Search Any Post Of WizBD.Com
 HomeAstronomyমহাকাশ ও মহাবিশ্ব কে জানুন পার্ট-৬

মহাকাশ ও মহাবিশ্ব কে জানুন পার্ট-৬

WizBD.Com

গ্রহ


মহাকাশে কতকগুলো জ্যেতিষ্ক সূর্যকে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট পথে পরিক্রমণ করে । এদের নিজেদের কোনো আলো বা তাপ নেই । মহাকর্ষ বলের প্রভাবে এরা সূর্যকে কেন্দ্র করে আবর্তিত হয় । এরা সূর্য থেকে আলো ও তাপ পায় । এই তাপের উত্তপ্ত হয় । এরা তারার মতো মিটমিট করে জ্বলে না । এসব জ্যেতিষ্ককে গ্রহ বলে । আমাদের সৌরজগতের আটটি গ্রহ হলো বুধ, শুক্র, পৃথিবী, মঙ্গল, বৃহস্পতি, শনি, ইউরেনাস ও নেপচুন ।

WizBD.Com

উপগ্রহ


কিছু কিছু জ্যেতিষ্ক গ্রহকে ঘিরে আবর্তিত হয়, এদের উপগ্রহ বা চাদ বলে । মহাকর্ষ বলের প্রভাবে এরা গ্রহকে কেন্দ্র করে ঘোরে । এদের নিজিস্ব আলো বা তাপ নেই । এরা সূর্য বা নক্ষত্র থেকে আলো বা তাপ পায় । চাদ পৃথিবী গ্রহের একমাত্র উপগ্রহ । কোনো কোনো গ্রহের উপগ্রহ আছে, কোনোটির নেই । বুধ ও শুক্রের কোনো উপগ্রহ নেই । বিগ্গানের উন্নতির সঙ্গে সঙ্গে নতুন নতুন উপগ্রহ আবিষ্কৃত হচ্ছে ।

আরো কিছু জানতে আমাদের ফেসবুক পেজের সাথেই থাকুন

ধন্যবাদ ।

3 months ago (8:52 am) 272 views

About Author (32)

Author

আমি বাইজিত । বাংলাদেশের ছোট্ট একটা জেলা চুয়াডাঙ্গার ছেলে । বর্তমানে আমি চুয়াডাঙ্গা এম এ বারি মাধ্যমিক বিদ্যালয়ের ৯ম শ্রেণীর ছাত্র । ভবিৎসতে ইচ্ছা আছে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান দেওয়ার । আমার http://facebook.com/0.baijit.bustami ফেসবুক আইডিতে যোগাযোগ করতে পারেন

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts