Search Any Post Of WizBD.Com
 HomeEducational Guidelinesচলুন জেনে নিই IELTS সম্পর্কে খুঁটিনাটি

চলুন জেনে নিই IELTS সম্পর্কে খুঁটিনাটি

উচ্চশিক্ষা অর্জনের জন্য একটি পরিচিত মুখ এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি পরীক্ষা IELTS। এর পূর্ণ রূপ International English Language Testing System. যারা পৃথিবীর বিভিন্ন দেশে পড়াশোনা বা কাজ করতে যেতে চায় ইংরেজি ভাষার ওপর তাদের দক্ষতা প্রমাণের জন্য IELTS পরীক্ষা দিতে হয়।
বাংলাদেশ থেকে পৃথিবীর যেকোনো দেশে পড়াশোনা বা কর্মসংস্থানের জন্য যেতে চাইলে প্রয়োজন IELTS স্কোরের।

যে কেউ এই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এর জন্য বয়সের কোনো বাধ্যবাধকতা নেই। বাংলাদেশে IELTS পরীক্ষা পরিচালনাকারী অন্যতম প্রতিষ্ঠান ব্রিটিশ কাউন্সিল।

IELTS পরীক্ষা দেওয়া যায় দুইভাবে
1. Academic
2. General Training

Academic : এই পরীক্ষা দিতে পারবে স্নাতক, স্নাতকোত্তর অথবা পিএইচডি পর্যায়ের শিক্ষার্থীরা।কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন যেকোনো শিক্ষার্থীরা দিতে পারবেন।

General Training: যদি কোনো শিক্ষার্থী কারিগরি বিষয় বা যেকোনো বিষয়ের প্রশিক্ষণে ভর্তি হতে চায়, তবে তাকে General Training মডিউলে পরীক্ষা দিতে হয়। এ ছাড়া যারা ইমিগ্রেশনের জন্য যেতে চান, তাদের General Training মডিউলে পরীক্ষা দিতে হবে।

IELTS পরীক্ষা চারটি অংশে বিভক্ত থাকে।
1. Listening
2. Reading
3. Writing
4. Speaking
চলুন এগুলোর বিবরণ নিম্নে জেনে নেই:

Listening:
আপনার বোঝার ক্ষমতা যাচাই করা হবে এই অংশে। একটি সিডি আপনার সামনে বাজবে।এর থেকে কথোপকথন শুনে এ অংশে প্রশ্নের উত্তর করতে হবে । এখানে ৪০টির মতো প্রশ্নের উত্তর দিতে হয়। ৩০ মিনিটের মতো পরীক্ষা হয় এবং শেষে অতিরিক্ত ১০ মিনিট সময় দেওয়া হয় সব উত্তর প্রশ্নপত্র থেকে উত্তরপত্রে লেখার জন্য। একটি বিষয় কেবল একবারই বাজিয়ে শোনানো হয়। এখানে সঠিক উত্তর বেছে নেওয়া, সংক্ষিপ্ত উত্তর, বাক্যপূরণ ইত্যাদি নানা ধরনের প্রশ্ন থাকতে পারে।

Reading:
এখানে বিভিন্ন জার্নাল, বই, সংবাদপত্র, ম্যাগাজিন থেকে কিছু অংশ তুলে দেওয়া হয়ে থাকে। এখান থেকে পড়েই উত্তর করতে হবে। এখানে বাক্যপূরণ, সংক্ষিপ্ত উত্তর, সঠিক উত্তর খুঁজে বের করা ইত্যাদি প্রশ্ন থাকবে।

Writing:
এখানে এক ঘণ্টায় দুটি প্রশ্নের উত্তর লিখতে হবে। এই অংশ এ আপনি যত দ্রুত লিখবেন তত আপনি এগিয়ে থাকবেন। প্রথম প্রশ্নে সাধারণত কোনো চার্ট, ডায়াগ্রাম থাকে। এ থেকে নিজের কথায় বিশ্লেষণধর্মী উত্তর লিখতে হয়। আর দ্বিতীয় প্রশ্নটিতে সাধারণত কোনো বিষয়ের পক্ষে মত বা যুক্তি উপস্থাপন করতে হয়।

Speaking:
এখানে তিনটি অংশ রয়েছে। প্রথম অংশ এ পরীক্ষার্থীকে কিছু সাধারণ প্রশ্ন করা হয়। যেমন: পরিবার সম্পর্কে, বা পড়াশোনা সম্পর্কে। দ্বিতীয় অংশে একটি নির্দিষ্ট বিষয়ে দুই মিনিট কথা বলতে হয়। তৃতীয় অংশে কোনো নির্দিষ্ট বিষয়ে পরীক্ষকের সঙ্গে চার-পাঁচ মিনিটের কথা বলতে হয়।

স্কোরিং:
১ থেকে ৯-এর স্কেলে IELTS এর স্কোরিং করা হয়ে থাকে। চারটি অংশে আলাদাভাবে ব্যান্ড স্কোর দেওয়া হয়। এগুলোর গড় করে সম্পূর্ণ একটি স্কোরও দেওয়া হয়। এ পরীক্ষায় পাস বা ফেল হওয়ার কোনো বিষয় নেই। আপনার প্রয়োজনীয় স্কোর করতে পারলেই পরীক্ষা দেওয়ার উদ্দেশ্য সফল হবে। ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাইলে সাধারণত ৬.৫ থেকে ৭.৫ পেতে হয়। কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে ব্যান্ড স্কোরে পৃথকভাবে (Writing, Speaking, Listening, Reading) ভালো করতে হয়। সম্পূর্ণ স্কোর যত ভালোই হোক না কেন, একটি বিভাগে স্কোর কমে গেলে ভর্তির সুযোগ নাও পেতে পারেন শিক্ষার্থীরা। পরীক্ষা দেওয়ার আগেই জেনে নিন আপনার ন্যূনতম কত স্কোর প্রয়োজন।

কোথায়, কীভাবে দেবেন পরীক্ষা?
বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে IELTS পরীক্ষা দেওয়া যায়। এই পরীক্ষা সাধারণত বছরে দুই থেকে তিনবার হয়ে থাকে।আপনি ওয়েবসাইট থেকে অথবা ফোন করে পরীক্ষার তারিখ জেনে নিতে পারেন। যে তারিখে পরীক্ষা দেবেন, তার অন্তত দেড় মাস আগে নিবন্ধনের জন্য যোগাযোগ করতে হবে। দুই সপ্তাহের মধ্যে পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। পরীক্ষার ফি আমার জানা মতে ১6 হাজার টাকা। পরীক্ষা দেওয়ার জন্য পাসপোর্ট এবং দুই কপি পাসপোর্ট আকারের রঙিন ছবি লাগবে। IELTS স্কোরের মেয়াদ দুই বছর। এরপর প্রয়োজনে আবার পরীক্ষা দিতে হবে। স্কোর আশানুরূপ না হলে পরীক্ষার্থীরা আবার যেকোনো সময় পরীক্ষা দিতে পারবেন।

2 months ago (3:38 pm) 284 views
Report

About Author (65)

Author

নিজে শিখুন এবং অন্যকে শিখতে সাহায্য করুন

2 responses to “চলুন জেনে নিই IELTS সম্পর্কে খুঁটিনাটি”

  1. Shahriar Ahmed Shovon Shahriar Ahmed Shovon
    Author
    says:

    আগামীতে, TOEFEL নিয়ে একটা পোস্ট দিলে ভালো হয়!! এই পোস্টটা দারুন হয়েছে!!😊

  2. SAjid imon
    Author
    says:

    ধণ্যবাদ ।ইনশাল্লাহ শুধু TOEFEL কেনো GRE,GMAT, SAT সব দিবো 😊😊😊

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019