Search Any Post Of WizBD.Com
 HomeAndroid Tipsদেখে নিন কিভাবে আপনার ফোন হ্যাং ও ব্যাটারির ক্ষয় থেকে রক্ষা পাবেন কোন প্রকার অ্যাপ ছাড়া। [Without App]

দেখে নিন কিভাবে আপনার ফোন হ্যাং ও ব্যাটারির ক্ষয় থেকে রক্ষা পাবেন কোন প্রকার অ্যাপ ছাড়া। [Without App]

আসসালামু আলাইকুম

আশাকরি সবাই ভালো আছেন।
সবাই ভালো থাকেন ভালো রাখেন এই প্রত্যাশাই করি সব সময়।
তো আসুন আজ জেনে নেই কিভাবে আপনার ফোন হ্যাং ও ব্যাটারি ক্ষয় থেকে বাচবেন।


বন্ধুরা ফোন হ্যাং করার মূলত যে দুটি কারণ সেটা হচ্ছে যে আপনার প্রসেসর এবং রেম। এই দুটি যদি আপনার একটু শক্তিশালী না হয় তাহলে স্বাভাবিকভাবেই আপনার ফোন একটু হ্যাং করবে। তাছাড়া অ্যান্ড্রয়েড ফোন যত দ্রুত আপডেট হতে যাচ্ছে যত ভালো ভালো ফিচার নিয়ে আসছে সেই অনুযায়ী আপনার প্রসেসর এবং ram যদি একটু দুর্বল হয়ে থাকে তাহলে আপনার ফোন একটু হ্যাং করবে। কিন্তু কয়েকটি টিপসের মাধ্যমে আমরা সেটাকে কিছুটা হলেও রক্ষা করতে পারি। সেটা কিভাবে তা নিচের লেখাগুলো পড়লে আপনি জানতে পারবেন।


Number 1 method

বন্ধুরা আপনি যদি আপনার ফোনের হ্যাং সমস্যাটা থেকে কিছুটা মুক্তি পেতে চান তাহলে প্রথমে চলে যান আপনার সেটিং এ। সেটিং কে চলে যাবার পর আপনি ডেভেলপার অপশন টিতে চলে যান। আর যদি আপনি ডেভেলপার অপশন অন না করতে পারেন তাহলে নিচের লিংকে ক্লিক করে দেখে নিন কিভাবে অন করতে হয তাহলে নিচের লিংকে ক্লিক করে দেখে নিন কিভাবে অন করতে হয়
Android ফোনের এই setting সম্পর্কে ৯৯.০৯% মানুষ জানে না। যা ফোনে দেওয়া থাকে But অনেক লোকানো থাকে।
তারপর developer option এ গিয়ে একদম নিচে দেখতে পাবেন যে limit background processes এখানে ক্লিক করুন তারপর এখান থেকে 2 অথবা 3 করে দিন। তার মানে হচ্ছে যে আপনি ব্যাকগ্রাউন্ডে দুইটি বা তিনটি app রান করাতে পারবেন। এর বেশি পারবেন না। আর এটা করলে বন্ধুরা আপনাদের মোবাইলের হ্যাং সমস্যা কিছুটা হলেও কম হবে। আর আপনাদের ব্যাটারির উপর চাপ ও কম পড়বে।

Number 2 method

অনেকের হয়তো এরকম সমস্যা হয়েছে যে রাতে ফুল চার্জ দিয়ে ঘুমাচ্ছেন কিন্তু সকালে উঠে দেখছেন যে মোবাইলের চার্জ 20 থেকে 30 শতাংশ কমে গেছে। এক্ষেত্রে যেটা হয় সেটা হচ্ছে যে আপনার ওয়াইফাই অথবা ডাটা অন থাকে। যখন আপনি wifi বা ডাটা বন্ধ না করে ঘুমিয়ে যান তখন আপনার wifi এর সাথে রাউটারের কানেকশন এবং ডাটার সাথে ইন্টারনেট এবং সার্ভার একটি কানেকশন থেকেই যায়। এক্ষেত্রে ওয়াইফাই অটোমেটিক বন্ধ করার একটি সিস্টেম আছে কিন্তু ডাটা কানেকশন অটোমেটিক বন্ধ করার মত কোন সিস্টেম আমার জানা নেই। এক্ষেত্রে আপনি করতে পারেন প্রতিদিন রাতে ঘুমানোর আগে একবার চেক করে নিতে পারেন যে আপনার ওয়াইফাই অথবা ডাটা অন আছে কিনা। তো ওয়াইফাই এর সেই অটোমেটিক বন্ধ হওয়ার সিস্টেমটাকে তার নিচে দেখে নিন। এর জন্য আপনি চলে যান আপনার wifi সেটিং এ তার পর More অপশন এ ক্লিক করুণ।

তার পরতার পর ৩ নাম্বার অপশন টি সিলেক্ট করুণ।এই সেটিংস টা অন করলে আপনি যখন ঘুমিয়ে যাবেন সাথে সাথে আপনার ফোনটি ও যখন ঘুমিয়ে যাবে তখন আপনার ওয়াইফাই কি অটোমেটিক অফ হয়ে যাবে যা আপনার ব্যাটারি পারফরমেন্স ধরে রাখতে অনেকটা সাহায্য করবে।

Number 3 method

3 নাম্বারে আছে wallpaper। শুনতে অনেকটা অবাক হলেও wallpaper আপনার ব্যাটারির ওপর অনেক চাপ সৃষ্টি করে। কারণ আমরা যখন বিভিন্ন colorful wallpaper ব্যবহার করে থাকে বা অনেক ধরনের লাইক, লাইভ ওয়ালপেপার ব্যবহার করে থাকি এখানে আমরা অনেকেই মোটামুটি জানি এই বিষয়টা তখন আপনার ফোনের কন্ট্রাস্ট অনেকটা বেড়ে যায় এবং ডিসপ্লে বিভিন্ন কালারফুল রঙ দেখায় সেক্ষেত্রে আপনার ব্যাটারি একটু খরচ হবে সেটা খুবই স্বাভাবিক। কিন্তু আপনি এখানে ব্যাটারি সেভ করতে পারেন ব্ল্যাক ওয়ালপেপার এর মাধ্যমে। যে কোন ফোনে আপনি যখন ব্ল্যাক ওয়ালপেপার ব্যবহার করবেন তখন আপনার ফোনের contrast অনেকটা কমে যায় আপনার ডিসপ্লের উপর থেকে তাছাড়া আরেকটি উপায় আপনার ডিসপ্লে ব্রাইটনেস ফুল থেকে অনেকটা বা কিছুটা কম রেখে ব্যবহার করুন। সেক্ষেত্রে আপনার মোবাইলের উপর থেকে কিছুটা চাপ কমবে এছাড়াও আপনি যখন আপনার বাসা থেকে বের হবেন তখন আপনার মোবাইলে on থাকা ব্লুটু অথবা জিপিএস বন্ধ করতে পারেন।
তো আশাকরি এসব বিষয়ের উপর খেয়াল করলে আপনার মোবাইল হ্যাং হওয়া থেকে কিছুটা হলেও বাচবে এবং ব্যাটারি ও কিছুটা ভালো থাকবে।
আর পোষ্টটি কেমন লাগল তা অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর কোন সমস্যা হলেও কমেন্ট করবেন অথবা:-

সবাও ভালো থাকেন সুস্থ থাকেন আল্লাহ হাফেজ।

3 months ago (5:10 pm) 1830 views

About Author (347)

wavatar
Administrator

{কোনো সময় বলনা যে তুমি কিছু জান না।}_________{You should never say you don't know.}

 

2 responses to “দেখে নিন কিভাবে আপনার ফোন হ্যাং ও ব্যাটারির ক্ষয় থেকে রক্ষা পাবেন কোন প্রকার অ্যাপ ছাড়া। [Without App]”

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018