Search Any Post Of WizBD.Com
 HomeEducational Guidelinesযে যোগব্যায়ামে উচ্চতা বাড়ে

যে যোগব্যায়ামে উচ্চতা বাড়ে

আসসালামুয়ালাইকুম।
আশাকরি সবাই ভাল আছেন।

যে যোগব্যায়ামে উচ্চতা বাড়ে

ফিট-স্লিম আর লম্বা হতে চাই সবাই। কিন্তু এই সৌভাগ্য আসলে খুব অল্প মানুষই পেয়ে থাকেন যার উচ্চতা ও ফিগার নিজের পছন্দমতো। আমরা স্লিম বা মোটা হয়ত হতে পারি, সঠিক ডায়েট আর ব্যায়ামের মাধ্যমে। কিন্তু হাইট(উচ্চতা)!

যোগ-বিশেষজ্ঞ ডা. দিব্যসুন্দর দাস (যোগসন্দর্শন বই)তে বলেন, মানুষের উচ্চতা একটা বয়সের পরে আর বাড়ে না। আর জেনেটিক, চাহিদা অনুযায়ী পুষ্টি ও শারীরিক সুস্থতার ওপর নির্ভর করে আমাদের হাইট কতটা হবে। তবে কিছু ইয়োগা(যোগব্যায়াম) রয়েছে যেগুলো নিয়মিত করলে আমাদের উচ্চতা বাড়তে পারে।

উচ্চতা বাড়ে এমন কিছু যোগব্যায়াম কীভাবে করতে হবে জেনে নিন:

ধনুরাসন
আসন অবস্থায় দেহটা অনেকটা ধনুকের মতো দেখায় বলে আসনটির নাম ধনুরাসন। এটি করতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। পা দু’টো হাঁটুর কাছ থেকে ভেঙে পায়ের পাতা যতদূর সম্ভব পিঠের ওপর নিয়ে আসুন। এবার দুই হাত পেছন দিকে ঘুরিয়ে নিয়ে দু’হাত দিয়ে দু’পায়ের ঠিক গোড়ালির উপরে শক্ত করে ধরুন এবং পা দু’টো যতদূর সম্ভব মাথার দিকে টেনে আনুন।

বুক, হাঁটু ও উরু মেঝে থেকে উঠে আসবে। শুধু পেট ও তলপেট মেঝেতে থাকবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে এবং ২০ থেকে ৩০ সেকেন্ড এই অবস্থায় থাকুন। এরপর হাত-পা আলগা করে আস্তে আস্তে উপুড় হয়ে শুয়ে পড়ুন। একটু বিশ্রাম নিয়ে আসনটি ২/৩ বার করুন।

হস্তপদাসন
প্রথমে মেরুদন্ড সোজা রেখে দু’পায়ের মধ্যে ৪/৫ আঙুল পরিমাণ ফাঁক করে দাঁড়ান। এবার হাত দু’টি মাথার ওপরে সোজা করে তুলুন। হাত ওপরে তোলার সময় বুকভরে দম নিন (দুই কানের সঙ্গে হাত লেগে থাকবে। হাতের তালু সামনের দিকে থাকবে)।

এবার দম ছাড়তে ছাড়তে ধীরে ধীরে শরীরের ওপরের অংশ সামনের দিকে নামাতে থাকুন। মাথা নুইয়ে মুখ হাঁটুর কাছে নিয়ে এসে কপাল হাঁটুর সঙ্গে লাগিয়ে রাখুন। এবার দুহাত দিয়ে দুপায়ের গোড়ালির একটু ওপরে ধরুন অথবা দুই হাতের তালু মাটিতে রাখুন।

খেয়াল রাখুন যাতে হাঁটু ভেঙে না যায়। হাঁটু সোজা করে রাখতে হবে এবং পেট ও বুক উরুর সঙ্গে লেগে থাকবে।

শ্বাস-প্রশ্বাস থাকবে স্বাভাবিক। এভাবে কয়েক সেকেন্ড থাকুন (নিয়মিত চর্চা করলে ১০ থেকে ২০ সেকেন্ড এভাবে থাকতে পারবেন)।

তারপর ধীরে ধীরে শরীরকে আগের অবস্থায় নিয়ে আসুন। এভাবে পাঁচবার করতে পারেন। এ আসনটি বসেও করতে পারেন।

শশঙ্গাসন

বসে হাতের বুড়ো আঙুল বাইরের দিকে রেখে দু’ হাত দিয়ে দু’ পায়ের গোড়ালি ধরুন। সামনের দিকে ঝুঁকে মাথার তালু হাঁটুর সামনে মাটিতে রাখুন। কপাল হাঁটুতে ঠেকে থাকবে। ডিগবাজি খাওয়ার ভঙ্গিতে নিতম্ব ওপর দিকে তুলুন (কিন্তু ডিগবাজি খাবেন না)। এ অবস্থায় স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসে মনে মনে দশ থেকে ক্রমশ বাড়িয়ে তিরিশ গুনুন এবং বিশ্রাম নিন। তিন বার করুন।

যোগব্যায়াম করতে গিয়ে কোনো অসুস্থতা বা অস্বস্তিবোধ করলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নিন।

=খোদা হাফেজ=

12 months ago (2:33 pm) 1009 views
Report

About Author (17)

MN Shakil khan
Author

জানতে ভালোবাসি,সৎ পথে চলার চেষ্টা করি,আমার জীবনের স্বপ্নগুলো অনেক বড় তাই চেষ্টার পরিধিটাও অনেক বড় । যেকোন প্রয়োজনে ফেসবুকে নক করুন,আমার ফ্রি ফেসবুক লিংক - free.facebook.com/shakilkhan.sujon.35

 

3 responses to “যে যোগব্যায়ামে উচ্চতা বাড়ে”

  1. JS Masud JS Masud (Author) says:

    আপনার পোস্টটি সম্পূর্ণ কপি পস্ট এবং এর জন্য আপনি পেমেন্ট পাবেন না।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019