Search Any Post Of WizBD.Com
 HomeComputer Tips[Mega Post] সম্পূর্ণ বাংলায় চালান আপনার কম্পিউটার

[Mega Post] সম্পূর্ণ বাংলায় চালান আপনার কম্পিউটার

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। WizBD এর পক্ষ থেকে সবাইকে কে টেক ওয়ার্ল্ডে স্বাগতম। আজ আপনাদের দেখাবো কিভাবে আপনার উইন্ডোজটি সম্পূর্ণ বাংলায় অপারেট করবেন। আশা করি সবার পছন্দ হবে ইনশাল্লাহ। তাহলে চলুন শুরু করা যাক।

কিছু কথা

আমরা যারা স্মার্টফোন কিংবা মোবাইল ফোন ব্যবহার করে থাকি সেখানে একটু লক্ষ্য করলে দেখবেন যে Language সেটিংয়ে বাংলা দেওয়া থাকে। বাংলা সিলেক্ট করলে দেখবেন যে আপনার পুরো ফোনটির ভাষাগুলো বাংলায় রূপান্তর হয়ে গিয়েছে। বর্তমানের ফিচার ফোন থেকে শুরু করে অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশীপ ফোনগুলোতেও আপনি বাংলা ভাষা পেয়ে যাবেন। কিন্তু কম্পিউটারের বেলায় কি করবেন? যদি কখনো মনে চায় যে পুরো কম্পিউটারের অপারেটিং সিস্টেমের ভাষাকে বাংলায় রূপান্তর করে ফেলবেন আবার কিবোর্ডকে ইংরেজিতে রাখবেন! আজকের পোষ্টে এই বিষয়টি নিয়েই কুইক টিপস দেওয়া হবে। তবে ইংরেজিতে পিসি ছোটবেলা থেকে ব্যবহার করতে করতে এখন হঠাৎ বাংলায় সবকিছু দেখলে আপনার কাছে একটু অদ্ভুত লাগতে পারে। 

উইন্ডোজ ৭


যারা যারা এখনো উইন্ডোজ ৭ ব্যবহার করেন তাদের জন্য প্রথমে একটি কথা বলে নেই। ২০২০ সাল থেকে মাইক্রোসফট তাদের উইন্ডোজ ৭ থেকে তাদের সকল অফিসিয়াল সার্পোট উঠিয়ে নেবে। তার মানে উইন্ডোজ ৭ এর জন্য এর পর থেকে আপনি জেনুইন ব্যবহারকারী হলেও কোনো প্রকার আপডেট পাবেন না। উইন্ডোজ ৭ কে সম্পূর্ণ বাংলা ভাষায় রূপান্তর করতে হলে আপনাকে মাইক্রোসফট ওয়েবসাইট থেকে Bangla Language Pack ডাউনলোড করে নিতে হবে। অথবা আপনি যদি জেনুইন ইউজার হয়ে থাকেন তাহলে উইন্ডোজ আপডেট থেকেও বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাকটি ডাউনলোড করে নিতে পারেন।
উইন্ডোজ ৭ এর জন্য বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাকটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

 

উইন্ডোজ ৮.১

উইন্ডোজ ৭ এর মতোই উইন্ডোজ ৮.১ কে আপনি বাংলায় রূপান্তর করতে পারবেন। আর এর জন্যেও আপনি আলাদা করে বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাক ডাউনলোড করে নিতে পারবেন। উইন্ডোজ ৮.১ এর জেনুইন ইউজার হলে আপনি Language Control Panel থেকে বাংলাকে ডাউনলোড করে নিতে পারবেন।
অথবা এই লিংকে ক্লিক করে আলাদাভাবে ম্যানুয়ালী আপনি বাংলা প্যাকটিকে ডাউনলোড করে নিতে পারবেন।

উইন্ডোজ ১০

দুভার্গ্য বশত উইন্ডোজ ১০ এর জন্য আপনাকে জেনুইন ইউজার হতে হবে। কারণ মাইক্রোসফট থেকে আলাদা করে ল্যাঙ্গুয়েজ প্যাক উইন্ডোজ ১০ এর জন্য ডাউনলোডের কোনো অপশন রাখা হয় নি। উইন্ডোজ ১০ কে এখনো কিভাবে জেনুইন ভাবে আপগ্রেড বা ডাউনলোড করবেন সে ব্যাপারে আমি সামনে একটি পোষ্ট লেখবো।

স্টার্ট মেন্যুতে ক্লিক করে সেটিংয়ে চলে আসুন। এবার Time & Language এর ক্লিক করুন। তারপর Language ট্যাবে ক্লিক করুন। এবার (+) Add a language বক্সে ক্লিক করুন।

এবার Choose a language to install ঘর থেকে “বাংলা (বাংলাদেশ)” সিলেক্ট করুন। ভারত কিংবা অসমীয়া সিলেক্ট করলে বিভিন্ন সমস্যার মুখে পড়তে পারেন। যেমন আমরা পানি বলি আর ভারতে এটাকে জল বলা হয় ইত্যাদি।

উল্লেখ্য যে এখানে Basic Typing দেওয়া থাকলেও বিজয় কির্বোডের মতো মজা এটায় পাবেন না। Install বাটনে ক্লিক করে বাংলা ভাষাটি ইন্সটল করা শুরু করুন। তারপর পিসি রির্স্টাট দিন দেখবেন যে আপনার পুরো উইন্ডোজ ১০ এর সকল কিছুর ভাষা বাংলা হয়ে গিয়েছে!



পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ, আশা করি ভালো থাকবেন, পরের পোস্টে দেখা হবে। পোস্ট ভালো লাগলে অবশ্যই লাইক করুন এবং আপনার মতামত জানান।

ধন্যবাদ

2 months ago (10:45 pm) 552 views
Report

About Author (2)

MD Emon
Contributor

Wizbd amar sathe protarona koreche.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019