষর হবে। ধরুন সিলেট বোর্ডের জন্য আপনাকে SYL টাইপ করতে হবে। একইভাবে, অন্যান্য বোর্ডগুলির জন্য, আপনাকে প্রথম তিনটি অক্ষর টাইপ করতে হবে।

ফিরতি এসএমএসে আপনি ডিটেল সহ ফলাফল পাবেন। পরীক্ষার ফলাফল প্রকাশের আগে আপনি ফল পেতে পারবেন না তা জানা গুরুত্বপূর্ণ। ভ্যাট এবং ট্যাক্স সহ এটির সর্বোচ্চ ১.৫০৳ টাকা খরচ হবে।

পিএসসি রেজাল্ট ২০১৯

পিএসসি ফলাফল ২০১৯ জিপিএ সিস্টেমে প্রকাশিত হবে। শিক্ষার্থীরা রেজাল্টে জিপিএ সহ মোট নম্বর পাবে। সর্বোচ্চ জিপিএ ৫.০০ যা গ্রেড চিঠিতে A+ হয়। যে কোনও বিষয়ে ৮০ এর বেশি প্রাপ্ত শিক্ষার্থীরা এই বিষয়গুলিতে A+ পাবে।

মোট গ্রেড পয়েন্টগুলি ৬ দ্বারা ভাগ করা হবে বিভাগের ফলাফলটি প্রধান গ্রেড পয়েন্ট। বাংলাদেশ সরকার পিএসসি পরীক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তি প্রদান করবে।

কিভাবে পিএসসি রেজাল্ট চেক করবেন ২০১৯

পিএসসি রেজাল্ট ২০১৯ চেক করার দুটি উপায় রয়েছে। বাংলাদেশের টেলিটক টেলিকম অপারেটর পিএসসির দ্রুততম ফলাফল সরবরাহ করে। তারা পিএসসির ফলাফল দুটি উপায়ে পরীক্ষা করতে সহায়তা করে। উপায়গুলি হল

অনালাইনের মাধ্যমে পিএসসি রেজাল্ট

Dpe.teletalk.com.bd অনলাইন ফলাফল সরবরাহের একমাত্র কর্তৃত্ব। অনলাইনে পিএসসি পরীক্ষার ফলাফল ২০১৯ পরীক্ষা করার জন্য এখানে দুটি উপায়ও রয়েছে। আপনার ফলাফলগুলি পরীক্ষা করতে আমরা নীচের পদ্ধতি অনুসরণ করার প্রস্তাব দিই।

পিএসসি ফলাফল ২০১৯ চেক অনলাইনের মাধ্যমে

সাবমিট বাটনটি ক্লিক করার পরে, আপনি ফলাফল দেখতে পাবেন। আর মার্কশিট সহ ফলাফল পেতে http://202.51.191.190:8431 এখানে ভিজিট করুণ।

এসএমএস এর মাধ্যমে পিএসসি রেজাল্ট

একজন শিক্ষার্থী এসএমএসের মাধ্যমে ফলাফলও পরীক্ষা করতে পারবেন। ফলাফলগুলি পরীক্ষা করতে, বাংলাদেশের যে কোনও স্থানীয় অপারেটরের কাছ থেকে এসএমএস প্রেরণ করতে হবে ফলাফলটি চেক করতে, বাংলাদেশের ডিপিই ফলাফলগুলি পরীক্ষা করতে নীচের ফর্ম্যাটটি ব্যবহার করুন।

DPE (Space) Students ID (Space) 2019 ১৬২২২ নম্বরে সেন্ড করুন। রিটার্ন এসএমএসে, আপনি ফলাফল পাবেন।

উইজবিডির হয়ে আমরা দোয়া করি ৩১ তারিখ দিন শেষে ঠকঠক শিক্ষার্থীর মুখে যেন হাসি বজায় থাকে। তাদের আগামী দিনগুলি যেন উজ্জ্বল হয়।

3 months ago (11:11 pm) 3856 views
Report

About Author (982)

JS Masud
Administrator

Quran is only medicine of heart. and remember Allah is very powerful.

1 responses to “কিভাবে পিএসসি ও জেএসসি পরীক্ষার রেজাল্ট দেখবেন ২০১৯”

  1. Md Tarek Rahman
    Author
    says:

    Vai Amar Post Draft A Rakha Hoice Keno?

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

View AMP Version