Search Any Post Of WizBD.Com
 HomeEducational Guidelinesসঠিক নিয়মে পড়াশুনার ৭টি টিপস

সঠিক নিয়মে পড়াশুনার ৭টি টিপস

1.এক নাগাড়ে পড়াশুনা করা উচিত নয় : কারণ বিজ্ঞানীরা বলেন: মস্তিষ্কের তথ্য ধারণ ক্ষমতা টানা 25-30 মিনিট পরিশ্রমের পর কমতে শুরু করে।

2.মুখস্ত নয়,বুঝে পড়ো : করুন এক সমীক্ষায় দেখা গেছে যে,আমরা যখন যেই জিনিসটা মুখস্থ করি,সেইটা তাক্ষণিক আমাদের মস্তিষ্কে কিছুক্ষনের জন্য থাকে।কিন্তু পরে ঠিকই আমরা সেটা ভুলে যাই।যতবার মুখস্থ করি ততবার ভুলে যাই।তাই আমাদের বুজে পড়া উচিত কারণ একবার ভালো করে বুজে পড়লে সেটা আমাদের মস্তিষ্ক অনেক দিন ধারণ করে রাখতে পারে।

3.বিভিন্ন সোর্স থেকে পড়ো : বিভিন্ন সোর্স থেকে যদি একই টপিক ভালোভাবে পড়া হয় তাহলে ওটা অনেক ভালোভাবে বুজা যায়।এবং অনেক ধারণাও হয় সেই টপিকের উপর।

4.নিজে কাউকে শেখাও : পদার্থ বিজ্ঞানী আইনস্টাইন বলেন; একটা বিষয় সম্পর্কে তোমার পরিপূর্ণভাবে আয়ত্ত হবে তখনই,যখন তুমি সেই বিষয়টিকে অন্যজনের কাছে ভালোভাবে উপস্থাপন করতে পারবে অর্থাৎ তুমি কাউকে বিষয়টি বুজিয়ে বলতে পারবে।

5.নিবিড় মনোনিবেশ : পড়তে বসলেই এমন অনেক ইচ্ছা মাথার ভিতর ঘুরতে থাকে।ফেসবুক এ নতুন পিক আপলোড দিছি দেখি কয়জন লাইক দিয়েছে,কমেন্ট করেছে,প্লে স্টোর থেকে একটা নতুন গেম নামাইছি একটু খেলি, এমন অনেক ইচ্ছা পড়তে বসলে মাথায় আসে। এগুলোকে মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে।

6. ছোট ছোট লক্ষ তৈরি করো : দীর্ঘমেয়াদি প্লান না করে ছোট ছোট প্লান করো ।যেমন তুমি আজ ম্যাথ অমুক চেপ্টার বা ইংলিশ tanse গ্রামার টা আজ শেষ দিয়ে দিবো। এরকম ইচ্ছা নিয়ে পড়তে পারো।

7. পড়াশুনাকে তৈরি করো আনন্দের,গল্পের: এখন বলতে পারো পরশুনা তো পড়াশুনা ।এইটার আবার আনন্দের কি হলো। হে ,তুমি পড়াশুনা কে আনন্দ নিয়ে পড়ো। বাস্তব জীবনের চারপাশের পরিবেশের সাথে যখন নিজের পড়াশুনাও একত্র করবে তখন দেখবে পড়াশুনা থেকে আনন্দের আর কিছু নাই।

10 months ago (11:05 am) 936 views
Report

About Author (110)

Author

আমি সাজিদ চৌধুরী ইমন।একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপার এবং কন্টেন্ট রাইটার।অন্যদের ওয়েব ডেভেলপমেন্ট করে দেয়ার পাশাপাশি আমি প্রতিনিয়ত আমার সাইট it-kothon.com এ ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট,ফ্রিল্যান্সিং, কন্টেন্ট রাইটিং সহ বিভিন্ন ডিজিটাল স্কিল রিলেটেড কন্টেন্ট লিখে যাচ্ছি।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019