মোবাইলের ব্যাটারির আয়ু বাড়াবেন যেভাবে।আশাকরি সবাই দেখবেন…
Search Any Post Of WizBD.Com
 HomeAndroid Tipsমোবাইলের ব্যাটারির আয়ু বাড়াবেন যেভাবে।আশাকরি সবাই দেখবেন…

মোবাইলের ব্যাটারির আয়ু বাড়াবেন যেভাবে।আশাকরি সবাই দেখবেন…

*আসসালামু আলাইকুম*
আশাকরি wizbd সবাই ভালো ও সুস্থ আছেন।আমি wizbd নতুন তাই যদি কোন ভুল হয় তবে ক্ষমা করবেন।

“আর কথা না বাড়িয়ে চলুন এবার কাজের কথায় আসি”

সব মোবাইলের ব্যাটারিই চার্জ দিতে হয়। বর্তমান সময়ে এটি মানুষের প্রতিদিনের কাজের একটি অংশ হয়ে গেছে। তবে এক্ষেত্রে বেশির ভাগ মোবাইল ব্যবহারকারী যথাযথ সাবধানতা অবলম্বন করেন না। ফলে প্রায়ই দেখা যায় মোবাইলের ব্যাটারিতে সমস্যা, চার্জ বেশিক্ষণ থাকছে না।
ফোন ও স্মার্টফোনসহ অন্যান্য মোবাইল ডিভাইস ব্যবহারকারীরা তাদের ডিভাইসটির চার্জ একেবারে ফুরিয়ে যাওয়ার পরই এতে চার্জ করার কথা ভাবেন। কিন্তু এটি আমাদের ভুল ধারণা। ব্যাটারি জিরোতে নেমে আসার আগেই ফোনে চার্জ দেওয়া জরুরি। পাশাপাশি এটাও মাথায় রাখা প্রয়োজন, কখনই দরকারের চেয়ে বেশি সময় ধরে ফোন চার্জে বসিয়ে রাখা উচিত নয়। স্মার্টফোন ব্যাটারি প্রস্তুতকারক প্রতিষ্ঠান ক্যাডেক্স সম্প্রতি তাদের ওয়েবসাইটে জানায়, লিথিয়াম-আয়ন ব্যাটারি কীভাবে প্রেসারের শিকার হয়। এতে বলা হয়, অতিরিক্ত পরিশ্রমে মানুষ যেমন ক্লান্ত হয়ে যায় ব্যাটারির ক্ষেত্রেও তেমনটি ঘটে। তাই ব্যাটারির পারফরম্যান্স ধরে রাখতে চারটি অভ্যাস জরুরি:

ব্যাটারি ঠাণ্ডা রাখুন:সবসময় স্মার্টফোনের ব্যাটারি ঠাণ্ডা রাখার চেষ্টা করুন। আইফোনের কিছু কিছু কেস ব্যাটারি অতিরিক্ত গরম করে দেয়। তাই যদি চার্জ দেওয়ার সময় ডিভাইস গরম হয়ে গেলে সবার আগে তা কেস থেকে বের করে ফেলতে হবে। আর তীব্র রোদের নীচে থাকলে ফোনটি ঢেকে রাখার ব্যবস্থা করুন।

শতভাগ চার্জ করবেন না:ব্যাটারি ১০০ ভাগ চার্জ করবেন না। লিথিয়াম-আয়ন ব্যাটারি সম্পূর্ণ চার্জ দেওয়ার দরকার পড়ে না। কারণ পুরোপুরি চার্জ ছাড়াই এই ব্যাটারি পূর্ণ কর্মক্ষম থাকে। আর এভাবেই তা তৈরি করা হয়েছে। তা না হলে ব্যাটারি দ্রুত ক্ষয় হয়ে যায়।

ফুল চার্জ হয়ে গেলে যা করতে হবে:সারারাত চার্জ দেওয়ার পরেও প্লাগ লাগিয়ে রাখলে ব্যাটারির আয়ু দ্রুত কমে যায়। ১০০% চার্জ হয়ে গেলে ব্যাটারি প্লাগে লাগানো অবস্থায় আবার চার্জ হারাতে শুরু করে। সেইসঙ্গে ব্যাটারির পরিশ্রমও বাড়ে। ফলে ব্যাটারির ভেতরের রাসায়নিক উপাদান ক্ষয় পেতে থাকে।

দিনে দুই থেকে তিন বার চার্জ করুন:প্রয়োজনে দিনে দুই থেকে তিন বার চার্জ দেওয়ার অভ্যাস করলে ভালো। ব্যাটারি ১০ শতাংশ চার্জ হারালে আবার চার্জ করতে পারলে সবচেয়ে ভালো হয়। কিন্তু তা সম্ভব না হলে যখন সুযোগ পাবেন, তখনই ফোন চার্জ করুন। স্মার্টফোনের বেশ কিছু পরিষেবা আছে যা ব্যাটারির আয়ু ফুরিয়ে দেয়। তাই বেশি বেশি চার্জ করলে তা থেকে রক্ষা পাওয়া যায়।

আজকের মত এই পর্যন্ত।ভালো থাকুন সুস্থ থাকুন wizbd সাথেই থাকুন।
***আল্লাহ হাফেজ***

4 months ago (8:25 pm) 760 views

About Author (4)

Author

This author may not interusted to share anything with others

 

1 responses to “মোবাইলের ব্যাটারির আয়ু বাড়াবেন যেভাবে।আশাকরি সবাই দেখবেন…”

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018