Search Any Post Of WizBD.Com
 HomeAstronomyTrES-2b-মহাবিশ্বের সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন গ্রহ

TrES-2b-মহাবিশ্বের সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন গ্রহ

আমরা মানুষেরা বিগত কয়েক দশক ধরে আমাদের সৌরজগতের বাইরে গ্রহদের খুঁজে বের করার চেষ্টা করছি।এই চেষ্টায় আমরা এমন কিছু গ্রহ আবিষ্কার করেছি যেগুলের প্রকৃতি বোঝা আমাদের পক্ষে সম্ভব হয় নি।এমনই একটি গ্রহ নিয়ে আমার আজকের এই পোস্ট।।

২০০৬ সালে এই গ্রহ আবিষ্কার করা হয় যা এখন পর্যন্ত আমাদের আবিষ্কৃত সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন গ্রহ।এই গ্রহটির নাম দেওয়া হয় TrES-2b. ২১ আগষ্ট ২০০৬ এ TrES-Trans Atlantic Ezoplanet Survey এর মাধ্যমে ৭৫০ আলোকবর্ষ দূরে এই গ্রহটি আবিষ্কার করা হয় এবং পরে আরে একটি মেথড ব্যবহার করে এই গ্রহের অস্থিত্ব নিশ্চিত করা হয়।।

TrES-2b এর অবস্থান তার মাতৃনক্ষত্রের খুবই কাছে।TrES-2b মাত্র ৫ মিলিয়ন কি:মি: দূরে থেকে তার নক্ষত্রকে প্রদক্ষিণ করছে।এই গ্রহের Orbita period পৃথিবীর দিনের হিসেবে 2.47। নিজ নক্ষত্রের খুব কাছে হওয়ার কারনে এই গ্রহ টাইডেলি লকড এবং এই গ্রহপর একদিক সবসময় তার নক্ষত্রেরদিকে থাকে।।

আয়তনের দিক থেকে TrES-2b আমাদের সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির প্রায় সমান।মার্চ ২০০৯ সালে নাসা Kapler Mission লঞ্চ করে যার প্রধান একটি উদ্দেশ্য ছিলো Trangetic পদ্ধতিতে Exoplanet আবিষ্কার।২০০৯ সালের এপ্রিলে kapler তার তোলা প্রথম ছবি আামাদর কাছে পাঠায়।ছবিটির মধ্যে দুইটি বস্তুর অস্থিত্ব ছিলো।এই দুই বস্তুর মধ্যে একটি ছিলো TrES-2b। Kapler Mission আরও একবার TrES-2b এর অস্থিত্বকে প্রমান করে দেয়।

২০১১ সালে kapler mission দ্বারা করা এক majorment এ এক অদ্ভুত তথ্য পাওয়া যায় যে এই গ্রহ তার মাতৃনক্ষত্র থেকে আসা আলোকে খুবই কম প্রতিফলন করে।TrES-2b তার মাতৃনক্ষত্র থেকে আসা আলোর মাত্র ১% প্রতিফলন করে।নিজ কক্ষপথের কারনে কোন গ্রহ যখন তার মাতৃনক্ষত্রের সামনে দিয়ে যায় তখন তার মাতৃনক্ষত্র থেকে আসা আলো কম হয়ে যায়,কিন্তু যখন গ্রহটি যখন তার মাতৃনক্ষত্রের পেছনে থাকে তখন গ্রহটির আলো প্রতি ফলনের কারনে নক্ষত্র থেকে আসা আলো বেড়ে যায়।কিন্তু এই দুই অবস্থায়ই TrES-2b এর কারনে এর মাতৃনক্ষত্র থেকে আসা আলো অনেক কম ছিলো।

আর এই ফ্লাকচুয়েশন এর মাধ্যমে আমরা এখন পর্যন্ত আমাদের আবিস্কৃত সবচেয়ে অন্ধকার গ্রহকে আবিষ্কার করি।।

এই গ্রহটি কয়লার যেকোন অবস্থা অথবা আমাদের ব্যবহৃত সবচেয়ে কালো বস্তু “Acrylic Paint”থেকেও বেশী কালো।আর এটাই এই গ্রহের সবচেয়ে বড় রহস্য।

এই গ্রহের অন্ধকারাচ্ছন্ন হওয়ার সঠিক কোন ব্যাখা নেই।তবে বিজ্ঞানীদের ধারনা এই গ্রহটি তার মাতৃনক্ষত্রের খুব কাছে দিয়ে যাওয়ায় এই গ্রহে কোন প্রতিফলক ক্লাউড নেই যা আলোকে প্রতিফলন করতে পারে।।অনেক বিজ্ঞানী এটাও মনে করেন যে এর বায়ুমন্ডলে ভ্যাপোরাইড Sodium,Potassium,Titanium Oxide অধিক পরিমানে রয়েছে যা আলোকে শোষে নিতে পারে।এইসব পদার্থ ঔ গ্রহে আসা আলোকে শোষে নেয় ফলে এই গ্রহটি ১% এর বেশী আলো প্রতিফলন করতে পারে না।।তবুও এই গ্রহের ৯৯% আলো শোষে নেওয়ার সঠিক কারন কেউ ব্যাখা করতে পারে নি।।

এই গ্রহটি আমাদের বিজ্ঞানীদের জন্য অনেক বড় চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে।

লেখক:সুজয় বিশ্বাস সৌরভ

তথ্যসূত্র:Wikipedia,Youtube

2 years ago (8:55 am) 2129 views
Report

About Author (104)

Sourov
Administrator

Error 505

 

5 responses to “TrES-2b-মহাবিশ্বের সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন গ্রহ”

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019