Search Any Post Of WizBD.Com
 HomeOnline Earningঅনলাইন ইনকামের যত পদ্ধতি-(পর্ব-৩)

অনলাইন ইনকামের যত পদ্ধতি-(পর্ব-৩)

অ্যাফিলিয়েট মার্কেটিংঃ
এই নামটি যারা অনলাইন কাজকর্মে জড়িত তাদের কাছে বহুল-পরিচিত একটি শব্দ।আজ আমরা এই এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানবো।প্রত্যমেই আমরা জানবো এফিলিয়েট মার্কেটিং আসলে কি ??, এটা কিভাবে কাজ করে ? , এটা কিভাবে শুরু করবেন ইত্যাদি বিষয় নিয়ে। তো চলুন প্রথমেই জেনে নেই :-
অ্যাফিলিয়েট মার্কেটিং কি:- বর্তমানে প্যাসিভ ইনকাম করার সবথেকে জনপ্রিয় একটি উপায় হলো আফিলিয়েট মার্কেটিং।প্যাসিভ ইনকাম মানে আপনি একবার কাজ করবেন আর সেই কাজ থেকে আজীবন মুনাফা আসবে।অ্যাফিলিয়েট মার্কেটিং এ আপনি অন্যের তৈরি করা প্রোডাক্ট অনলাইনে রেফার করবেন আর আপনার সেই রেফারেল লিংক থেকে যত গুলো প্রডাক্ট কেনা হবে, সবগুলোর জন্য আপনি কমিশন পাবেন। বর্তমানে অনলাইনের প্রায় সব প্রতিষ্ঠানই তাদের প্রডাক্টগুলো অনলাইনে বিক্রি করার জন্য এফিলিয়েট প্রোগ্রাম ব্যবহার করে।কারণ এভাবে তাদের প্রোডাক্ট গুলো খুব জলদি বিক্রি হয়ে যায়। আবার এটির মাধ্যমে একদিকে যেমন প্রতিষ্ঠান এফিলিয়েট মার্কেটারদেরকে আকৃষ্ট করে তাদের প্রডাক্ট প্রমোট করার জন্য, অন্যদিকে এফিলিয়েট মার্কেটাররাও প্রতিষ্ঠানের প্রডাক্ট প্রমোশন করে বিক্রি করার মাধ্যমে কমিশন পেয়ে থাকে। এভাবে প্রডাক্টের প্রকৃত বিক্রেতা এবং প্রমোটার দুইজনই উপকৃত হয়ে থাকেন।

আরো সহজভাবে বলতে গেলে ,আপনার ওয়েবসাইট/ পেজ/ চ্যানেল অথবা অন্য যে কোন প্ল্যাটফর্ম থেকে যদি কেউ একটি কোনো প্রোডাক্ট কেনার জন্য এফিলিয়েট লিংক এ ক্লিক করে কোন পণ্য কেনে তাহলে আপনি পেয়ে যাচ্ছেন সেই পণ্যের লভ্যাংশের একটি অংশ । যত বেশি ক্লিক তত বেশি উপার্জনের সম্ভাবনা।
এখন চলুন জেনে নেই এফিলিয়েট মার্কেটিং কিভাবে কাজ করে ??
অনলাইনে অর্থ উপার্জনের যে কয়টি মাধ্যম আছে অ্যাফিলিয়েট মার্কেটিং তার মধ্যে অন্যতম। অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে এমন একটি সিস্টেম যেখানে অন্যের প্রডাক্ট বা সার্ভিস আপনি রিকমেন্ড করার মাধ্যমে কমিশন পেতে পারেন। সুতরাং আপনি কত ইনকাম করতে পারবেন? লাখ লাখ টাকা। তবে অবশ্যই আপনাকে কিছু স্ট্র্যাটেজি মেনে নিয়ে কাজ করতে হবে, তবেই আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং-এ সফল হতে পারবেন। এখানে আমি অ্যাফিলিয়েট মার্কেটিং এর সম্পর্কে হালকা পরিচিতি দিব, অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে কাজ করে তা জানাব এবং অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার একটা বেসিক ধারণা দিব। চলুন তাহলে, শুরু করা যাক।

অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে কাজ করে ??

অ্যাফিলিয়েট মার্কেটিং মূলত কুকিস এর মাধ্যমে কাজ করে। কুকিস হল এমন একটি টেকনোলজি যার মাধ্যমে ভিজিটর যখন ওয়েবসাইট ভিজিট করেন তখন সেই ভিজিটরের বিভিন্ন তথ্য ওয়েব ব্রাউজারে সংরক্ষিত থাকে। যেমন আপনি যখন কোনো ওয়েবসাইটে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করি এবং সেই ইউজারনেম ,পাসওয়ার্ড সেভ করে রাখি তখন যার কারণে পাসওয়ার্ডটি ওয়েব ব্রাউজারে সংরক্ষিত থাকে সেটাই হল কুকিস। এখন মনে করেন আপনি কারও প্রোডাক্ট আপনার ওয়েবসাইটের মাধ্যমে রেফার করছেন, অর্থাৎ আপনার ওবেসাইটে কোনো একটি প্রডাক্টের রেফারেল লিঙ্ক আছে। এখন যখন কোনো ভিজিটর আপনার রেফারেল লিঙ্কে কিক্ল করবে ঠিক সেই মুহূর্তে ভিজিটরের ওয়েব ব্রাউজারে একটা কুকিস যুক্ত হবে যা এই তথ্য সংরক্ষণ করবে যে আপনি এই ভিজিটরকে অমুক তারিখে অমুক প্রডাক্টের লিঙ্কটি রেফার করেছেন। প্রতিটি কুকিসের একটা মেয়াদ থাকে, এই মেয়াদের মধ্যে যদি ওই ভিজিটর প্রডাক্টটি কেনে, তবে আপনি ওই প্রডাক্টের মূল্যের উপর একটি কমিশন পাবেন। কত শতাংশ কমিশন পাবেন সেটা রেফারেল লিঙ্ক যখন নিবেন তখন উল্লেখ থাকবে।

কিভাবে শুরু করবেন অ্যাফিলিয়েট মার্কেটিং?

অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার জন্য প্রায় সব সাইটে এফিলিয়েট প্রোগ্রাম সেট করা থাকে।আপনি সেই এফিলিয়েট প্রোগ্রাম এ জয়েন হয়ে আজই শুরু করে দিতে পারেন।আমার সব থেকে সাজেস্ট করা সাইট হলো : Envato Market, Amazon, Ali-Express। এনভাটো মার্কেটে রেফারেল কমিশন অনেক বেশি তাই সবাই এখানে জয়েন হয়ে থাকে।এখানে আপনি বিভিন্ন ডিজিটাল এসেট যেমন ওয়েব টেমপ্লেট,থিম,স্টক ফটো,লোগো,গ্রাফিক্স ইত্যাদি রেফার করতে পারবেন।এছাড়াও আমাজন ও আলী-এক্সপ্রেসে ও আপনি এফিলিয়েট প্রোগ্রাম এ জয়েন হতে পারেন। পরবর্তীতে আরো অভিজ্ঞতা অর্জন করে Amazon এর অ্যাফিলিয়েট মার্কেটিং বিস্তারিত আলোচনা করবো ইনশাল্লাহ।

3 months ago (8:14 pm) 512 views
Report

About Author (71)

Author

নিজে শিখুন এবং অন্যকে শিখতে সাহায্য করুন

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019