Search Any Post Of WizBD.Com
 HomeApps Review৪ টি এন্ড্রয়েড এপ, আপনাকে করে তুলবে একজন তুখোড় প্রোগ্রামার!!

৪ টি এন্ড্রয়েড এপ, আপনাকে করে তুলবে একজন তুখোড় প্রোগ্রামার!!

আমাদের সবার হয়ত কম্পিউটার নেই, তাই বলে কি প্রোগ্রামিং শিখবো না?? পিছিয়ে থাকবো শুধু কম্পিউটার না থাকার কারনে??

কখনো না। আমরা তো হারতে আসি নি, এসেছি জিততে ইহকাল-পরকাল দুই কালেই জিততে এসেছি। তাহলে, চলুন সেই লম্বা রানওয়েতে একধাপ এগিয়ে যায়।


আপনি কি শিখবেন সে তো আমি আমার আগের পোস্টগুলোতে বলেছিই। এখন কি শিখবেন সেটা না বলে কোথায় থেকে শিখবেন সেটা বলি।

১। SoloLearn


আমার দেখা শ্রেষ্ঠ্য এন্ড্রয়েড এপ যেটা করে তুলবে আপনাকে শ্রেষ্ঠ্য প্রোগ্রামার। এখানে পৃথিবীর সব জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সহ আছে আরো অনেক কিছু।

এখানে আছে বিশাল একটা কমিউনিটি। আপনি কোথাও আটকে গেলে প্রশ্ন করুন ৫ মিনিটের ভেতর অনেক সুন্দর উত্তর পেয়ে যাবেন। শুধু, তাই না এখানে আছে শেখার সঙ্গে সঙ্গে কুইজ করার। আপনি কখনোই একটা চ্যাপ্টার বাদ দিয়ে অন্য চ্যাপ্টারে যেতে পারবেন না।

এখানে, আপনি একটা গ্লোবাল, লোক্যাল লিডারবোর্ড পাবেন। সেখানে আপনি কতটা পিছিয়ে বা এগিয়ে তা সহজেই জানতে পারবেন। আপনি, অন্যদের সঙ্গে চ্যালেঞ্জ খেলতে পারবেন।শুধু তাই না এখানে পয়েন্ট এবং ব্যাজ এর ব্যবস্থা আছে। আপনি এখানে শিখতে বাধ্য থাকবেন। খুব সুন্দর এবং স্মার্ট, লাইট-ওয়েট একটা এপ।


এখানে আপনি অনলাইনে থাকলে বিভিন্ন চ্যালেঞ্জ সহ কমিউনিটির সাহায্য নিতে পারবেন। আবার, অফলাইনে থাকলেও শিখতে পারবেন। সব গুলো কোর্স অফলাইন করে রাখবেন যখন খুশি শিখবেন। অফলাইনে থাকলেও আপনি পয়েন্ট সহ অন্যান্য সুবিধা পাবেন।

যখনই পরবর্তীতে অনলাইনে আসবেন আপনার স্কোর লিডারবোর্ড এ যোগ হবে। এখানে কোড লেখার জন্য বিল্ট-ইন কোড এডিটর এবং কম্পাইলার দেয়াই আছে, তবে সেজন্য অনলাইন এ থাকা লাগবে। একটা কোর্স শেষ হলে আপনি সার্টিফিকেট পাবেন।

যেটা বেশ জ্রুরী হতে পারে পরবর্তীতে। এখানে আপনিও কুইজ দিতে পারেন। কমিউনিটিতে সাহায্য করে ভালো দক্ষতা অর্জন করতে পারবেন।


মুল্যঃ- একদম ফ্রি। তবে, কিছু ফিচার পেতে টাকা দেয়া লাগতে পারে। তবে, ওই ফিচার গুলো তেমন কাজেই লাগে না।

সার্ভিসঃ- অনলাইন এবং অফলাইন দুইটাই।

ল্যাঙ্গুয়েজঃ- ইংরেজি।

প্লাটফর্মঃ- Android এবং ISO

ডাউনলোডঃ- Play Store

২। Programming Hub


এটা আরেক কিংবদন্তি এপ। এখানে আপনি পাবেন কম্পিউটার কিভাবে কাজ করে সেখান থেকে একদম মেশিন লার্নিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সব পাবেন। এবং পুরো কোর্স এ আছে ইমেজ এবং কুইজ ব্যবস্থা।

একদম সহজ ইংরেজিতে পাবেন সব কিছু। এখানেও পাবেন সার্টিফিকেট। তবে, লিডারবোর্ড বা কমিউনিটি নেই। এই এপ সম্পুর্ন ফ্রি না। শুধু হাফ কোর্স করতে পারবেন ফ্রিতে বাকিটার জন্য টাকা দিতে হবে।

কিন্তু, আমরা তো ছাত্র পাবো কোথায় অত টাকা। তার, জন্য দেখুন ট্রিকবিডিতে একটা টিউটোরিয়াল আছে সেখানে এটা ফ্রি করার মেথড দেয়া আছে।


তবে, অত ঝামেলা না করতে চাইলে গুগলে সার্চ করুন “Programming Hub full free app” পেয়ে যাবেন একদম ফ্রিতে ফুল এপ। সেখানে সব কোর্স পাবেন। এখানে, আপনি একবার শুধু অনালাইনে থাকা কালে কোর্স এ ঢুকলেই হবে।

পরবর্তীতে আর অনলাইনে থাকা লাগবে না। অফলাইনেই সব সুবিধা পাবেন।


মুল্যঃ- ফ্রি না। তাই, গুগলে সার্চ করুন “Programming Hub Full Free App” লিখে পেয়ে যাবেন।

সার্ভিসঃ- অনলাইন এবং অফলাইন দুইটাই।

ল্যাঙ্গুয়েজঃ- ইংরেজি।

প্লাটফর্মঃ- Android এবং ISO

ডাউনলোডঃ- Play Store তবে, ফ্রিতে সব সার্ভিস পেতে গুগলে সার্চ করুন। আগেই বলা হয়েছে।

৩। W3Schools Offline App


এটা আসলে অফিশিয়াল এপ না। তবে, এখানে আপনি অফলাইনে পুরো w3schools সাইটের সব সার্ভিস পাবেন। এটা মুলত ওয়েব ডেভেলপার হতে যা কিছু লাগে সব আছে। এটা ফুল অফলাইন।


মুল্যঃ- একদম ফ্রি।

সার্ভিসঃ অফলাইন।

ল্যাঙ্গুয়েজঃ- ইংরেজি।

প্লাটফর্মঃ- Android এবং ISO

ডাউনলোডঃ- Play Store

৪। Programming Hero


এটা শুধু প্রোগ্রামিং ব্যাসিক শেখার জন্য। এখানে একদম সহজ ইংরেজিতে আপনি ব্যাসিক শিখতে পারবেন। এপটা পুরো মজায় আর আনন্দে ভর্তি। তবে, যেহেতু শুধু ব্যাসিক তাই, এটা তেমন পছন্দ নাও হতে পারে।

এখানে শেখানো হয়েছে পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। এখানে, অনেক সুন্দর লিডারবোর্ড, ড্যাশবোর্ড আছে। এখানে, ডেইলি চ্যালেঞ্জ সহ আরো পয়েন্ট এবং ব্যাজ পাওয়ার ব্যবস্থা আছে।


মুল্যঃ- একদম ফ্রি না হলেও রেফার করার মাধ্যমে ফ্রি করে নিতে পারেন।

সার্ভিসঃ- অফলাইন এবং অনলাইন।

ল্যাঙ্গুয়েজঃ- ইংরেজি।

প্লাটফর্মঃ- Android এবং ISO

ডাউনলোডঃ- Play Store



উপরের এপ গুলো আপনাকে সাহায্য করবে প্রোগ্রামিং সহ অন্যান্য অনেক কিছু শেখাতে। তবে, কোড লেখার জন্য আলাদা এপ লাগে এন্ড্রয়েডে।

আপনার যদি ওয়াইফাই থাকে তাহলে আপনি অনলাইন কোড এডিটর ব্যবহার করতে পারেন। Dcoder লিখে প্লে-স্টোরে সার্চ করুন পেয়ে যাবেন। ৩০ টার বেশি ল্যাঙ্গুয়েজ আপনি এখানে লিখতে পারবেন।


তবে, অফলাইন চাইলে একটু সার্চ করুন। আপনি যে ল্যাঙ্গুয়েজ এর কোড এডিটর চান সেটা লিখে সার্চ করুন। পাইথন এর জন্য সেরা একটা কোড-এডিটর হলো Pydroid3 এটা একদম বেস্ট।

আপনি যে ল্যাঙ্গুয়েজ এর কোড-এডিটর চান সেই টা লিখে সার্চ করুন। যেমন যদি জাভার কোড-এডিটর চান তাহলে লিখুন Java Offline Compilerসি++ চাইলে C++ Offline Compiler এভাবে।


আজকের মতো এখানেই। প্রত্যেক এপ এর স্ক্রিনশট দিলে বুঝতে পারতেন ভালো। তবে, সৌন্দর্য নষ্ট হবে ভেবে দিতে পারলাম না। যেকোন ভুলত্রুটি ক্ষমা করবেন।

আসসালামু আলাইকুম!! আমি শাহরিয়ার আহমেদ শোভন।

1 week ago (11:00 am) 216 views
Report

About Author (32)

Shahriar Ahmed Shovon
Author

I am no one!!

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019